দু'নয়নে রাসূলে পাক (ﷺ) দেখলে কেমন হত!!


যাঁর পরিবারবর্গকেও পবিত্র ঘোষণা করা হয়েছে, উনাকে নাকি পাক বলা যাবে না!! এমনকি দেখলাম রাসূলে পাক বলার কারণে এক মাহফিলে নাত শরীফে বাধা সৃষ্টি করা হয়েছে। আরো এক ভিডিও দেখতে পেলাম যেখানে আরেক নামধারী আহলে হাদিসপন্থী মৌলভী ড. ইমাম হুসাইন খুব সুন্দরভাবে রাসূলে পাক বলা যাবে না বলে অপব্যাখ্যা করল এবং ভিডিওটাতে খুব সুন্দরভাবে ইমাম হুসাইন রাঃ তথা আহলে বাইতের প্রতি তার বিদ্বেষ প্রকাশ পেল। আর না হয় স্বয়ং আল্লাহ তায়ালা যাদের পবিত্র বলেছেন তাদেরকে পাক-পবিত্র বললে বা পাক পাঞ্জাতন বললে সমস্যা কোথায়!! হ্যা, সমস্যা তখন হবে যখন এই পাঁচজনের বাইরে উম্মাহাতুল মুমিনীনসহ আরো অন্যান্যদেরকে আহলে বাইত হিসেবে অস্বীকার করবে, পথভ্রষ্ট শিয়ারা যেমনটা করে।

সূরা আহযাবের ৩৩ নং আয়াতঃ "হে নবীর পরিবারবর্গ- আল্লাহ তো এটাই চান যে, তোমাদের থেকে প্রত্যেক অপবিত্রতা দূরীভূত করে দেবেন এবং তোমাদেরকে পবিত্র করে অতীব পরিচ্ছন্ন করে দেবেন" নাজিল হওয়ার পর প্রিয় নবী ﷺ, মাওলা আলী রাঃ, ফাতিমাহ রাঃ, হাসান রাঃ ও হুসাইন রাঃ কে চাদরাবৃত করে মহান আল্লাহ কর্তৃক তাদেরকে পবিত্র করার কথা জানিয়ে দেন। এজন্য এই পাঁচজনকে পাক পাঞ্জাতন বলেও অভিহিত করা হয়।

আম্মাজান আয়িশাহ্ (রাঃ) বলেন, রাসূলুল্লাহ ﷺ সকালে বের হলেন। তার পরনে ছিল কালো নকশী দ্বারা আবৃত একটি পশমী চাদর। হাসান ইবনু আলী (রাঃ) এলেন, তিনি তাকে চাদরের ভেতর প্রবেশ করিয়ে নিলেন। হুসায়ন ইবনু আলী (রাঃ) এলেন, তিনিও চাদরের অভ্যন্তরে ঢুকে পড়লেন। ফাতিমাহ (রাঃ) এলেন, তাকেও ভেতরে ঢুকিয়ে ফেললেন। তারপর ‘আলী (রাঃ) এলেন তাকেও ভেতরে ঢুকিয়ে নিলেন। তারপরে বললেনঃ "হে আহলে বাইত! আল্লাহ তা'আলা তোমাদের হতে অপবিত্রতাকে দূরীভূত করে তোমাদের পবিত্র করতে চান।" (সূরা আল আহযাব ৩৩ঃ ৩৩)। [সহীহ মুসলিম ৬১৫৫, সূনান আত তিরমিজিতে (৩২০৫) উমার ইবনু আবী সালামাহ রাঃ কর্তৃক বর্ণিত উম্মুল মুমিনীন উম্মু সালামাহ রাঃ এঁর ঘরে যখন এ আয়াত নাজিল হয়]

এছাড়াও সা'দ ইবনু আবূ ওয়াক্কাস (রা.) বলেন, আর যখন (এই) আয়াতঃ "অতঃপর (হে মাহবুব!) যে ব্যক্তি আপনার সাথে (ঈসা সম্পর্কে) বিতর্ক করে এর পরে যে, আপনার নিকট জ্ঞান (ওহী) এসেছে, তবে তাদেরকে বলে দিন, ‘এসো, আমরা ডেকে নিই আমাদের পুত্রদেরকে ও তোমরা তোমাদের পুত্রদেরকে এবং আমরা আমাদের নারীদেরকে ও তোমরা তোমাদের নারীদেরকে; আর আমরা আমাদের নিজেদেরকে ও তোমরা তোমদের নিজেদেরকে। অতঃপর মুবাহালাহ্ (বিনীত প্রার্থনা) করি। তারপর মিথ্যাবাদীদের উপর আল্লাহর লা’নত দিই।"(সূরা আলে ইমরান ৩ঃ ৬১)

