আদম (আ) সৃষ্টিরও প্রায় ১৪ হাজার বছর পুর্বে রাসুল (ﷺ) নুর হিসেবে বিদ্যমান ছিলেন :-

লেখক, অনুবাদক ও গবেষক : মাসুম বিল্লাহ সানি

FB ID :  https://goo.gl/0VsqCZ

Hadith 1 :-




তাবলিগ জামাতের নেতা আশরাফ আলী থানভী তার বিখ্যাত কিতাব “নুশর আত ত্বীব” এ বর্ননা করেছেন যে,


হযরত আলি বিন আল-হোসাইন [ ইমাম জয়নুল আবেদিন (রা) ] ওনার পিতা ইমাম হোসাইন (রা) থেকে তিনি ওনার পিতা হযরত আলি (রা) থেকে বর্ননা করেছেন যে রাসুলুল্লাহ (ﷺ) বলেছেন,
আমি আমার প্রভুর সামনে আদম (আ) সৃষ্টিরও প্রায় ১৪ হাজার বছর পুর্বে একটা নুর হিসেবে বিদ্যমান ছিলাম।

এমন অনেক ধরনের বর্ননা প্রমান করে যে রাসুলুল্লাহ (ﷺ) এর নুর সর্বপ্রথমে (earliest)
সৃষ্টি হয়েছিল, কিছু কিছু বর্ননা (মানে হাদিস) বলে যে লাওহ-কলম, পৃথিবী- আকাশ এমনকি সবকিছুর পুর্বে রাসুলুল্লাহ (ﷺ) এর নুর সৃষ্টি হয়েছিল।

রেফারেন্স :

এই হাদিসটির অসংখ্য রেফারেন্স আছে। কিছু উল্লেখ করলাম।


  • মোল্লা আলী কারি (রহ) : আল মাওরিদুর রাভী : ৭৮ পৃ :

English : 
Asraf Ali Thanwi has mentioned a Hadith in his book نشر الطیب فی ذکر النبی الحبیب صلی اللہ علیہ وسلم that—-
—– Hazrat Ali bin Al-Hussain (Zainul Abdeen) narrated from ”””his father Hazrat Hussain (رضی اللہ عنہ) ”””’and he narrated from ”””his father (Hazrat Aliرضی اللہ عنہ)”””’ that the Prophet (صلی اللہ علیہ وسلم) said:

—– :“I was a ””’noor (light)””” in front of my Lord some fourteen thousand years before the birth of Hazrat Adam (علیہ السلام).”


—- There are some more traditions which prove that the noor of the Prophet (صلی اللہ علیہ وسلم) was created in the earliest time, some traditions say that his noor was created before the Tablet, the Pen, earth, sky and even before all creatures.



  • মোল্লা আলী কারি (রহ) : আল মাওরিদুর রাভী : ৭৮ পৃ :







আশরাফ আলী থানবী : নুশরাত্বীব কিতাবে :
পুরু কিতাবে নুর সম্পর্কে অনেক হাদিস বর্ননা করেছেন। থানবীর আলোচিত সমস্ত নুর সম্পর্কিত সেগুলো দেখতে ক্লিক করুন : http://goo.gl/ZhX2mH















তাছাড়া এই উত্তর দেওবন্দের আন্তর্জাতিক website এর ফতোয়া দেখুন :-

Question: 3126 >Is the Prophet peace be upon him’s nur the first thing to be created? Also, was it created before Adam alayhis salam’s? Answer: 3126 Jan 29,2008 (Fatwa: 903/876=D)
ভারতের দারুল উলুম দেওবন্দের ফতোয়ার ওয়েবসাইটের লিঙ্ক –

http://darulifta-deoband.org/showuserview.do?function=answerView&all=en&id=3126







⛔ Hadith no 2 :


