প্রথম দেখাতেই ভালোবাসা! আধুনিক প্রজন্মের যুবক-যুবতীদের কাছে একটি খুব প্রচলিত রোমান্টিক বাক্য।

কিভাবে এর থেকে বাঁচবেন? এর থেকে বাঁচার উপায় হলো দৃষ্টিকে নিচু করে ফেলা। এটা কুরআনের ট্রিটমেন্ট। রাব্বে কারীম বলেন, "মুমিনদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি নত রাখে এবং তাদের যৌনাঙ্গর হেফাযত করে। এতে তাদের জন্য খুব পবিত্রতা আছে। নিশ্চয় তারা যা করে আল্লাহ তা অবহিত আছেন।" [১]

একটু ভাবতে বসুন। আপনি যে জিনিসটার আকাঙ্খা করছেন সেটা কি আপনার রবের নিকটবর্তী করবে? নাকি আপনাকে আপনার দয়াময় রব থেকে দূরে নিয়ে যাবে যিনি আপনাকে সৃষ্টি করেছেন। তবে রব তায়ালা বান্দাকে নিরাশ করেন না। সেই প্রিয় জিনিসটি পাওয়ার একটা হালাল ব্যবস্থা করে দিয়েছেন।

শুধু প্রয়োজন আপনার ধৈর্য এবং সেই পদ্ধতির ব্যবহার। ইউসুফ আ. এর ভাইয়েরা তাদের বাবার সন্তুষ্টি অর্জনের জন্য খুবই গর্হিত কাজ করেছিল। তার ফল কি হয়েছে সেটা তো জানেন। রব ও অসন্তুষ্ট হলেন আর তাদের বাবাও। হিতে বিপরীত হয়ে গেল।

ঠিক তদ্রূপ নিজের কোনো চাহিদা পূরণ করতে গিয়ে রবের দেয়া সীমাবদ্ধতা অতিক্রম করার চেষ্টা করবেন না। হিতে বিপরীত আপনার ক্ষেত্রেও হতে পারে। তার চেয়ে বরং রব যেটা তাকদীরে রেখেছেন সেটার জন্য অপেক্ষা করুন। সন্তুষ্ট থাকুন। ইনশাআল্লাহ রব আপনাকে খুশি করে দিবেন।

রেফারেন্সঃ

[১] সূরা নূর, আয়াত নং- ৩০।


জাজাকাল্লাহু খাইরান

স্বাধীন আহমেদ 

 
Top