নিয়ত করে মাযার শরীফ বা কবর যিয়ারত করা খাছ সুন্নাতের অন্তর্ভুক্ত। যা কিনা অসংখ্য হাদীস শরীফের দলীল দ্বারা প্রমানিত। অথচ কিছু বাতিল ফির্কা, ওহাবী, সালাফী, দেওবন্দী, জামাতি এরা কবর যিয়ারতকে বিদয়াত, শিরিক বলে থাকে, শুধু তাই নয় তারা যিয়ারতকে কবর পূজা বলেও আখ্যায়িত করে থাকে ! শুধু তাই নয়, তারা সারা বিশ্বে সকল মাযার শরীফ ভেঙ্গে ফেলার জন্য চেষ্টা করছে এবং অনেক মাযার শরীফ ভেঙ্গেও ফেলেছে। নাউযুবিল্লাহ মিন যালিক ! তাই এ সকল বিষয়কে সামনে রেখে এই লিখনীর প্রয়াস। আশাকরি এ দলীল সমূহ বাতিল ওহাবীদের মোকাবিলায় আহলে সুন্নত ওয়াল জামায়াতের অনুসারীদের কাজে আসবে। আসুন আমরা বিস্তারিত দলীল আদিল্লা দ্বারা প্রমান পেশ করি মাজার শরীফ বা কবর যিয়ারত করা খাস সুন্নাতের অন্তর্ভুক্ত ! সহীহ হাদীস শরীফের মধ্যে এরশাদ হয়েছে–

ﻋﻦ ﺍﺑﻦ ﻋﻤﺮ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻗﺎﻝ ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻲ
ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭ ﺳﻠﻢ ﻣﻦ ﺯﺍﺭ ﻗﺒﺮﻱ ﻭﺟﺒﺖ ﻟﻪ ﺷﻔﺎﻋﺘﻲ

অর্থ: হযরত ইবনে ওমর রদ্বিয়াল্লাহু আনহু হতে বর্নিত, হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এরশাদ করেছেন, যে ব্যাক্তি আমার কবর ( রওজা শরীফ) যিয়ারত করলো তার জন্য আমার শাফায়াত ওয়াজিব হয়ে গেল।”

দলীল–
√ জামে ছগীর ১৭১ পৃষ্ঠা
√ শিফাউস সিকাম ২
√ ওফাউল ওফা ৩৯৪ পৃষ্ঠা !

হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার রওজা শরীফ যিয়ারত প্রসঙ্গে শতাধিক হাদীস শরীফ আছে। প্রয়োজনে সেগুলা পরে উল্লেখ করা যেতে পারে ! আরো একটি গুরুত্বপূর্ন সহীহ হাদীস শরীফে বর্নিত আছে-

ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭ ﺳﻠﻢ ﻻﻣﺪﻳﻨﺖ ﺑﻬﺎ
ﻗﺒﺮﻱ ﻭ ﺑﻬﺎ ﺑﻴﺘﻲ ﻭ ﺗﺮﺑﺘﻲ ﻭﺣﻖ ﻋﻠﻲ ﻛﻞ ﻣﺴﻠﻢ ﺯﻳﺎﺭﺗﻬﺎ

অর্থ: হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ মুবারক করেন, মদীনা শরীফ আমার ঘর, আর আমার কবরও মদীনা শরীফই হবে। তাই প্রত্যেক মানুষের উচিত এর যিয়ারত করা।”

দলীল-
√ মিশকাত শরীফ।
√ মিরকাত শরীফ।
√ আশয়াতুল লুময়াত।
√ শরহূত ত্বীবি।

এসকল হাদীস শরীফের ব্যাখ্যায় আল্লামা মুহম্মদ ইউসুফ বিন নূরী বলেন-

ﺩﻫﺐ ﺟﻤﺮﺓ ﺍﻻﻣﺔ ﺍﻟﻲ ﺍﻥ ﺭﻳﺎﺭﺓ ﻗﺒﺮﻩ ﺻﻠﻲ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭ
ﺳﻠﻢ ﺍﻋﻈﻊ ﺍﻟﻘﺮﺑﺎﺕ
ﻭﺍﻟﺴﻔﺮ ﺍﻟﻴﻬﺎ ﺟﺎﺀﺯ ﺑﻞ ﻣﻨﺪﻭﺏ ﻣﺴﺮ ﻭﻋﻴﺘﻬﺎ ﻣﺤﻞ ﺍﺟﻤﺎﻉ
ﺑﻼ ﻧﺰﺍﻉ

অর্থ: জমহুর উম্মত এর মাযহাব হল রওজা মুবারক যিয়ারত করা উত্তম ইবাদত, আর নিয়ত করে সফর করা শুধু জায়েজই নয় বরং মুস্তাহাব হওয়ার ব্যাপারে সকলেই একমত এতে কোন প্রকার অসুবিধা নেই।”

দলীল-
√ শরহে তিরমিযী ৩য় খন্ড ৩২৯ পৃষ্ঠা।
√ মা’আরিফুস সুনান।

 
Top