জন্ম ও বংশ পরিচয়ঃ পীরে কামিল আল্লামা লুৎফুর রহমান চৌধুরী শিঙ্গাইরকুড়ী পীর ছাহেব হযরত শিঙ্গাইরকুড়ী(রহ) তৃতীয় ছাহেবজাদা । ১৯৬১ সালে  শিঙ্গাইরকুড়ী ছাহেববাড়ীতে জন্মগ্রহণ করেন । তাঁর মাতার নাম আশফাকুন্নেছা ।

শিক্ষাজীবনঃ ওলীয়ে কামিল হযরত শিঙ্গাইরকুড়ী(রহ)এর কাছে তাঁর শিক্ষার হাতেখড়ি হয় । তিনি নানাকার সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা অর্জন করেন । বিদ্যালয়ের লেখা-পড়ার পাশাপাশি বাড়ীতে স্বীয় পিতার কাছে পবিত্র কুরআন ও দীনিয়াত শিক্ষা করেন । বিশেষ করে তিনি হযরত শিঙ্গাইরকুড়ী(রহ) কাছে নাহু ছরফ শিক্ষা করেন । পরবর্তীতে স্বীয় পিতার কর্মস্হল সোনাপুর মাজহারুল উলুম দাখিল মাদ্রাসায় ভর্তি হন । এখানে দু-তিন বছর লেখা পড়া করেন । তিনি ১৯৭৫ সালে রাখালগঞ্জ মাদ্রাসা থেকে দাখিল পাস করেন । ১৯৭৭ সালে ইছামতি দারুল উলুম কামিল মাদ্রাসা থেকে আলিম পাশ করেন । তিনি ইছামতি দারুল উলুম কামিল মাদ্রাসাইয় ফাযিল পর্যন্ত অধ্যয়ন করেন ।

পীর ছাহেব শিঙ্গাইরকুড়ীঃ প্রখর মেধার অধিকারী আল্লামা লুৎফুর রহমান চৌধুরী শিঙ্গাইরকুড়ী পীর ছাহেব ছাত্রজীবনে মজ্জুব প্রকৃতির হয়ে পড়েন । হযরত শিঙ্গাইরকুড়ী(রহ)এর জীবদ্দশাতেই তাঁর মাঝে অস্বাভাবিকতা বাড়তে থাকে । এতে তাঁর প্রাতিষ্ঠানিক শিক্ষার্জন ব্যহত হয় । সোনাপুর মাজহারুল উলুম মাদ্রাসায় লেখাপড়ার সময় মাঝে মাঝে তিনি নিখোঁজ হয়ে যেতেন । কখনো তিন-চার ডীন পর, কখনো সপ্তাহ খানেক পর কুশিয়ারা নদীতে, কখনো মাদ্রাসা বা অন্য কারো পুকুরে, কখনো বা নিজ বাড়ীর পুকুরে তাঁকে অচেতন অবস্হায় পাওয়া যেত । তিনি গদাধর গ্রামের মরহুম সাজ্জাদ আলীর সাহেবের লজিং থাকতেন । সে সময় সেখানে তাঁর অনেক অস্বাভাবিক অবস্হা পরিলক্ষিত হয়েছে বলে জানা যায় । হাজী সাজ্জাদ আলী ছাহেবের বাড়ীতে তিনি গর্ত খুড়ে দীর্ঘদিন গভীর সাধনায় মগ্ন ছিলেন । তাঁর অস্বাভাবিকতা ক্রমে বাড়তে থাকে । হযরত শিঙ্গাইরকুড়ী(রহ)এর জীবদ্দশায় সর্বসাধারণ তাঁকে পীর ছাহেব বলে ডাকতে শুরু করেন । অনেকেই তাঁকে ভক্তি ও সমাদর করতে থাকেন । ১৯৮১ সালে একবার লিয়াকতপুর গ্রামে জামে মসজিদে তিনি চিল্লারত ছিলেন । একদিন চিল্লাবস্হায় পাহাড়ের দিকে গমণ করেন । ভারত সীমান্তে বিএসএফ কর্তৃ্ক আটক হন । তাঁকে হ্যান্ডকাফ পরাতে চাইলে বিএসএস বার বার ব্যর্থ হয় । হ্যান্ডকাফ এমনিতেই খোলে যায় । অবশেষে বিএসএফ তাঁকে তাঁর অবস্হায় ছেড়ে দেয় । তিনি পাহাড় জঙ্গল, হাওর-বিল, বিশেষ করে সুরমা-কুশিয়ারার বিভিন্ন বাঁকে অনেক সময় গভীয় ভাবনায় নিমগ্ন থাকতেন । বিভিন্ন ওলী- আউলিয়ার মাযারে তাঁর বিশেষ গমনাগমন পরিলক্ষিত হয় ।

