ইমামে আযম আবু হানিফা (রহঃ) এর হাদীসের সবচেয়ে উচুঁ সনদ হল উহাদিয়্যাতঃ


ইমাম আযম  আবু হানিফা রহ এর হাদীসের সবচেয়ে উচুঁ সনদ  "উহাদিয়্যাত" উসুলে হাদীস তথা হাদীসের মুলনীতিতে উচুঁ সনদের দিক থেকে "উহাদিয়্যাত" এর একটি প্রকার রয়েছে। আর উহাদিয়্যাত ঐ সমস্ত হাদীস কে বলা হয়, যাতে হাদীস বর্ননাকারী কারো মাধ্যম ছাড়া কোন সাহাবী রা: থেকে হাদীস বর্ণনা করেন। 

আর তা তখনি সম্ভব যখন তিনি তাবেয়ী (সাহাবীর সাথে সাক্ষাৎকারী) হবেন এবং সরসরি সাহাবী থেকে হাদীস বর্ণনা করেন এবং মাঝখানে কোন মাধ্যমে না হয়। সুতরাং উহাদিয়্যাতের এই দুর্লভ ও উন্নত পর্যায়ে ইমাম আযম আবু হানীফা রহ ছাড়া অন্য কোন মাহাদ্দিছ তার সমকক্ষ নেই। 

উহাদিয়্যাত এর এই উচুঁ প্রকারের মাঝে তিনি একা। 

ইমাম আল খাওয়ারেযমী রহঃ এর বর্ননা অনুসারে হযরত ইমাম আবু হানীফা রহ ছয়জন সাহাবী এবং একজন সাহাবীয়া থেকে হাদীস রেওয়ায়েত করেছেন এবং তা হল এরুপ :- 

ﻋﻦ ﺍﺑﻲ ﺣﻨﻴﻔﺔ ﻋﻦ ﺍﻧﺲ ﺑﻦ ﻣﺎﻟﻚ ﺭﺽ، ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻋﻦ ﺍﺑﻲ ﺣﻨﻴﻔﺔ ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺍﻧﻴﺲ ﺭﺽ . ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺹ .. ﻋﻦ ﺍﺑﻲ ﺣﻨﻴﻔﺔ ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﺍﻟﺤﺎﺭﺙ ﺭﺽ . ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺹ .. ﻋﻦ ﺍﺑﻲ ﺣﻨﻴﻔﺔ ﻋﻦ ﺟﺎﺑﺮ ﺑﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺭﺽ . ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺹ .. ﻋﻦ ﺍﺑﻲ ﺣﻨﻴﻔﺔ ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﺍﺑﻲ ﺍﻭﻓﻲ ﺭﺽ . ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺹ .. ﻋﻦ ﺍﺑﻲ ﺣﻨﻴﻔﺔ ﻋﻦ ﻭﺍﺛﻠﺔ ﺑﻦ ﺍﻻﺳﻘﻊ ﺭﺽ . ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺹ .. ﻋﻦ ﺍﺑﻲ ﺣﻨﻴﻔﺔ ﻋﻦ ﻋﺎﺀﺷﺔ ﺍﺑﻨﺖ ﻋﺠﺮﺩ ﺭﺽ . ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺹ .. 

ইমাম আবু হানীফা রহ এর ঐ সমস্ত রেওয়ায়েত , যেগুলোর সনদের মাঝে ইমাম আযম ও রাসুলুল্লাহ সাঃ এর মাঝখানে শুধু একজন রাবী (বর্ণনাকারী) তথা একজন সাহাবীর মধ্যস্থতা বিদ্যমান রয়েছে। যাতে ইমাম আযম আবু হানীফা রহ স্বয়ং সাহাবী থেকে শুনেছেন এবং সাহাবী হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে শুনেছেন।

★ ইমাম আল খাওয়ারেযমী রহঃ (জামেউল মাসানিদিল ইমামিম আযম)
Previous Next

نموذج الاتصال