চার তরিক্বার চার ইমামই (রঃ) সৈয়দ এবং আওলাদুর রসূল (সাঃ)
----------------------------------------------
চার প্রধান ত্বরিকার চারজন ইমামই (রঃ) সাইয়্যিদিনা রসূলে পাক (সঃ)-এর বংশধর অর্থাৎ তাঁদের নসব মুবারক রসূলে পাক (সাঃ) পর্যন্ত পৌঁছেছে। আসুন জেনে নিই প্রাণের আঁক্বা রসূলে পাক (সাঃ)-এর সাথে এই মহান ইমামগণের (রঃ) বংশীয় সম্পর্ক।

(বিঃদ্রঃ রচনা দীর্ঘায়িত হওয়ার সম্ভাবনা থাকায় তাঁদের বংশীয় শাজরা শরীফ (অর্থাৎ বংশের ঊর্ধ্বতন সকল ব্যক্তির নাম) উল্লেখ করা থেকে বিরত থাকা হল। আশা করি ভবিষ্যতে পূর্ণাঙ্গ সিলসিলা সহকারে আলোচনা করার প্রয়াস পাব।)

ত্বরিকায়ে কাদেরিয়া আলীয়ার ইমাম
------------------------------------
গাউসে সামদানী, কুতুবে রব্বানী, মাহবুবে সুবহানী গাউসুল আযম, বড়পীর হযরত মহিউদ্দীন আব্দুল কাদের জিলানী আল-হাসানী ওয়াল-হোসাইনী (রঃ) তিনি পিতার দিক থেকে ইমাম হাসান (রাঃ) এবং মাতার দিক থেকে ইমাম হোসেইন (রাঃ)-এর বংশধর। তাঁর পিতার নাম হযরত সৈয়দ আবু সালেহ‌ মুসা জঙ্গী দোস্ত (রঃ) এবং মাতার নাম হযরত উম্মুল খায়ের আমাতুল জাব্বার ফাতিমা (রাঃ)।

হযরত গাউসে পাক (রঃ)-এর মাতা ও পিতা উভয় বংশধারার দিক থেকে ইসলামী খিলাফতের ৪র্থ খলিফা আমিরুল মোমেনীন হযরত আলী কার্‌রামাল্লাহু ওয়াজ্‌হাহু (রাঃ)-এর সাথে সম্পৃক্ত। পিতার দিক থেকে তিনি সাইয়্যিদ হাসানুল মুসান্না (রাঃ)-এর একাদশ ঔরসে এবং মাতার দিক থেকে সায়্যেদ হুসেইন (রাঃ)-এর অষ্টাদশ ঔরসে জন্মগ্রহণ করেন।
ত্বরিকায়ে চিশ্‌তীয়ার ইমাম
---------------------------
খাজায়ে খাজেগান, গরীব-উন-নেওয়াজ, আঁতায়ে রসূল, সুলতানুল হিন্দ হযরত খাজা মুঈনুদ্দীন হাসান চিশ্‌তী আজমীরী সঞ্জরী (রঃ) পিতৃকুল ও মাতৃকুল উভয় দিক থেকেই তিনি আল হাসানী ওয়াল হোসাইনী। তাঁর পিতার নাম সৈয়দ খাজা গিয়াস উদ্দিন (রঃ) এবং মাতার নাম সৈয়দা উম্মুল ওয়ারা বিবি মাহেনূর (রঃ)। হযরত বিবি মাহেনূর (রঃ) ছিলেন ইমাম হাসান (রাঃ)-এর পৌত্রী। সুতরাং খাজা চিশ্‌তী (রঃ) হচ্ছেন পিতার সম্পর্কে হোসাইনী এবং মায়ের দিক দিয়ে হাসানী সৈয়দ।

আবার হযরত খাজা (রঃ)-এর মাতা হযরত বিবি মাহেনূর (রঃ) হলেন প্রখ্যাত বুযুর্গ হযরত সৈয়দ দাউদ আল হাসানী (রঃ)-এর কন্যা। সৈয়দ দাউদ (রঃ) হলেন হযরত আবু সালেহ মুসা জঙ্গী দোস্ত (রঃ)-এর ভাই এবং তাঁদের পিতা হযরত আবদুল্লাহ হাম্বলী (রঃ)। হযরত আবু সালেহ মুসা জঙ্গী দোস্ত (রঃ)-এর পুত্র হলেন হযরত গাউসে পাক (রঃ)। এতএব আত্মীয়তাসূত্রে হুযুর গাউসে পাক (রঃ) এবং হযরত সৈয়দা উম্মুল ওয়ারা (রঃ) পরস্পর চাচাতো ভাই-বোন। এদিক থেকে হযরত গাউসে পাক (রঃ) হচ্ছেন হযরত গরীবে নেওয়াজ (রঃ)-এর মামা।

ত্বরিকায়ে মুজাদ্দেদীয়ার ইমাম
------------------------------
আফযালুল আউলিয়া, ইমামে রব্বানী, ক্বাইয়ূমে আউয়াল, নূরে মুকাররম হযরত মুজাদ্দেদ আলফেসানী শায়খ আহমদ ফারূকী সেরহিন্দি (রঃ) ছিলেন ইসলামের দ্বিতীয় খলিফা আমিরুল মোমেনীন হযরত উমর ফারূক বিন খাত্তাব (রাঃ)-এর বংশধর। হযরত উমর (রাঃ)-এর পুত্র বিখ্যাত সাহাবী হযরত আবদুল্লাহ (রাঃ)-এর স্ত্রী ছিলেন ইমাম হাসান (রাঃ)-এর কন্যা হযরত ফাতিমা (রাঃ)। তাঁরই বংশে হযরত শায়খ আহমদ সেরহিন্দ (রঃ)-এর জন্ম। সুতরাং তিনি পিতার দিক থেকে ফারূকী এবং মাতার দিক থেকে সৈয়দ।

ত্বরিকায়ে নক্‌শবন্দীয়ার ইমাম
------------------------------
সুলতানুল আউলিয়া, শামসুল আরেফীন, সেরাজুস সালেকীন, খাজায়ে খাজেগান হযরত খাজা সায়্যেদ বাহাউদ্দিন শাহ্‌ মোহাম্মদ নকশ্‌বন্দ বোখারী (রঃ) ছিলেন আল-হোসাইনী সৈয়দ। তাঁর ঊর্ধ্বতন বংশধারা হযরত সাইয়্যিদিনা ইমাম হোসেন (রাঃ)-এর মাধ্যমে আমিরুল মোমেনীন হযরত আলী কার্‌রামাল্লাহু ওয়াজ্‌হাহু (রাঃ) পর্যন্ত পৌঁছেছে। অর্থাৎ পিতার দিক থেকে হযরত বাহাউদ্দিন নকশ্‌বন্দ বোখারী (রঃ) হলেন হোসাইনী।

 
Top