প্রসব কষ্ট


প্রসবকষ্ট  দূর এবং সহজ  প্রসবের জন্য দোয়া  আমল অনেক আছে। তবে নিুোক্ত দোয়াটি সুপরীক্ষিত। আবদুলা­ হ ইবনে ইমাম ইবনে আহমদ ইবনে হাম্বল (رحمة الله) বলেছেন, আমি আমার পিতা মহোদয়কে দেখেছি, কোনো মহিলার প্রসবকষ্ট হলে তিনি শাদা পেয়ালা অথবা পাকপবিত্র কোনো কিছুর উপর আবদুলা­ হ ইবনে আব্বাস (رضي الله عنه) এর বর্ণনা থেকে প্রাপ্ত নিুোক্ত দোয়া লিখে দিতেন।


اِﻟﮫَ اِﻟﱠﺎ اﷲُ اﻟْﺤَﻜِﯿْﻢُ اﻟْﻜَﺮِﯾْﻢُ  ﺳُﺒْﺤَﺎنَ اﷲِ رَبﱢ اﻟْﻌَﺮْشِ اﻟْﻌَﻈِﯿْﻢِ ﻟِّﻠﮫِ رَبﱢ اﻟْﻌﻠَﻤِﯿْﻦَ ﻛَﺎَﻧﱠﮭُﻢْ ﯾَﻮْمَ ﯾَﺮَوْنَ ﻣَﺎ ﯾُﻮْﻋَﺪُوْنَ ﻟَﻢْ ﯾَﻠْﺒَﺜُﻮْا ﻻَ اَﻟْﺤَﻤْﺪُ

ﯾَﻠْﺒَﺜُﻮْا اِﻟﱠﺎ ﻋَﺸِﯿﱠﺔٍ اَوْ

اِﻟﱠﺎ ﺳَﺎﻋَﺔً ﻣِﻦْ ﻧﱠﮭَﺎرِ ﻛَﺎَﻧﱠﮭُﻢْ ﯾَﻮْمَ ﯾَﺮَوْﻧَﮭَﺎ ﻟَﻢْ

ﺿُﺤﮭًﺎ –

 

আবু বকর মারুসী বলেন, একদা ইমাম আহমদ ইবনে হাম্বল (رحمة الله) এর নিকট এক লোক এসে বললো, হে আবু আবদুলা­ হ! এক মহিলা দুদিন ধরে প্রসববেদনায় কষ্ট পাচ্ছে, আপনি দয়া করে তার জন্য কিছু লিখে দিন। তিনি বললেন, একটি বড়  পেয়ালা এবং যাফরান আনো। এভাবে তিনি অনেক প্রসূতিকে এই আমল দিয়েছেন এবং প্রত্যেকের জন্য নতুন নতুন পেয়ালা ব্যবহার করেছেন। পেয়ালায় তিনি নিুোক্ত দোয়া লিখে দিতেন।


اَﺧْﺮُجْ اَﯾﱡﮭَﺎ اﻟْﻮَﻟَﺪُ ﻣِﻦْ ﺑَﻄْﻦِ ﺿِﯿْﻖٍ اِﻟﻲ ﺳِﻌَﺔٍ ھﺬِهِ اﻟﺪﱡﻧْﯿَﺎ اَﺧْﺮُجْ

ﺑِﻘُﺪْرَتٍ اﻟﱠﺬِيْ  ﺟَﻌَﻠَﻚَ ﻓِﻲْ ﻗِﺮَارٍ    ِﻣﱠﻜﯿْﻦٍ اِﻟﻲ  ﻗَﺪَرٍ ﻣﱠﻌُْﻠﻮْمٍ  – ﻟَﻮْ

اَﻧْﺰَﻟْﻨَﺎ  ھﺬَا اﻟْﻘُﺮْانَ  ﻋَﻠﻲ ﺟَﺒَﻞٍ ﻟﱠﺮَاَﯾْﺘَﮫ  ﺧَﺎﺷِﻌًﺎ ﻣﱡﺘَﺼَﺪﱢﻋًﺎ ﻣﱢﻦْ

ﺧَﺸْﯿَﺔِ اﷲِ وَﻧُﻨَﺰﱢلُ ﻣِﻦَ اﻟْﻘُﺮْانِ ﻣَﺎ ھُﻮَ ﺷِﻔَﺎءٌ وﱠرَﺣْﻤَﺔٌ ﻟﱢﻠْﻤُﺆْﻣِﻨِﯿْﻦَ –

 

পেয়ালাটি  ধুয়ে রোগিনীকে  পান করাতে আর কিছু  পানি তার মুখে ছিটিয়ে দিতে বলতেন। শায়েখ মুরজানী বলেন, আমি এই দোয়া বেশ কয়েকজন বুযুর্গের কাছ থেকে নিয়েছি। আর যাকেই এই দোয়া লিখে দিয়েছি, সে-ই আল্লাহ্পাকের অনুগ্রহে মুুিক্ত পেয়েছে।


হজরত ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণিত আছে, হজরত ঈসা (عليه السلام) একদা এমন এক মহিলার নিকট দিয়ে যাচ্ছিলেন, যার বাচ্চা পেটেই মারা গিয়েছিলো। মহিলাটি হজরত  ঈসা (عليه السلام) কে দেখে বললো, হে কলেমাতুল্লাহ! আল্লাহ্তায়ালার নিকট আমার জন্য দোয়া করুন, আমি যেনো উদ্ধার পাই। হজরত ঈসা (عليه السلام) দোয়া করলেন


ﺧَﺎﻟِﻖٌ اﻟﻨﱠﻔْﺲِ وَﯾَﺎ ﻣُﺨْﻠِﺺُ اﻟﻨﱠﻔْﺲِ ﻣِﻦَ اﻟﻨﱠﻔْﺲِ وَﯾَﺎ ﻣُﺨْﺮِجُ اﻟﻨﱠﻔْﺲِ

ﻣِﻦَ اﻟﻨﱠﻔْﺲِ ﺧَﻠﱢﺼْﮭَﺎ -

ﯾَﺎ


সঙ্গে সঙ্গে তার সন্তান প্রসব হলো এবং সে সন্তান জীবিত অবস্থায় দাঁড়িয়ে গেলো। শায়েখ মুরজানী বলেন, প্রসবকষ্টে উক্ত দোয়া লিখে দেয়া যেতে পারে।


➥[কিতাবঃ মাদারেজুন নবুওয়াত। মূলঃ ইমাম আব্দুল হক মুহাদ্দিসে দেহলভী (رحمة الله)] 





© | সেনানী এপ্স |

 
Top