হাদিস ২১


عن محمد بن عبد الرحمن، أن عبد الله بن سلام كان إذا دخل المسجد سلم على النبي صلى الله عليه وسلم، وقال: «اللهم افتح لي أبواب رحمتك» ، وإذا خرج سلم على النبي صلى الله عليه وسلم وتعوذ من الشيطان .

 رواه ابن أبي شيبة .


হযরত মুহাম্মদ ইবনু আবদির রহমান রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে যে, হযরত আবদুল্লাহ ইবনু সালাম রাদ্বিয়াল্লাহু আনহু যখনই মসজিদে প্রবেশ করতেন, তখন হুযূর নবী আকরাম সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম এর উপর সালাম প্রেরণ করতেন তারপর বলতেন “আল্লাহুম্মফতাহলী আবওয়াবা রাহমাতিকা” (হে আল্লাহ! আমার জন্য আপনার দয়ার দরজাসমূহ খুলে দিন) এবং যখন মসজিদ থেকে বের হয়ে আসতেন তখনও হুযূর নবী আকরাম সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম’র উপর সালাম প্রেরণ করতেন অতঃপর বিতাড়িত শয়তান থেকে আশ্রয় চেয়ে নিতেন (তাঁর এই আমল হুযূর সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম’র ওফাত মেশকের পর সর্বদা প্রচলিত ছিল।)

এ হাদিসকে ইমাম ইবনু আবি শায়বাহ বর্ণনা করেছেন।

_______________________
ইবনে আবূ শায়বা : আল্ মুসাননাফ, ১/২৯৮, হাদিস : ৩৪১৬-৩৪১৮



হাদিস ২২



وفي رواية : عن عقلمة أنه كان إذا دخل المسجد قال: «السلام عليك أيها النبي ورحمة الله وبركاته، صلى الله وملائكته على محمد»

رواه ابن أبي شيبة.

এক বর্ণনায় হযরত আলকামা রাদ্বিয়াল্লাহু আনহু বয়ান করেন যে, যখন তিনি মসজিদে প্রবেশ করতেন তখন বলতেন “আচ্ছালামু আলাইকা আইয়ুহান নবীত্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সাল্লাল্লাহু ওয়ামালাইকাতুহু আ'লা মুহাম্মাদিন সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম। (হে সম্মানিত নবী! আপনার উপর শান্তি, আল্লাহর দয়া এবং বরকতসমূহ হােক (সর্বদা) আল্লাহ তা'আলার পক্ষ থেকে দয়া এবং তার ফেরেশতাদের পক্ষ থেকেও মুহাম্মদ মােস্তফা সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম এর উপর দরূদ ও বরকতসমূহ হােক।)

এ হাদিসকে ইমাম ইবনু আবি শায়বাহ বর্ণনা করেছেন।

________________________
ইবনে আবূ শায়বা : আল্ মুসাননাফ, ১/২৯৮, হাদিস : ৩৪১৬-৩৪১৮



হাদিস ২৩



وفي رواية : عن إبراهيم كان إذا دخل المسجد قال: « بسم الله والصلاة على رسول الله» ، وإذا دخل بيتا ليس فيه أحد قال: «السلام عليكم» رواه ابن أبي شيبة .


এক বর্ণনায় হযরত ইবরাহীম রাদিয়াল্লাহু তা'আলা আনহু থেকে বর্ণিত আছে যে, যখন তিনি মসজিদে প্রবেশ করতেন তখন বলতেন, “বিসমিল্লাহি ওয়াসসালাতু আ'লা রাসুলিল্লাহি” (আল্লাহ্ তা'আলার নামে এবং হুযূর নবী আকরাম সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম’র উপর দরূদ প্রেরণের সাথে আমি এ মসজিদে প্রবেশ করছি।) এবং যখন এমন কোন ঘরে প্রবেশ করতেন, যেখানে কোন কেউ নাই, তখন বলতেন “আসসালামু আলায়কুম” (আপনার উপর শান্তি হােক)।

