প্রশ্ন
মোঃ মেহেদী হাসান হৃদয়
বিষয়ঃ প্রতিদিনের নিয়মিত শরীর ধোয়া বা আমরা যেটাকে গোসল বলি
প্রতিদিন নিয়ম করে দুপুর বেলা বা অন্তত দিনে একবার করে শরীর ধোয়া অথবা গোসল করা কি ফরজ ? কেও যদি তা না করে তাহলে কি সে অপবিত্র ? এটা সম্পর্কে ইসলামিক বিধান কি ? জানতে পারলে খুব উপকার হত।
উত্তর
بسم الله الرحمن الرحيم
শরীর নাপাক না হলে, আরামের জন্য, বা অতিরিক্ত পরিচ্ছন্নতার জন্য যে গোসল করা হয়, তা ফরজ বা আবশ্যক কোন বিধান নয়। এটি কেবলি মনের প্রশান্তি বা পরিচ্ছন্নতার জন্য করা হয়ে থাকে। এ গোসল না করলে ব্যক্তি অপবিত্র থাকে ধারণা করা ভুল।
তবে পরিস্কার পরিচ্ছন্ন থাকা এটি ইসলামের একটি সৌন্দর্যের অন্তর্ভুক্ত। কুরআন ও হাদীসে পবিত্রতার সাথে সাথে পরিচ্ছন্ন থাকার উপরও উৎসাহ প্রদান করা হয়েছে।
إِنَّ اللَّهَ يُحِبُّ التَّوَّابِينَ وَيُحِبُّ الْمُتَطَهِّرِينَ
নিশ্চয়ই আল্লাহ তওবাকারী এবং অপবিত্রতা থেকে যারা বেঁচে থাকে তাদেরকে পছন্দ করেন। (সূরা বাকারা : ২২২)
فِيهِ رِجَالٌ يُحِبُّونَ أَنْ يَتَطَهَّرُوا وَاللَّهُ يُحِبُّ الْمُطَّهِّرِينَ
‘সেখানে কিছু লোক আছে যারা উত্তমরূপে পবিত্রতা অর্জন করতে ভালবাসে। আর আল্লাহ তাআলা উত্তমরূপে পবিত্রতা অর্জনকারীদের ভালবাসেন। (সূরা তাওবা : ১০৮)
سَعِيدَ بْنَ الْمُسَيَّبِ، يَقُولُ إِنَّ اللَّهَ طَيِّبٌ يُحِبُّ الطَّيِّبَ نَظِيفٌ يُحِبُّ النَّظَافَةَ كَرِيمٌ يُحِبُّ الْكَرَمَ جَوَادٌ يُحِبُّ الْجُودَ فَنَظِّفُوا أُرَاهُ قَالَ أَفْنِيَتَكُمْ وَلاَ تَشَبَّهُوا بِالْيَهُودِ
সাঈদ ইবনুল মুসাঈয়্যাব (রাহঃ)-কে বলতে শুনেছি, অবশ্যই আল্লাহ তা’আলা পবিত্র এবং পবিত্রতা ভালোবাসেন। তিনি পরিচ্ছন্ন এবং পরিচ্ছন্নতা পছন্দ করেন। তিনি মহান ও দয়ালু, মহত্ব ও দয়া ভালোবাসেন। তিনি দানশীল, দানশীলতাকে ভালোবাসেন। সুতরাং তোমরাও পরিষ্কার-পরিচ্ছন্ন থেক। আমার মনে হয় তিনি বলেছেনঃ তোমাদের আশপাশের পরিবেশকেও পরিচ্ছন্ন রাখ এবং ইয়াহুদীদের অনুকরণ করো না। [সুনানে তিরমিজী, হাদীস নং-২৭৯৯]
والله اعلم بالصواب
 
Top