গোলাম শাফিউল আলম মাহিন: করোনাভাইরাসের প্রকোপে দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়েছিল গত ১৭ মার্চ থেকে। এখন পর্যন্ত খোলার নামগন্ধও নেই। মাননীয় প্রধানমন্ত্রী এক সংবাদ সম্মেলনে সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার ইঙ্গিত দিয়েছেন। যদিও আপাতত মে মাসের ৩০ তারিখ পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে ৩০ মে'র পরেও যে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না সে ব্যাপারে নিশ্চিত সকলেই। এত বড় ধরনের বন্ধ বাংলাদেশের ইতিহাসে কোনোদিন পায়নি এই দেশের শিক্ষার্থীরা। লম্বা বন্ধের ফলে পড়াশোনার ক্ষতিও হচ্ছে ব্যাপক। সরকারিভাবে ১ম থেকে ১০ম শ্রেণী পর্যন্ত টেলিভিশনে ক্লাস চললেও বঞ্চিত হচ্ছে আলিম স্তরের মাদ্রাসা শিক্ষার্থীরা। তাদের কথা চিন্তা করে এবার ফেইসবুক লাইভে অনলাইন ক্লাস চালু করেছেন চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার সিনিয়র আরবি প্রভাষক আল্লামা আবুল আসাদ মুহাম্মদ জোবাইর রজভী সাহেব।

ফেইসবুক লাইভে ফারায়েজ ক্লাস নিচ্ছেন মাওলানা জোবাইর রজভী হুজুর।
ছবি: ফেইসবুক লাইভ থেকে।


তিনি তার নিজ ফেইসবুক পেইজ থেকে আলিম শ্রেণীতে তার বিষয় ফারায়েজ নিয়ে আলোচনা করেন ফেইসবুক লাইভের মাধ্যমে। প্রতি রবি, মঙ্গল এবং বৃহস্পতিবার তিনি শিক্ষার্থীদের জন্য লাইভে এসে এই ক্লাস গুলো করান। এর ফলে পড়াশোনা থেকে বিচ্ছিন্ন হওয়া শিক্ষার্থীরা আবারো মনোযোগ ফিরে পাচ্ছে পড়াশোনায়। 

অনলাইন লাইভ ক্লাস সম্পর্কে মাওলানা জোবাইর রজভী হুজুর তার লাইভে বলেন, ফারায়েজ শিক্ষার অত্যন্ত ফজিলত রয়েছে। প্রিয়নবী দ. এই জ্ঞানকে জ্ঞানের অর্ধেক হিসেবে আখ্যায়িত করেছেন। সেজন্য তিনি তার সাবজেক্ট ফারায়েজে যেন শিক্ষার্থীরা পিছিয়ে না পরে তাই অনলাইনে এই ক্লাস গুলো করাচ্ছেন। এর ফলে পূর্ববর্তী পড়া গুলো শিক্ষার্থীরা আরো ঝালিয়ে নিতে পারবে এবং পরবর্তী পড়া গুলো শিখে নিজেকে পরীক্ষার জন্য প্রস্তুত হতে পারবে। শিক্ষার্থীরা যদি কোনো জটিল মাসআলার সম্মুখীন হয়, তাহলে কমেন্ট করলে পরবর্তী ক্লাসে সে বিষয়েও সহজতর আলোচনা করেন তিনি। তিনি সকল মাদ্রাসা শিক্ষকদের প্রতি এরকম লাইভ ক্লাস নেওয়ার জন্য আহ্বান জানান।

এদিকে এই লাইভ ক্লাসের ফলে উপকৃত হচ্ছেন আলিম ১ম বর্ষ এবং আলিম পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। তারা জানান, লকফাউনের ফলে পড়াশোনার যে ক্ষতি হয়েছে তার অনেকাংশই পুষিয়ে যাচ্ছে জুবায়ের হুজুরের এই লাইভ ক্লাসের মাধ্যমে। মাওলানা আবুল আসাদ মুহাম্মদ জোবাইর রজভী হুজুরের এই লাইভ ক্লাস মাদ্রাসা মহলে অনেক প্রশংসাও কুড়াচ্ছে।
 
Top