❏ প্রশ্ন-৪২ঃ দু’জাহানের সরদার হুযূর মোস্তফা (ﷺ)-এর সম্মানিতা মাতা কখন এবং কোথায় ইন্তিকাল করেন?


✍ উত্তরঃ হুযূর রহমতে ‘আলম(ﷺ)-এর সম্মানিতা মাতা হযরত আমিনা বিনতে ওহাব (رضى الله تعالي عنه) এবং হুযূর-এর সম্মানিত পিতা হযরত আবদুল্লাহ (رضى الله تعالي عنه) উভয়ের মাঝে বংশীয় আত্মীয়তার সম্পর্ক বিদ্যমান ছিল। যা নিম্নোক্ত শজরা থেকে প্রকাশ পায়।

 

হুযূর(ﷺ)-এর সম্মানিত পিতা হযরত খাজা আবদুল্লাহ তাঁর জন্মের কিছুদিন পূর্বে ইন্তিকাল করেন। কিন্তু হযরত আমিনা অত্যন্ত সাহসিকতা ও দৃঢ়মনোবল নিয়ে আল্লাহর প্রিয় মাহবুবকে লালন-পালন শুরু করেন। আরবের প্রথানুযায়ী হালিমা সা‘দিয়া নামক এক গ্রাম্য দাইমার নিকট তাঁকে লালন-পালন ও দুধপান করানোর দায়িত্ব অর্পন করেন। দু’বছর পর দুধপান শেষ হলে তাঁকে তাঁর মাতা আমিনার নিকট নিয়ে আসেন। বিচক্ষণ গুণবতী ও জ্ঞানী মাতা সন্তানের সু-স্বাস্থ্য দেখে চিন্তা করলেন যে, হয়তো মক্কার আবহাওয়া তাঁর অনুকূলে নাও হতে পারে, তাই হালিমা সা‘দিয়ার সঙ্গে তাঁকে পুনরায় পাঠিয়ে দিলেন। অতএব একথা প্রতীয়মান হয় যে, অধিকাংশ সম্মানিত ও শরীফ খান্দান ভদ্রলোকদের মাতা শিক্ষিত, মার্জিত ও বিচক্ষণ হয়ে থাকেন, রহমতে ‘আলম (ﷺ)-এর মাতাও সেই প্রশংসনীয় গুণসম্পন্না বিদূষী মহিলা এবং দূরদর্শী জ্ঞানের অধিকারী ছিলেন। আমাদের দেশের অনেক মহিলারা নিজ সন্তানের সুস্বাস্থ্যের প্রতি লক্ষ্য রাখেন না।

হুযূর মুহাম্মদুর রাসূলুল্লাহ(ﷺ)এর বয়স যখন ছয় বছরে উপনীত হয়, তখন হযরত আমিনা তাঁকে সঙ্গে নিয়ে মদিনা শরীফের বনু নাজ্জার গোত্রে খাজা আবদুল মুত্তালিবের মাতুলালয়ে যান। সেখান থেকে ফেরার পথে মর্বুয়া কিংবা আব্ওয়া নামক স্থানে বিশ কিংবা একুশ বছর বয়সে তিনি ইন্তিকাল করেন।

কতিপয় ওলামার মতে, তিনি মক্কা শরীফে ইন্তিকাল করেন। তাঁর পবিত্র ঔরসে শুধুমাত্র আল্লাহর প্রিয় হাবীব মুহাম্মদুর রাসূলুল্লাহ (ﷺ) জন্মলাভ করেন। তিনি একজন প্রখ্যাত কবিও ছিলেন।

 
Top