২০তম হাদিসঃ মক্কা অথবা মদিনায় ইন্তেকালের ফযীলত | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

عَنْ  حَاطِبٍ، قَالَ :   قَالَ النَّبِيُّ  صَلَّى  اللَّهُ عَلَيْهِوَسَلَّمَ :      مَنْ زَارَنِي  بَعْدَ  مَوْتِي،   فَكَأَنَّمَا زَارَنِي فِيحَيَاتِي، وَمَنْ مَاتَ فِي   أَحَدِ   الْحَرَمَيْنِ    بُعِثَ    يَوْمَ   الْقِيَامَةِمِنَ   الْآمِنِينَ (رواه الدار قطني و البيهقي)

উচ্চারণ: ‘আন  হা-তিবিন,   ক্বালা  ক্বালা আন্নাবিয়্যু ﷺ   "মান  যারানি  বা'দা   মাওতি  ফাকাআন্নামা    যারানি   ফি হায়াতি। ওমান  মাতা ফি আহাদিল   হারামাইনি বু’য়িছা ইয়াওমাল কিয়ামাতি মিনাল আমিনিন। " (দ্বারে-কুতনী ও বায়হাকী)

অনুবাদ: হযরত  হাতেব   (রাদ্বিয়াল্লাহু তা’আলা   আনহু) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ ﷺ বলেছেন যে, যে ব্যক্তি আমি   দুনিয়া থেকে পর্দা করার  পরে  আমার  রওজ্বা যিয়ারত করে সে যেন  আমার হায়াত অবস্থায়ই  আমার   যিয়ারত (সাক্ষাত) করল। যে ব্যক্তি হারামাঈন শারিফাঈন  (মক্কা  ও  মদিনা)  এর  যে  কোন  একটিতে  ইন্তেকাল     করল,     কিয়ামত     দিবসে     নিরাপত্তা     প্রাপ্ত  বান্দাদের সাথে সে উত্থিত হবে।

[সুনানে দারে কুত্বনী ২/২৭৮ হাঃ ৯১৩; বায়হাকীঃকৃত শুয়াইবুল    ইমান   ৩/৪৮৮   হাঃ     ৪১৫১;   যাহাবী    কৃত  মিযানুল  ই'তিদাল  ৭/৬৩;   ইবনে   হাজার  আস্বকালানী কৃত   লিসানিক    মিজান   ৬/১৮০;   ইমাম  মুনযারী   কৃত আত   তারগিব   ওয়াত   তারহিব   ২/১৪৭   হাঃ   ১৮৬৫;  সূয়ূতী কৃত দুররুল মানসুর ১/৫৬৯]