بسم الله الرحمن الرحيم
اذا جاء نصر الله والفتح ০ ورايت الناس يدخلون فى دين الله افواجا০ فسبح بحمد ربك واستغفره- انه كان توابا০
তরজমা: (১) যখন আল্লাহর সাহায্য ও বিজয় আসবে। (২) এবং আপনি মানুষকে দলে দলে আল্লাহর দ্বীনে প্রবেশ করতে দেখবেন। (৩) তখন আপনি আপনার প্রতিপালকের প্রশংসা করে পবিত্রতা বর্ণনা করুন এবং তাঁর নিকট (উম্মতের জন্য) ক্ষমা প্রার্থনা করুন। নিশ্চয় তিনি অধিক তওবা কবুলকারী।

নামকরণ ও নাজিল প্রসঙ্গ
সূরা নসর মাদানী, এতে একটি রুকু, তিনটি আয়াত, সতেরটি পদ ও এবং সাতাত্তরটি বর্ণ রয়েছে। (খাজাইনুল ইরফান)
এই সূরার প্রথম আয়াতের অন্তর্গত النصر  (নসর) শব্দের অবলম্বনে ‘সূরাতুন নসর’ নামকরণ করা হয়েছে।
শাহ আব্দুল আজিজ মোহাদ্দিসে দেহলভী রাদিয়াল্লাহু আনহু বলেন, সূরা নসরকে সূরা তাওদী বা বিদায়ের ঘোষণা দানকারী সূরা বলা হয়ে থাকে। কারণ এ সূরায় হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ইন্তেকালের পূর্বাভাষ রয়েছে। (তাফসিরে আজিজী)
উ¤মূল মু’মিনীন হযরত উম্মে হাবিবাহ রাদিয়াল্লাহু আনহা বলেন, যখন সূরা নসর নাজিল হলো তখন রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আমি এ বৎসর ইন্তেকাল করবো। (ইহা শুনে) হযরত ফাতেমা রাদিয়াল্লাহু আনহা ক্রন্দন করতে লাগলেন। হুজুরপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে সান্ত্বনা দিয়ে বললেন, ‘হে ফাতেমা! আমার আহলে বায়তের মধ্যে তুমিই সর্বপ্রথম আমার সাথে মিলিত হবে। (অর্থাৎ তুমিই সর্বপ্রথম ইন্তেকাল করবে)
অতঃপর হযরত ফাতেমা রাদিয়াল্লাহু আনহা এর পবিত্র ওষ্ঠ প্রান্তে জান্নাতি হাসি ফুঠে উঠল। (দুররে মনসুর)

হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, এই সূরায় আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামার ইন্তেকালের সংবাদ দেয়া হয়েছে। তাঁকে বলা হয়েছে আল্লাহর সাহায্য এলে এবং বিজয় লাভ হলে বুঝতে হবে, তাঁর জীবনকাল পূর্ণ হয়েছে। (বোখারী)
واستغفره  (ওয়াস্তাগফিরহু) এর সবিস্তার আলোচনা
সূরায়ে ‘নসর’ এ আল্লাহ তাবারাকা ওয়া তা’য়ালা তাঁর হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আল্লাহর তা’রীফ ও প্রশংসা এবং তাঁর শাহানশাহী দরবারে ইস্তেগফার করার জন্য নির্দেশ দিয়েছেন।
এখন প্রশ্ন হচ্ছে, হাবীবে খোদা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইস্তেগফার করবেন কার জন্য? নিজের গোনাহ মাফের জন্য? না উম্মতের গোনাহ মাফের জন্য?।
