মাজহাব কি?
মুজতাহিদ হল কুরআন সুন্নাহ, সাহাবাদের ফাতওয়া, কুরআন সুন্নাহ সম্পর্কে বিজ্ঞ ব্যক্তিদের ঐক্যমত্বে এবং যুক্তির নিরিখে কুরআন সুন্নাহ থেকে মাসআলা বেরকারী গবেষক দলের নাম। যারা নিষ্ঠার সাথে বিভিন্ন মূলনীতি নির্ধারণ করে কুরআন সুন্নাহর বাহ্যিক বিপরীতমুখী মাসআলার মাঝে সামাঞ্জস্যতা এনেছেন। কুরআন সুন্নাহর একাধিক অর্থবোধক শব্দের নির্ধারিত পালনীয় অর্থকে নির্ধারিত করে দিয়েছেন। নতুন উদ্ভূত মাসআলার শরয়ী মূলনীতির আলোকে সমাধান বের করেছেন। সেই সাথে নতুন নতুন মাসআলার কোন মূলনীতির আলোকে হুকুম আরোপিত হবে যার বিধান সরাসরি কুরআন সুন্নাহে বর্ণিত নেই, সেই মূলনীতিও নির্ধারিত করেছেন। মূলত সেই গবেষক দলের নাম হল মুজতাহিদ। আর তাদের উদ্ভাবিত মূলনীতির আলোকে বের হওয়া মাসআলার নাম মাযহাব।

মাযহাব একটি আরবী শব্দ। এর অর্থ- মত, মতবাদ, আদর্শ, চলার পথ ইত্যাদি। তাছাড়া বিভিন্ন অভিধানে মাজহাবের বেশ কিছু শাব্দিক অর্থ বর্ননা করা হয়েছে। যেমন-

ক) নির্দিষ্ট পথ, যার ওপর চলা হয়
খ) নির্দিষ্ট মতাদর্শ যার উপর চলা হয়
গ) পথ বা রাস্তা
ঘ) মূল

• পারিভাষিক বিশ্লেষণ

পরিভাষায় মাযহাব হলো মুজতাহিদ ইমাম কর্তৃক কুরআন-সুন্নাহ’র পরোক্ষ, সুস্পষ্ট, অস্পষ্ট ও পরস্পর বিরোধপূর্ন জটিল বিষয়ের ব্যাখ্যা প্রদান করা এবং নির্দিষ্ট কিছু নীতিমালার ওপর ভিত্তি করে কুরআন-হাদিসের আলোকে নব উদ্ভূত সমস্যার প্রদত্ত সমাধান । এ প্রসঙ্গে মু’জামুল ওয়াসীত প্রণেতা বলেন, মাযহাব হলো- কিছু নির্দিষ্ট মতামত ও জ্ঞানগত দৃষ্টিকোণ ও দর্শন, যা পরস্পর একে অপরের সাথে মিলে মিশে একটি সুবিন্যস্ত মতাদর্শে পরিণত হয় ।

সহজ কথায়- মুজতাহিদ ইমাম কর্তৃক প্রদত্ত কুরআন-হাদিসের গবেষণালব্ধ ব্যাখ্যাকে মাযহাব বলে ।

 
Top