হযরত আমিরে মুয়াবিয়া (রাঃ) এর বিরুদ্ধে মদ্য পানের অভিযোগ ও সত্যতা যাচাইঃ | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

হযরত আমিরে মুয়াবিয়া (রাঃ) এর বিরুদ্ধে মদ্য পানের অভিযোগ ও সত্যতা যাচাইঃ

{ حَدَّثَنَا زَيْدُ بْنُ الْحُبَابِ، حَدَّثَنِي حُسَيْنٌ، حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ بُرَيْدَةَ قَالَ: دَخَلْتُ أَنَا وَأَبِي عَلَى مُعَاوِيَةَ فَأَجْلَسَنَا عَلَى الْفُرُشِ، ثُمَّ أُتِينَا بِالطَّعَامِ فَأَكَلْنَا، ثُمَّ أُتِينَا بِالشَّرَابِ فَشَرِبَ مُعَاوِيَةُ، ثُمَّ نَاوَلَ أَبِي، ثُمَّ قَالَ: مَا شَرِبْتُهُ مُنْذُ حَرَّمَهُ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ " ثُمَّ قَالَ مُعَاوِيَةُ: كُنْتُ أَجْمَلَ شَبَابِ قُرَيْشٍ وَأَجْوَدَهُ ثَغْرًا، وَمَا شَيْءٌ كُنْتُ أَجِدُ لَهُ لَذَّةً كَمَا كُنْتُ أَجِدُهُ وَأَنَا شَابٌّ غَيْرُ اللَّبَنِ، أَوْ إِنْسَانٍ حَسَنِ الْحَدِيثِ يُحَدِّثُنِي }.

অর্থাৎ, আব্দুল্লাহ ইবনে বুরাইদা থেকে বর্ণিত,তিনি বলেন,আমি ও আমার পিতা মুয়াবিয়া (রাঃ) এর নিকট গিয়ে বিছানার উপর বসলাম।অতঃপর তিনি আমাদের জন্য খাবার নিয়ে এলেন,আমরা খেলাম। এরপর পানীয় নিয়ে এলেন এবং তা মুয়াবিয়া (রাঃ) পান করলেন, অতঃপর আমার পিতার দিকে তা এগিয়ে দিলেন।
এরপর বললেন,তুমি যা ভাবছো আমি তা পান করিনি রাসুল (দরুদ) যেদিন থেকে তা হারাম করেছেন।

অতঃপর তিনি আরো বলেন,আমি কুরাইশ তরুণ দের মধ্যে অধিকতর সুন্দর এবং শ্রেষ্ঠতম চেহারার অধিকারী ছিলাম।আমি তরুন থাকাকালীন দুধ এবং ভালো কথকের কথায় যে স্বাদ পেতাম তা অন্য কিছুতে পেতামনা। (সহীহ হাদিস)

★ইবনে আসাকির (রহঃ) সহ অসংখ্য মুহাদ্দিস হাদিস টির ব্যাখ্যা করতে গিয়ে বলেন, আব্দুল্লাহ ইবনে বুরাইদার পিতাকে যখন তিনি পানীয় এগিয়ে দিলেন, সম্ভবত তখন তার চেহারা পরিবর্তন হয়ে যায়।তাই হযরত মুয়াবিয়া (রাঃ) তার সন্দেহ দূর করার জন্য এই কথা বলেন যে,রাসুল (দঃ) হারাম ঘোষণা করার পর থেকে আমি কখনো হারাম শরাব পান করিনি।