১৫ ই রজব। ইমাম জাফর সাদিক রাঃ এঁর শাহাদাত দিবস। পিতার দিক দিয়ে তিনি ছিলেন নবী বংশের আউলাদ (হুসাইনী) এবং মাতার দিক থেকে নবীগণের পর যাঁর শ্রেষ্ঠত্ব সেই সিদ্দিকে আকবর আবূ বকর রাঃ এঁর বংশধর ছিলেন। তিনি হানাফী মাজহাবের ইমাম, ইমাম আজম আবূ হানিফা রাঃ এঁর শিক্ষক ছিলেন।




শায়খ মুহাম্মাদ বিন ত্বালহা শাফেয়ী রহঃ (৬৫২হি) বলেন, ইমাম জা'ফর সাদিক রাঃ আহলে বাইতের সদস্যদের মধ্যে অতি উচ্চ মর্যাদা সম্পন্ন ছিলেন। উনি প্রগাঢ় জ্ঞানের অধিকারী এবং অত্যন্ত আ'বিদ ছিলেন। তাঁর যুহদ ছিলো পূর্ণতাপ্রাপ্ত। বক্তব্য ছিল জ্ঞানগর্ভ। উনি কুরআনুল করীমের মা'আনা বা রহস্যপূর্ণ অর্থ বুঝতেন এবং সেখান থেকে অমূল্য রত্ন আহরণ করতেন এবং এগুলো অত্যন্ত দক্ষতার সহিত বর্ণনা করতেন। (যাতে লোকজন সহজে বুঝতে পায়)। (মানাকিবে আলে রাসূল ﷺ, ৪৩৬ পৃষ্ঠা)

১৪৮ হিজরির ১৫ ই রজব বিষ প্রয়োগে ইমাম জাফর সাদিক রাঃ কে হত্যা করা হয়। মহান আল্লাহ পাক উনার পরকালীন মাকামকে আরো বুলন্দ করুক, উনার উসিলায় আমরা গুনাহগারদের ক্ষমা করুক। আল্লাহ তায়ালা যেন আমাদের সকলকে আহলে বাইত এবং সকল সাহাবায়ে কেরামের প্রতি পূর্ণ ভালবাসা পোষণ করার তাওফিক দান করেন। আহলে বাইত বিদ্বেষী এবং সাহাবী বিদ্বেষীদের ধোঁকা থেকে হেফাজত করেন।



 
Top