অবতীর্ণ হলো, তখন রাসূলুল্লাহ ﷺ আলী, ফাতিমা, হাসান ও হুসায়ন (রা.) কে ডাকলেন। তারপর বললেন,
হে আল্লাহ! এরাই আমার পরিবার-পরিজন।
(সহীহ মুসলিম ৬১১৪)

ফিতনা ফাসাদকারী, মিথ্যাবাদীদের উপর আল্লাহ'র লানত। মাহফিলে নাত পরিবেশনের সময় বাধা সৃষ্টির পেছনে এসব ফিতনা সৃষ্টিকারীরাই দায়ী। আমার আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা বলেন,

"যদি তারা তোমাদের সাথে বের হত, তবে তোমাদের মধ্যে ফ্যাসাদই বৃদ্ধি করত এবং তোমাদের মাঝে ছুটোছুটি করত, তোমাদের মধ্যে ফিতনা সৃষ্টির অনুসন্ধানে। " (সূরা তাওবাহ ৪৭)

"আর যখন তাদেরকে বলা হয়, ‘তোমরা যমীনে ফিতনা-ফাসাদ সৃষ্টি করো না’, তারা বলে, 'আমরা তো কেবল সংশোধনকারী।" (সূরা বাকারাহঃ ১১)

"এবং আল্লাহ সাক্ষ্য দিচ্ছেন যে, মুনাফিকরা অবশ্যই মিথ্যাবাদী।" (সূরা মুনাফিকুনঃ ১)

"সাবধান! এরাই অশান্তি সৃষ্টিকারী, কিন্তু এরা তা অনুভব করতে পারে না।" (সূরা বাকারাহঃ ১২)

"আল্লাহ ও ঈমানদারদের তারা ধোঁকা দিতে চায়,আসলে তারা অন্য কাউকে ধোঁকা দিচ্ছে না বরং নিজেদেরই প্রতারিত করছে,অথচ তাদের সে অনুভূতি নেই।" (সূরা বাকারাহ ৯)

"তারা তাদের শপথগুলোকে ঢাল হিসেবে ব্যবহার করে আর এ উপায়ে তারা মানুষকে আল্লাহর পথ থেকে নিবৃত্ত করে। তারা যা করে তা কতই না মন্দ! তা এ জন্য যে, তারা ঈমান এনেছিল তারপর কুফরী করেছিল। ফলে তাদের অন্তরসমূহে মোহর লাগিয়ে দেয়া হয়েছে। তাই তারা বুঝতে পারছে না।" (সূরা মুনাফিকুন ২, ৩)

"যারা ঈমান আনে ও নেক আমল করে আমি কি তাদেরকে যমীনে বিপর্যয় (ফ্যাসাদ) সৃষ্টিকারীদের সমতুল্য গণ্য করব? নাকি আমি মুত্তাকীদেরকে পাপাচারীদের সমতুল্য গণ্য করব?" (সূরা ছোয়াদ ৩৮ঃ ২৮)

"সুতরাং আল্লাহর অনুগ্রহগুলোকে স্মরণ করো এবং পৃথিবীতে ফিতনা-ফাসাদকারী হয়ে বিচরণ করো না।" (সূরা আ‘রাফ, আয়াত ৭৪)

"ওহে যারা ঈমান এনেছ! ভালো বিষয়গুলো যা আল্লাহ্ তোমাদের জন্য বৈধ করেছেন সেসব তোমরা নিষিদ্ধ করো না, আবার বাড়াবাড়িও (সীমালঙ্ঘন) করো না। নিঃসন্দেহে আল্লাহ্ ভালোবাসেন না সীমালঙ্ঘন কারীদের।" (সূরা আল মায়িদাহঃ ৮৭)
 
Top