ইমাম আহমদ বিন হাম্বল রহমতুল্লাহি আলাইহি ইমাম বুখারী রহমতুল্লাহি আলাইহি (১৯৪- ২৫৬ হিজরী) থেকে ৬০ বছরের বড়সেই সাথে ওস্তাদও বটে। সূতরাং আশা করা যায় বিরোধী যারা করেন এখানেও বিরোধীতা করে হাসির পাত্র হবেন না। হাদীস শরীফ খানা সনদ সহ বর্ননা করা হলো,








حدثنا الحسن قثنا أحمد بن المقدام العجلي قثنا الفضيل بن عياض قثنا ثور بن يزيد عن خالد بن معدان عن زاذان عن سلمان قال سمعت حبيبي رسول الله صلى الله عليه و سلم يقول : كنت انا وعلي نورا بين يدي الله عز و جل قبل ان يخلق آدم بأربعة عشر ألف عام فلما خلق الله آدم قسم ذلك النور جزءين فجزء أنا وجزء علي عليه السلام
অর্থঃ- “হযরত সালমান (রাঃ) থেকে বর্ণিত, তিনি শুনেছেন যে প্রিয়নবী (ﷺ) বলেছেন, আদম (আঃ) সৃষ্টির ১৪ হাজার বছর পূর্বে আমি (ﷺ) এবং আলী (রাঃ) আল্লাহর সম্মুখে (বা নিকটে) একটা নূর হিসেবে বিদ্যমান ছিলাম। উক্ত “নূর মুবারক” হযরত আদম আলাইহিস সালাম উনার সৃষ্টি হওয়ার চৌদ্দ হাজার বৎসর পূর্বে মহান আল্লাহ পাক উনার তাসবীহ ও পবিত্রতা বর্ণনায় মশগুল ছিল। যখন হযরত আদম আলাইহিস সালামকে সৃষ্টি করা হলো তখন উক্ত “নূর মুবারক” দুই ভাগে ভাগ করা হলো।” 

Salman (ra) narrates that he heard the beloved Prophet (صلى الله عليه وسلم) say: I & Ali was a Nur (light) in front of Allah, some 14000 years before creation of Adam (as). When Allah created Adam, he deposited this light in Adam’s loins. We remained together as one light until we were separated in Abdul Muttalib’s loin. Thereafter, I was endowed with Prophethood and Ali with Caliphate.


Reference :


★ ইমাম আহমদ ইবনে হাম্বলঃ ফাদ্বায়েলুছ ছাহাবা, ইমাম আহমদ ইবনে হাম্বল রহমতুল্লাহি আলাইহি৬৬৩ পৃষ্ঠা : হাদীছ নং ১১৩০

★ মুসনাদুল ফেরদাউস ৩য় জিঃ ২৮৩ পৃষ্ঠা,
★ মুখতাছারু তারিখুত দিমাষ্ক ৫/৩৭৭,
★ মানাকিবে আলী ইবনে আবী তালিব ১/১৪৫
★ Al Muhibb al Tabari narrates this tradition on the authority of Salman from the Prophet (pbuh&hp) in al Riyad al Nadirah, ii, 163:
★ Ahmad ibn Hanbal in al Fada’il;
★ Sibt ibn al Jawzi in Tadhkirat Al­khawass, 46;
★ Abu Hatim Muhammad ibn Idris al Razi in Zayn al Fata fi tafsir Surat Hal ata, MS.

উক্ত হাদিস বিভিন্ন সনদে নিম্বলিখিত রাবীগন কর্তৃক বর্ণিতঃ

1. হযরত আলী ইবনে আবী তালিব (রাঃ)

2. হযরত ইমাম হাসান ইবনে আলী (রাঃ)
3. হযরত সালমান মুহাম্মদী (রাঃ)
4. হযরত আবু যর গিফারী (রাঃ)
5. হযরত জাবির বিন আব্দুল্লাহ আনসারী (রাঃ)
6. হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাঃ)
7. হযরত আনাস বিন মালিক (রাঃ)
8. হযরত আবু হুরায়রা (রাঃ)

