নবী করিম ﷺ 'র বিলাদতসহ তাঁর জীবনের বিভিন্ন দিক নিয়ে  আলােচনা করাই হলাে মিলাদুন্নবী উদযাপনের মূল উদ্দেশ্য।  আল্লাহ তা'আলা পবিত্র কুরআন মজীদে বিভিন্ন স্থানে নবী  করিম এর বিলাদত সম্পর্কে বর্ণনা করেছেন।



১.كَما أَرسَلنا فيكُم رَسولًا مِنكُم

এভাবে আমি তােমাদের মধ্য থেকে তােমাদের জন্য

একজন মহান রাসূল প্রেরণ করেছি। (সুরা বাকারাঃ ১৫১ নং আয়াত)



২.لَقَد مَنَّ اللَّهُ عَلَى المُؤمِنينَ إِذ بَعَثَ فيهِم رَسولًا مِن أَنفُسِهِم

নিশ্চয়ই আল্লাহ তা'আলা মু'মিনদের উপর বড়ই ইহসান করেছেন যে, তাদেরই মধ্য থেকে একজন মহানরাসূল প্রেরণ করেছেন।(সুরা আলে ইমরানঃ ১৬৪ নং আয়াত)



৩.يٰأَيُّهَا النّاسُ قَد جاءَكُمُ الرَّسولُ بِالحَقِّ مِن رَبِّكُم فَـٔامِنوا خَيرًا لَكُم

 ( হে লােক সকল! নিশ্চয় তােমাদের নিকট এই রাসূল তােমাদের প্রভুর পক্ষ থেকে সত্য সহকারে আগমন করেছেন। অতএব তােমরা তােমাদের কল্যাণের জন্য তাঁর উপর ঈমান আন।(সুরা নিসাঃ আয়াত- ১৭০)



৪.يٰأَهلَ الكِتٰبِ قَد جاءَكُم رَسولُنا يُبَيِّنُ لَكُم كَثيرًا مِمّا كُنتُم تُخفونَ مِنَ الكِتٰبِ وَيَعفوا عَن كَثيرٍ قَد جاءَكُم مِنَ اللَّهِ نورٌ وَكِتٰبٌ مُبينٌ

হে আহলে কিতাবগণ! নিশ্চয় তােমাদের নিকট আমার রাসূল তাশরীফ নিয়েছেন, যিনি তােমাদের জন্য এমন অনেক কিছু প্রকাশ করবেন যা তােমরা কিতাব থেকে গােপন করে রেখেছ এবং অনেক বিষয়ে তিনি মার্জনা করবেন। তােমাদের নিকট আল্লাহর পক্ষ থেকে একটি নূর এসেছে। এবং একটি সমুজ্জ্বল কিতাব এসেছে।(সুরা মায়েদা, আয়াতঃ১৫)












৫.يٰأَهلَ الكِتٰبِ قَد جاءَكُم رَسولُنا يُبَيِّنُ لَكُم عَلىٰ فَترَةٍ مِنَ الرُّسُلِ أَن تَقولوا ما جاءَنا مِن بَشيرٍ وَلا نَذيرٍ فَقَد جاءَكُم بَشيرٌ وَنَذيرٌ وَاللَّهُ عَلىٰ كُلِّ شَيءٍ قَديرٌ

 এ হে আহলে কিতাবগণ! তােমাদের কাছে আমার রাসূল : আগমন করেছেন। যিনি পয়গম্বরদের বিরতির পর তােমাদের কাছে পুঙ্খানুপুঙ্খ (বিধান) বর্ণনা করেন, যাতে তােমরা একথা বলতে না পার যে, আমাদের কাছে কোন সুসংবাদদাতা ও ভীতিপ্রদর্শক আগমন করেন নি। অতএব তােমাদের কাছে সুসংবাদদাতা ও ভয় প্রদর্শক এসে গেছেন। আল্লাহ সর্বময় শক্তির অধিকারী।(সুরা মায়েদা, আয়াত : ১৯)



৬.لَقَد جاءَكُم رَسولٌ مِن أَنفُسِكُم عَزيزٌ عَلَيهِ ما عَنِتُّم حَريصٌ عَلَيكُم بِالمُؤمِنينَ رَءوفٌ رَحيمٌ

নিশ্চয়ই তােমাদের নিকট তােমাদের মধ্য থেকে একজন মহান রাসূল আগমন করেছেন। তোমাদের দুঃখ কষ্ট তার কাছে দুঃসহ। তিনি তােমাদের মঙ্গলকামী,মুমিনদের প্রতি স্নেহশীল, দয়াময় ।(সুরা তাওবা,আয়াত:১২৮)



 ৭. وَما أَرسَلنٰكَ إِلّا رَحمَةً لِلعٰلَمينَ  এ হে সম্মানিত রাসূল! আমি আপনাকে সমগ্র পৃথিবীবাসীর জন্য রহমতস্বরূপ প্রেরণ করেছি।(সুরা আম্বিয়া, আয়াতঃ১০৭)



৮.هُوَ الَّذى بَعَثَ فِى الأُمِّيّۦنَ رَسولًا مِنهُم يَتلوا عَلَيهِم ءايٰتِهِ وَيُزَكّيهِم وَيُعَلِّمُهُمُ الكِتٰبَ وَالحِكمَةَ وَإِن كانوا مِن قَبلُ لَفى ضَلٰلٍ مُبينٍ

 তিনিই (আল্লাহ) যিনি উম্মীদের মধ্য থেকে একজন মহান রাসূল প্রেরণ করেছেন। যিনি তাদের নিকট পাঠ করেন তাঁর আয়াতসমূহ তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হেকমত। ইতিপূর্বে তারা ছিলঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সুরা জু'মা, আয়াত:০২)



 ৯.  إِنّا أَرسَلنا إِلَيكُم رَسولًا شٰهِدًا عَلَيكُم كَما أَرسَلنا إِلىٰ فِرعَونَ رَسولًا

হে মক্কাবাসীরা! আমি তােমাদের নিকট একজন মহান রাসূল প্রেরণ করেছি।(সুরা মুযাম্মিল, আয়াতঃ১৫)



উপরােক্ত আয়াতসমূহে স্বয়ং আল্লাহ তাআলা নবী করিম 'র মীলাদ তথা । শুভাগমনের আলােচনা করেছেন। আর তাঁর শুভাগমনের আলােচনাই হলাে মীলাদুন্নবী। উদযাপনের কেন্দ্রবিন্দু। 

 
Top