এ হাদিসকে ইমাম ইবনু আবি শায়বাহ্ বর্ণনা করেছেন।

________________________
ইবনে আবূ শায়বা : আল্ মুসাননাফ, ১/২৯৮, হাদিস : ৩৪১৬-৩৪১৮



হাদিস ২৪



عن عبد الرحمن بنسعد قال : كنت عند عبد الله بن عمر فخدرت رجله فقلت له: يا أبا عبد الرحمن، ما لرجلك؟ قال: " اجتمع عصبها من هاهنا، قلت: ادع أحب الناس اليك، قال: يا محمد، فانسطت -

رواه البخارى فى الادب وابن السنى واللفظ له.


হযরত আবদুর রহমান ইবনু সা'দ রাদ্বিয়াল্লাহু আনহু বয়ান করেন যে, আমি হযরত আবদুল্লাহ ইবনু ওমর রাদ্বিয়াল্লাহু আনহুমার সাথে ছিলাম, তখন তাঁর পা অনুভূতিহীন হয়ে গেল, তখন আমি তাকে বললাম, হে আবু আবদুল্লাহ! আপনার পায়ে কি হয়েছে? তিনি বললেন, এখান থেকে আমার নিতম্বের উপরাংশ ধরে গেছে। তখন আমি বললাম, সমস্ত লােকদের মধ্যে যিনি আপনার নিকট অতীব প্রিয় তাঁর স্মরণ করুন, তখন তিনি ইয়া মুহাম্মদু (সাল্লাল্লাহু তা'আলা আলাইহি ওয়াসাল্লাম)-এর শ্লোগান উঁচু স্বরে দিলেন (বর্ণনাকারী বলছেন যে) তখনই তাঁর নিতম্বের উপরাংশ খুলে গেল।

এ হাদিসকে ইমাম বুখারী আল-আদাবুল মুফরাদ এ এবং ইবনুসসুন্নী উল্লেখিত শব্দসমূহের সাথে বর্ণনা করেছেন।

_______________________
ক. . বুখারী : আদাবুল মুফরাদ, ১/৩৩৫, হাদিস : ১৯৬৪;
খ. ইবনুল জুদ : আল মুসনাদ, ১/৩৬৯, হাদিস : ২৫৩৯;
গ. ইবনে সা'দ : আত্ তাবকাতুল কুবরা, ৪/১৫৪;
ঘ. ইবনুস্ সুন্নী : আমলুল ইয়ামি ওয়াল লাইলি, ১/১৪১-১৪২, হাদিস : ১৬৮-১৭০, ১৭২;



হাদিস ২৫



وفي رواية :
عن أبي سعيد رضي الله تعالى عنه قال : كنت أمشي مع ابن عمر رضي الله عنهما فخدرت رجله ، فجلس ، فقال له رجل : أذكر أحب الناس إليك . فقال : يا محمداه ، فقام فمشي . رواه ابن السنئ


এক বর্ণনায় হযরত আবু সাঈদ খুদরী রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বয়ান করেন যে, আমি হযরত আবদুল্লাহ ইবনু ওমর রাদ্বিয়াল্লাহু আনহুমা এর সাথে চলছিলাম। তার পা অনুভূতিহীন হয়ে গেল এবং তিনি বসে গেলেন। তারপর তাঁকে কোন একজন বলল, লোকদের মধ্যে যিনি আপনার নিকট সবচেয়ে প্রিয় তাঁর স্মরণ করুন। তখন তিনি বললেন, এয়া মুহাম্মাদাহ! (হে মুহাম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম!) তাঁর এই বলাছিল যে, তিনি ঠিক হয়ে গেলেন এবং উঠে হাঁটতে লাগলেন।

এ হাদিসকে ইমাম ইবনুস সুন্নী বর্ণনা করেছেন।
_______________________
ইবনুস্ সুন্নী : আমলুল ইয়ামি ওয়াল লাইলি, ১/১৪১-১৪২, হাদিস : ১৬৮-১৭০, ১৭২;

 
Top