উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামের গৌরবজ্জল ইতিহাস ও তাদের বীরদের আমরা কতটুকু জানি? বেশিরভাগই আমাদের অজানা। অথচ আমাদের উচিৎ ছিল এসব মহাবীরদের স্মরণে রাখা। আজকে এমন একজনের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিব, যাকে আমরা অনেকেই চিনিনা। তাঁর নাম সৈয়দ কিফায়াতুল্লাহ কাফি।


কেফায়েতুল্লাহ কাফি রহঃ


এই মহামানবের জন্মসাল জানা সম্ভব হয়নি। তিনি মুরাদাবাদে (ইউপি) জন্মগ্রহণ করেছিলেন এবং তিনি ছিলেন একজন ধর্মপ্রাণ মুসলিম, আলেম, সুফি এবং মহান কবি। তাঁর কোন সামরিক পারদর্শিতা ছিলোনা, তা সত্ত্বেও তিনি স্বাচ্ছন্দ্য ত্যাগ করে ইংরেজদের শোষন ও নিপীড়নের বিরুদ্ধে লড়াইয়ে নামেন। তাঁর এই সাহসিকতা পাকিস্তানের জাতীয় কবী আল্লামা ইকবালকে এমন একটি মাত্রায় মুগ্ধ করেছিল যে তিনি তার চিন্তাগুলি কাব্যে প্রকাশ করার চেষ্টা করেছিল এবং বলেছিল:
নিকল কর খান খানহোনে সে আদর কর রসম
-ই-শব্বিরী ফকর
-ই খানকাহী হ'ল
ফকাত ও ওহ-ও-দিলজিরি
অর্থ-
মাঠ থেকে বেরিয়ে এসে শব্বিরের ভূমিকায় অভিনয় করুন;
মঠের ফকিরের জন্য (দারিদ্র্য) কেবল দুঃখ ও দুর্দশা

১৮৫৭ সালের বিদ্রোহের সময়, যখন ব্রিটিশরা যখন জনগণের উপর অত্যাচার চালাচ্ছিলো, বর্বরতার সমস্ত সীমা যখন তারা পেরিয়ে গিয়েছিল, তখন 'কাফি' স্ভাববতই তার নীরবতা বজায় রাখতে পারেননি। ফলে তিনি ব্রিটিশদের বিরুদ্ধে 'জিহাদ ঘোষনা দেন। এর মাধ্যমে, তিনি লোকদের নিদ্রা থেকে জাগিয়ে তোলে এবং ব্রিটিশদের বিরুদ্ধে সাহসী অবস্থান নিতে তাদের অনুপ্রাণিত করেন। ব্রিটিশদের বিরুদ্ধে ফতোয়া লেখার পরিণতি সম্পর্কে তিনি যথেষ্ট সচেতন ছিলেন, তবুও তিনি বিরত হন নি। ব্রিটিশরা ইতিমধ্যে গোর অধ্যায় রচনা করেছিল। তাঁর আগে, কিছু আলেম কথা বলার জন্য ভয়াবহ পরিণতির মুখোমুখি হয়েছিল। যেই মুসলিমদের প্রতিরোধ করতে আসবে তার সাথেই সবচেয়ে খারাপ আচরণ করা হবে। কিন্তু এই বর্বরতা উপনিবেশবাদের বিরুদ্ধে কথা বলার এবং ইংরেজদের বিরুদ্ধে রায় দেওয়ার পক্ষে 'কাফির' সাহসকে নিভিয়ে দিতে পারল না - এটি এমন একটি ফতোয়া যার কারণে তাকে প্রাণ দিতে হয়েছিল। হুকুম জারি করার পরপরই ব্রিটিশ সরকার কর্তৃক 'কাফিকে' জনগণকে উস্কানী দেবার কারণে দোষী সাব্যস্ত করা হল এবং তাকে মৃত্যুদণ্ড দেওয়া হল। সমস্ত কার্যক্রম দুই দিনের মধ্যে সম্পন্ন হয়েছিল। মামলাটি ১৮৫৮ সালের ৪ মে মামলা করা হয়েছিল, রায় ঘোষণা করা হয়েছিল ৬ই মে, এবং 'কাফিকে' প্রকাশ্যে ফাঁসিতে ঝুলিয়ে দেওয়া হয়েছিল।

একজন দক্ষ পন্ডিত এবং একজন উজ্জ্বল কবি হিসাবে তিনি আরও কিছু উদাহরণ স্থাপন করেছিলেন বিশেষত রাসুলুল্লাহর (ﷺ) প্রতি তাঁর এই ভালবাসার জন্য।

