❏ প্রশ্ন-১৬ঃ যদি হুযূর(ﷺ)কে স্বপ্নযোগে শরীয়ত বিরোধী কোন হুকুম প্রদান করতে দেখলে এর হুকুম কী?


✍ উত্তরঃ হুযূর মোস্তফা (ﷺ)  কে স্বপ্নযোগে দেখা সত্য ও বরহক। সৈয়্যদুনা হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ (رضى الله تعالي عنه) হতে বর্ণিত আছে যে, হুযূর মোস্তফা (ﷺ)   ইরশাদ করেন,


مَنْ رَآنِي فِي الْمَنَامِ فَقَدْ رَآنِي فِي الْيَقَظَةِ فَإِنَّ الشَّيْطَانَ لَا يَتَمَثَّلُ عَلَى صُورَتِي. 


যে ব্যক্তি আমাকে স্বপ্নে দেখল, সে মূলতঃ আমাকে জাগ্রত অবস্থায়ই দেখল। কেননা শয়তান আমার আকৃতি ধারণ করতে পারে না।  

10. 

১.ইবনে মাজাহ শরীফ।

২.সহীহ বোখারী শরীফ; হাদিস ৬৫৯২, 

৩.মুসলিম ২২৬৬


অতএব, যে ব্যক্তি মোস্তফা (ﷺ)  কে তাঁর পবিত্র দৈহিক গঠন (হুলিয়া শরীফ) ও আকৃতি মুবারক অনুযায়ী দেখেছে যা হাদীস শরীফে বর্ণিত আছে তার স্বপ্ন হক্ব ও সত্য। নিঃসন্দেহে সে তাকেই   দেখেছে, কেননা অভিশপ্ত শয়তানের এই শক্তি নেই যে, সে মোস্তফা (ﷺ)-এর আকৃতি ধারণ করবে।

স্মরণীয় যে, স্বপ্নে দেখা প্রত্যেক বিষয় জাগ্রত অবস্থায় দেখার মতো নয়। যেমন হুযূর(ﷺ)কে স্বপ্নে দেখলে কেউ সাহাবী হতে পারবে না। অনুরূপ স্বপ্নযোগে তাঁকে শরীয়ত বিরোধী কোন বিষয়ের হুকুম দিতে দেখলে তা শরীয়তের দলিল হবে না। শরীয়তের অনুসরণ বাধ্যতামূলকভাবে অবশ্যই করণীয়। যেমন- কোন ব্যক্তি হুযূর(ﷺ)কে দেখল তাকে মদ পান করার হুকুম করছেন। সে জাগ্রত হয়ে আশচর্যান্তিত হয়ে গেলেন। সে একজন আলিমে দ্বীনের নিকট গিয়ে তার স্বপ্নের বর্ণনা দিল। তিনি উত্তরে বলেন, এটা তোমার ভুল হচ্ছে, তিনি   তোমাকে মদ পান করতে নিষেধ করেছেন কিংবা সতর্ক করে দিয়েছেন যে, আগামীতে তোমার আক্বীদা বা আমলে শরীয়ত বিরোধী কোন কর্ম বা ফিৎনা-ফ্যাসাদ হওয়ার আশঙ্কা রয়েছে, সে ব্যাপারে হুশিয়ারী সংকেত দেয়া হয়েছে। এটা আল্লাহ তা‘আলার পক্ষ হতে অনেক বড় দয়া ও মেহেরবানী যে, তাকে সতর্ক করে দিচ্ছে। অনুরূপ ওলামায়ে কিরাম বিশদভাবে বর্ণনা দিয়েছেন যে, যদি কেউ হুযূর(ﷺ)কে অন্য কোন আকৃতি বা অবস্থায় দেখতে পায় যেমন- দাড়ি মুন্ডানোবস্থায়, মূলতঃ সে তাঁকে  কে দেখেনি এবং তার এ স্বপ্ন ও ধারণা ভুল প্রমাণিত হবে।


মুহাদ্দিস সৈয়দ মুহাম্মদ জামাল উদ্দিন বলেছেন, হুযূর (ﷺ)কে যেকোন অবস্থায় দেখুক না কেন সে অবশ্যই তাঁকে   দেখেছে। কেননা আকৃতি হচ্ছে উদাহরণ বা উপমা। কারণ তাঁর রূহে মুকাদ্দাসের আকৃতি ধারণ করার দুঃসাহস শয়তানের নেই যে, সে যে কোন আকৃতি ধারণ করে মুহাম্মদুর রাসূলুল্লাহ(ﷺ)বলে দাবী করবে। তবে এ ব্যাপারে ওলামায়ে ইসলাম একমত যে, স্বপ্নযোগে প্রকাশ্য শরীয়ত বিরোধী কোন হুকুম করতে দেখলে তা আমল করা জায়েয নেই। আর একথা বলতে হবে যে, উক্ত স্বপ্নে দর্শকের ভুল হয়েছে এবং সে প্রতারিত হয়েছে। শয়তান মানুষকে যখন জাগ্রত অবস্থায় এভাবে ধোকা দিচ্ছে, তাহলে স্বপ্নযোগে তাকে ধোকা দেয়া আরো সহজতর হবে। 

11. মাওলানা ওয়াহিদুজ্জামান হায়দারাবাদী।

 
Top