মেডিটেশন করি (যদিও কলবি জিকির এর এই পোস্ট টি রিপোস্ট)।

#কলবি_জিকিরঃ  কলবি জিকিরের সহজ অর্থ  হলো মনে মনে ইসমে জাতের জিকির আল্লাহ আল্লাহ জিকির টি করা।  নক্সবন্দিয়া  মোজাদ্দেদিয়া সিলসিলার শুরুর আমল হল এই কলবি জিকির এবং সার্বক্ষণিক আমলও এই  কলবি জিকির।  অন্যান্য সিলসিলা তে আরও পরে এই আমল টি শুরু হয়।

আত্মশুদ্ধি এবং নৈকট্য হাসিলের এই পথে কলবি জিকির টি মনে মনে হলেও,  দেহের  নির্দিষ্ট স্থানে সিংক্রোনাইজড থাকে।  বাম  স্তনের দুই আংগুল নিচে (হার্ট  বিট অনুভূত হয় যেখানে) কলবি জিকিরের স্থান।   উল্লেখ্য লতিফা সমুহের মধ্যে প্রথম লতিফা (শরীরের সুক্ষ্ম কেন্দ্র)  হল কলব।

#কলবি_জিকিরের_তিনটা_মাত্রা আছে।

#এক_খোলাদমে (দম স্বাভাবিক থাকবে) একমনে এক ধ্যানে (মুরাকাবার মত করে  স্থির হয়ে একাকী অবস্থায়) সচেতন ভাবে আল্লাহ আল্লাহ জিকির  করা এবং জিকিরের  স্পন্দন টা  বাম  স্তনের দুই আংগুল নিচে (হার্টবিট অনুভত হবার স্থানে )   মনের কান দিয়ে স্পষ্ট রুপে অনুভব করা বা শ্রবন করা । এই ভাবে জিকিরে কিছু  সময় অন্তর অন্তর আমাদের নক্সবন্দি বুজুর্গ গন একটা দোয়া পড়ার পরমর্শ  দিয়েছেন যে "হে আমার প্রভু, তুমি আমার একমাত্র উদ্দেশ্য , তুমি আমার  একমাত্র আরাধ্য, দয়া করে তুমি আমাকে তোমার মুহাব্বাত এবং মারেফাত দান করো" ।  এই দোয়াটাও মনে মনে পড়তে হবে । এবং এই দোয়া টা পড়ার সময় মন-মস্তিস্ক কে  সম্পুর্ন খালি করে দিয়ে আল্লাহর দিকে একান্তে মনোযোগী হতে হবে ।  এর পর  আবার জিকিরের স্পন্দন টা মনে মনে অনুভব করতে হবে চালু রাখতে হবে। জিহবা উলটানো থাকবে ।

 #দুই_রুদ্ধ_দোমে ইসমে জাতের জিকির আছে। এই খানে দোম টান দিয়ে রুদ্ধ রেখে ,  শ্বাস প্রশ্বাস অল্পক্ষনের জন্য বন্ধ রেখে ৩/৫/৭ বা সর্বোচ্চ ২১ বার পযন্ত  আল্লাহ আল্লাহ জিকির টি করে - আবার দম ছেড়ে দিতে হবে । খেয়াল রাখতে হবে ,  যেন কোনও অবস্থায়ই শরীরে কোনও অতিরিক্ত চাপ না পড়ে । এই জন্য অল্প অল্প করে  ( যেমন, প্রথমে ৩/৫ বার, তার কিছুক্ষন পর ৭/৯ বার, তার কিছুক্ষন পরে ১৩  বার -এই ভাবে সংখ্যা টা বাড়াতে হবে ) ।

#তিন, প্রথম এবং দ্বিতীয়   পদ্ধতি একই জায়গাতে বসে অনুশীলন করার পরে অর্থাৎ খোলাদমে কিছুক্ষন(৫/৭  মিনিট) জিকির  , রুদ্ধ দোমে কিছুক্ষন জিকির করে (এই খানে সংখ্যাটা মুখ্য-  ১০০/২০০ বার অনুশীলন করে )  ৪/৫ মিনিট পরে ,  এই তিন নম্বর স্তরে এসে শুধু  আপন কলব বা জিকিরের মাকাম বা স্থান কে পর্যবেক্ষন করা টাও আর একটি অনুশীলন। ৮ /১০ মিনিট #বিনা_প্রচেষ্টায়_কলবে_চালু_থাকা_জিকির কে অবলোকন করাই হবে তিন নং কাজ।

এখন প্রশ্ন আসবে যে, #এক_এবং_তিন এর মধ্যে পার্থক্য কি ?এক এ বা  প্রথমে  আপনি সচেতন ভাবে সক্রিয় হয়ে আপন প্রচেস্টায় ঘুমন্ত কলব এ আল্লাহ আল্লাহ  জিকির টি করছিলেন। এবং তিন বা  একদম শেষে কোনও রকম প্রচেস্টা ছাড়া সাবলীল ভাবে  (অটোমেটিক সিংক্রোণাইজড অবস্থাতে ) জিকির হবে- আপনি শুধু  মনের চোখ দিয়ে  দেখবেন- মনের কান দিয়ে শুনবেন। মনে রাখতে হবে যে, আপন প্রচেস্টা তে কলব  জারি করার ক্ষেত্রে এই তিন নং অনুশীলন অত্যান্ত ফলপ্রসু হবে ইনশা আল্লাহ।

(শেয়ার না করে,  কপি -পেস্ট এর সাহায্যে  ভালো লাগার লেখা গুলো  ছড়িয়ে দিই--ধন্যবাদ)
 
Top