শিক্ষকতাঃ তিনি ১৯৭৭ সাল থেকে ১৯৮১ সাল পর্যন্ত সোনাপুর মাজহারুল উলুম দাখিল মাদ্রাসায় শিক্ষকতা করেন । শিক্ষক হিসেবে তাঁর শিক্ষাদান পদ্ধতি ও কলাকৌশল ছিল আকর্ষণীয় ।

মসজিদ মাদ্রাসা প্রতিষ্ঠাঃ তিনি ১৯৮১ সালে নিজ বাড়ীর পাশে বরকতপুর মান্নানিয়া দাখিল মাদ্রাসা প্রতিষ্ঠা করেন । তাঁর পৃষ্ঠপোষকতা ও আন্তরিক তত্ত্বাবধানে মাদ্রাসাটি এলাকার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে । তাঁর বিশেষ উৎসাহ-উদ্দীপনায় পীরনগর ইসলামিয়া হাফিজিয়া দাখিল মাদ্রাসা প্রতিষ্ঠিত হয় । এলাকাবাসীর সহযোগিতায় তিনি এ মাদ্রাসা প্রতিষ্ঠা করেন । তিনি ২০০৩ সালে আটগ্রামের নয়াগ্রামে হযরত ফাত্তাহ শাহ দাখিল মাদ্রাসা প্রতিষ্ঠা করেন । তিনি ২০০৮ সালে হযরত নাথান শাহ(রহ) এর নামে কানাইঘাট উপজেলার খাড়াবল্লা এলাকায় হযরত নাথান শাহ হাফিযিয়া ইবতেদায়ী মাদ্রাসা প্রতিষ্ঠা করেন । এছাড়াও বেউর বালিকা দাখিল মাদ্রাসা, বীরশ্রী রাহমানিয়া ইবতেদায়ী মাদ্রাসা ও বীরশ্রী কুতুবিয়া হাফিজিয়া মাদ্রাসা প্রতিষ্ঠায় তাঁর পরামর্শ, উৎসাহ ও সহযোগিতা বিশেষভাবে উল্লেখ্যযোগ্য । বিভিন্ন স্হানে মসজিদ প্রতিষ্ঠা ও সংস্কারে তাঁর ভুমিকা রয়েছে । বিশেষত বীরশ্রী ইউনিয়ন পরিষদ সংলগ্ন গোডাউন বাজারস্হ মসজিদটি তিনি প্রতিষ্ঠা করেন । খলাছড়া গ্রামে তাঁর প্রচেষ্ঠায় আরেকটি মসজিদ প্রতিষ্ঠিত হয় ।

মানবতার সেবায় আল্লামা পীর ছাহেব শিঙ্গাইরকুড়ীঃ তিনি অসহায় ও সমস্যাগ্রস্হ মানুষের সেবায় সব সময় নিয়োজিত । মানুষের কল্যাণে তিনি সর্বত্র ঘুরে বেড়ান । অসহায় ও দুঃখী মানুষ থেকে শুরু করে সমাজের বিভিন্ন পর্যায়ের লোকজন তাঁর কাছে আসেন । জনপ্রতিনিধি ও রাজনীতিবিদগণ সহ সকলেই তাঁকেই বিশেষ সমীহ করেন । বিভিন্ন দল-মতের লোকজোণকে তাঁর কাছে আসতে দেখা যায় । দুর-দুরান্ত থেকে লোকজন তাঁর কাছে ভিড় করে । তাঁকে শ্রদ্ধা করে । তাঁর কাছে দুআ চায় ।

পারিবারিক জীবনঃ তিনি ১৯৮৭ সালে জকিগঞ্জ উপজেলার ভরণ সুলতানপুর গ্রামের মরহুম কারী মুজম্মিল আলী সাহেবের মেয়ে সৈয়দা রেহানা খানমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন । তাঁদের দাম্পত্য জীবনে তিন পুত্র ও তিন কন্যা রয়েছেন ।

আশেকে রাসুলঃ পীরে কামিল আল্লামা লুৎফুর রহমান চৌধুরী শিঙ্গাইরকুড়ী পীর ছাহেব একজন বড় মাপের আশেকে রাসুল তাঁর পৃষ্ঠপোষকতায় অনেক জায়গায় মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয় ।

[বি.দ্রঃ আল্লামা পীর ছাহেব শিঙ্গাইরকুড়ী পীর ছাহেবের জীবন-প্রকৃতি রহস্যময় ও অস্বাভাবিক । তাঁর কর্মপন্হা ও চলনরীতি সাধারণের ব্যতিক্রম । তাঁর জীবন-প্রকৃতির সঠিক তথ্য আমাদের নিকট পরিস্কার না হওয়াতে তা রহস্যময়ই থেকে গেলো ।]

 
Top