শ্বাস প্রশ্বাসের জিকিরে ফুসফুসের শক্তি বাড়ে। আসুন, অহেতুক আতংকিত না হয়ে ধৈর্যের সঙ্গে আল্লাহর উপর নির্ভর করি। মেডিটেশন করি। রিপোস্ট। 
#পাস_আন_পাসে (শ্বাস প্রশ্বাসে) #আল্লাহু_আল্লাহ_জিকিরঃ

#শ্বাস_প্রশ্বাসে_আল্লাহু জিকির টা অনেক সিলসিলার সালেকদের সার্বক্ষণিক আমল থাকে। শ্বাস প্রশ্বাসের আল্লাহু জিকিরে, প্রথমে শ্বাস নিতে নিতে আল্লাহ, শ্বাস ছাড়তে ছাড়তে হু। এই ভাবে অবিরাম আল্লাহু জিকির চলতে থাকবে অবিরাম।
এইটা প্রথম প্রথম চালু করা কস্টকর লাগলেও, কিছুদিন অনুশীলন করলে পাস আন পাসে আল্লাহু জিকির অনেক সহজ হয়ে যায়। 

প্রথমে কিছু ক্ষন নাকের ডান পাশ দিয়ে শ্বাস নিতে নিতে আল্লাহ, নাকের বাম পাশ দিয়ে শ্বাস ছাড়তে ছাড়তে হুউ(দুই /তিন মিনিট বা ৩০/৪০ বার)। 

আবার কিছুক্ষন সমপরিমাণ (দুই /তিন মিনিট) সময় নিয়ে, নাকের বাম পাশ দিয়ে শ্বাস নিতে নিতে আল্লাহ, ডান পাশ দিয়ে শ্বাস ছাড়তে ছাড়তে হুউ। 
(যদি ঠান্ডার কারণে বা যেকোনো  নাকের কোনও এক পাশ বন্ধ লাগে, তবুও শুধু অনুভবে তেমনটা ধরে নিয়েই করলেই ফল পাওয়া যাবে ইনশাআল্লাহ,  উপরন্তু নাক ক্লিয়ার হয়ে যেতে পারে)

এরপর আবার সমপরিমাণ  (দুই/তিন মিনিট) সময়  নিয়ে নাকের দুপাশ কে এক সাথে উন্মুক্ত করে দিয়ে শ্বাস নিতে নিতে আল্লাহ, এবং শ্বাস ছাড়তে ছাড়তে হুউ। 

এরপর দোম স্বাভাবিক রেখে আল্লা-হু শব্দ কে আবার শ্বাস প্রশ্বাসের সাথে সিংক্রোনাইজড (একাকার) করে দিয়ে দুই/তিন মিনিট থাকা যায়।

এই ভাবে পরপর কয়েক টা দিন  মাত ৭/৮ মিনিট করে পাস আন পাসে বা শ্বাস প্রশ্বাসে আল্লাহু জিকির করলে, জিকির টি সহজ এবং সাবলিল হয়ে যায়।তখন ইচ্ছামত চালু করে রাখা যায়।
 
Top