রাসুলুল্লাহ (ﷺ) - এর প্রতি কেফায়েতু্ললাহ কাফির ভালবাসা গভীরভাবে বসে ছিল, যা তিনি মৃত্যুকে আলিঙ্গন করার সময় প্রদর্শন করেছিলেন। ইতিহাস সাক্ষ্য দেয় যে, মৃত্যুদন্ড কার্যকর হবার এক মুহুর্ত আগে, তিনি এই ঐতিহাসিক কবিতা আবৃত্তি করেছিলেন:
কোই গুল বকী রহেগা না চমন রে জায়েগা
পার রসুল্লাহ কা দীন'স হাসান রে জায়েগা
অর্থঃ
কোন ফুল থাকবে না বা কোন বাগান থাকবে না; তবে রাসুলুল্লাহ (ﷺ)র দ্বীন চিরকাল থাকবে

নাম 'শাহানায় জাহান মিত জায়েঙ্গা
লাইকিন ইহাহান
হাশর তাক নাম'ও নিশানয় পাঞ্জাতান
রে জায়েগা
অর্থঃ
পার্থিব রাজাদের নাম হাশরের দিন পর্যন্ত মুছে ফেলা হবে; তবে পাক-পাঞ্জাতনের নাম ও চিহ্ন [নবীজী, ফাতেমা, আলী, হাসান, হুসেন] থাকবে

উপরের কাব্যিক পদাবলী থেকে, কেউ তাঁর কাব্যিক দক্ষতা এবং তার দৃষ্টি সহজেই অনুমান করতে পারে। চতুর্দশ শতাব্দীর মুজাদ্দিদ আ'লা হযরত ইমাম আহমদ রাজা খান রহ; - কাফির কবিতার ভুয়সী প্রশংসা করেছিলেন। তিনি বলেছিলেন, 'আমি কেবল দুইজন কবির কবিতা শুনি – আমার ভাই হাসান রাজা খান এবং মওলানা কাফি'। তদুপরি, তিনি তাকে নাতিয়া কবিদের সুলতান হিসাবে বর্ণনা করেছিলেন এবং বলেছেন:
মেহকা হ্যায় মেরে বু'এ দেহান বলে
আলম ইয়ান নাগমা'র শিরেইন নাই তৌচি বল বাহাম
কাফি 'সুলতান'ই নাত গোয়ায় হ্যায় রাজা
ইনশাআল্লাহ, আমার ওয়াজির'আজাম
অর্থঃ
আমার মুখের সুবাসের কারণে পৃথিবী মিষ্টি গন্ধ পাচ্ছে
এখানে, মিষ্টি গানগুলি তিক্ত গানগুলির সাথে মিশে না
কাফি 'নাতিয়া কবিদের রাজা হলে, আমি তাঁর উজির
কাফী ছিলেন একজন বহুল প্রতিভাদর লেখক এবং বেশ কয়েকটি কিতাব রচনা করেছিলেন। তারজুমাহ শুমাইল তিরমিযী (কবিতায় হাদিস গ্রন্থের অনুবাদ) তাঁর মজাদার মতামত হিসাবে বিবেচিত হয়। অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে মাজমুয়া-ছহিল হাদীস (৪০ হাদিসের সংকলন এবং তাদের কাব্যিক অনুবাদ), বাহারি খুলদ ইত্যাদি ।
'কাফি' শাহ আবু সাঈদ মুজাদ্দেদী রামপুরীর রহঃ ছাত্র হওয়ার সুযোগ পেয়েছিলেন, তাছাড়াও তিনি শাহ আবদুল আজিজ মুহাদিস দেহলভীর বিশিষ্ট আলেম ও ছাত্র ছিলেন। তিনি ইলমিটিব (মেডিসিনের জ্ঞান )ও জানতেন এবং এই বিষয়ে তিনি হাকিম শের আলী কাদরির কাছ থেকে দিকনির্দেশনা লাভ করেছিলেন।
তাঁর জন্ম তারিখ সম্পর্কে কোনও উপলব্ধিযোগ্য তথ্য পাওয়া যায় না; তবে সন্দেহের বাইরে যে তিনি ৬ মে ১৫৫৮ খ্রিঃ (২২ রমজান ১২২৪ হিজরী) শহীদ হয়েছিলেন। তাকে মুরাদাবাদের কারাগারে মৃত্যদণ্ড দেওয়া হয়েছিল এবং রাতের নিহত অবস্থায় তাকে নিকটস্থ কবর দেওয়া হয়েছিল।

 
Top