উক্ত হাদিসের সনদ ও ইসনদ বর্ননাকারীর তালিকা :


the hadis is transmitted by many genres of narrators including –


i) Sahaabah (Companions of the Holy Prophet s.a.w.a.)


ii) Taabe’een (Generation after companions who did not see the Holy Prophet s.a.w.a.)


iii) Huffaaz (Memorizers of the Holy Quran)


iv) Ulama (Scholars)


The following is a category-wise list of transmitters:


i) Companions:


Among the revered companions who narrated the tradition:


1. Ameerul Momineen Ali b. Abi Taalib (a.s)




Following scholars have recorded the tradition from him:


• Saalehaani

• Kala’ai
• Muhammad b. Jafar
• Wasabi
• Waa’iz Hirvi
• Muhammad Sadr Aalim

2. Imam Husain b. Ali (a.s)




Following scholars have chronicled the tradition from him:


• Aasimi

• Khaarazmi
• Matarzi
• Shahabuddin Ahmad

3. Salman Muhammadi (r.a)




Following scholars have documented this tradition from him:


• Ahmad b. Hanbal. (Sibt-e-Jauzi has narrated this tradition in his book from Ahmad b. Hanbal.)

• Abdullah Ibn Ahmad
• Ibne Maghazili
• Sheruyeh Daylami
• Natanzi
• Shahardar Daylami
• Khateebe Khaarazmi
• Ibn Asir
• Hamwini
• Taalibi
• Hamadani
• Ganji Shaafe’ee
•Tabari
•Wasabi
•Hirvi

4. Abu Zarr Ghaffari (r.a.)




Ibne Maghaazili has narrated from him.


5. Jaabir b. Abdillah al-Ansaari (r.a.)




Ibne Maghaazili has narrated from him.


6. Abdullah b. Abbas (r.a.)




Following scholars have narrated this tradition from him:


• Ibn Habeeb Baghdadi

• Natanzi
• Ganji Shaafe’ee
• Hamwini
• Zarandi
• Shahabuddin Ahmad
• Jamaal Muhaddis

7. Abu Hurairah




Hamwini has narrated from him.


8. Anas b. Maalik




Aasimi has narrated from him.


i) The Taabe’een who narrated Hadees-e-Nur:




• Imam Ali b. Husain b. Abi Taalib (a.s)

• Zadaan Abu Umar Kandi exp 82 AH
• Abu Usman Nahdi
• Saalim b. Abu Ja’ad Ashja’ee exp. 98 or 100 AH
• Abu Zubair Muhammad b. Muslim b. Tadarrrus Asadi Makki exp 126 AH
• Ikramah b. Abdullah Burairi exp 180 AH
• Abdul Rahman b. Yaqub Johni Madani
• Abu Ubaidah Hameed b. Abi Hameed Taweel Basri


ii) Among the memorizers of the Holy Quran who narrated Hadees-e-Nur are:




• Ahmad b. Hanbal Shaybaani exp 241 AH

• Abu Haatim Muhammad b. Idris exp 277 A.H
• Abdullah b. Ahmad b. Hanbal exp 290 AH
• Ibn Mordowayh Abu Bar Ahmad b. Moosa Isfahaani exp 410 AH
• Abu Naeem Ahmad Ibn Abdullah Isfahaani exp 430 AH
• Ibn Abdul Barr Yusuf Ibn Abdullah Numairi Qurtubbi exp 463 AH
• Khateeb-e-Baghdadi
• Daylami
• Khaaarazmi
• Ganji Shaafe’ee
•Tabari
• Hamwini

NOTE :


Sibt ibne Jauzi’s reply to those who consider the hadis as weak

Sibt ibne Jauzi who is considered a high principled narrator by many Sunni scholars like Khaarazmi, Zahabi, Muhammad b. Ali Dawoodi – the teacher of Suyooti, Ibn Khallekaan among others, has documented Hadis-e-Nur in his book Tazkerah al-Khawaas (p. 22) strongly refuting the arguments of the skeptics who deem it as weak.

 
Top