নিঃসন্দেহে বলতে হবে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইস্তেগফার করবেন উম্মতের গোনাহ মাফ করানোর জন্য, নিজের গোনাহ মাফের জন্য নয়। কেন না হাবীবে খোদা হচ্ছেন মা’সুম, যার কোন গোনাহ সংঘটিত হয়নি। তিনি গোনাহ থেকে একেবারেই পূতঃপবিত্র।
বদরী সাহাবায়ে কেরাম সূরা ‘নসর’ এর তাফসির প্রসঙ্গে বলেছেন, আল্লাহ তা’য়ালা তাঁর হাবীবকে সম্বোধন করে তাঁর উম্মতগণকে নির্দেশ দিয়েছেন, তাঁরা যেন আল্লাহর তা’রীফ ও প্রশংসা এবং আল্লাহর শাহানশাহী দরবারে নিজের গোনাহ মাফের জন্য ইস্তেগফার করতে থাকেন। এককথায় বুঝে নিতে হবে উম্মতগণ ইস্তেগফার করবেন নিজেদের গোনাহ মাফের জন্য এবং আল্লাহর হাবীব ইস্তেগফার করবেন উম্মতের গোনাহ মাফ করানোর জন্য অর্থাৎ হাবীবে খোদা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর শাহানশাহী দরবারে উম্মতের প থেকে ইস্তেগফার বা গোনাহ মাফ চেয়ে আসছেন এবং কিয়ামত পর্যন্ত চাইতে থাকবেন।
উল্লেখ্য যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মতের প থেকে আল্লাহর তা’য়ালার দরবারে ইস্তেগফার বা উম্মতের গোনাহ মাফ করানোর জন্য শাফায়াত না করলে আল্লাহ তা’য়ালা গোনাহগার উম্মতের গোনাহ কিছুতেই মাফ করবেন না। কেন না নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হচ্ছেন شفيع المذنبين ‘শাফীউল মুজনিবীন’ وسيلة المقربين ‘ওয়াসিলাতুল মুকাররিবীন’।
মোদ্দাকথা হল, সূরা ‘নসর’ এ আল্লাহ তা’য়ালা তাঁর হাবীবকে উম্মতের প থেকে, তাঁদের (উম্মতের) গোনাহ মাফ করানোর জন্য ইস্তেগফার করার নির্দেশ দিয়েছেন এবং সাথে সাথে আল্লাহ তা’য়ালা তাঁর হাবীবকে সম্বোধন করে তাঁর উম্মতগণকে ইস্তেগফার করার নির্দেশও জারি করেছেন।
তাফসিরুল কোরআন বিল কোরআন
জ্ঞাতব্য বিষয় এই যে, তাফসিরুল কোরআনের প্রথমধারা হলো, এক আয়াতে কারীমার তাফসির হবে অন্য আয়াতে কারীমা দ্বারা, ইহাকেই تفسير القران بالقران ‘তাফসিরুল কোরআন বিল কোরআন’ বলা হয়ে থাকে।
সুতরাং واستغفره ‘ওয়াস্তাগফিরহু’ আয়াতে কারীমার তাফসির বা ব্যাখ্যা হবে নিম্নের আয়াতে কারীমার দ্বারা-
ولو انهم اذظلموا انفسهم جاءوك فاستغفروا الله واستغفرلهم الرسول لوجدوا الله توابا رحيما. (سورة نساء ۴۶)
অর্থাৎ ‘এবং যদি কখনো তারা (লোকগণ) নিজেদের আত্মার প্রতি জুলুম বা গোনাহ করে, তখন হে মাহবুব! (তারা) আপনার দরবারে হাজির হয়, অতঃপর আল্লাহর নিকট মা প্রার্থনা করে, আর রাসূল তাদের পে ইস্তেগফার তথা সুপারিশ করেন, তবে অবশ্যই তারা আল্লাহকে অধিক তাওবা কবুলকারী ও পরম দয়ালু হিসেবে পাবে।’
আয়াতে কারীমার সার কথা হল, উম্মত যদি শক্ত গোনাহ করে নবীর দরবারে হাজির হয়ে আল্লাহর শাহানশাহী দরবারে ইস্তেগফার বা নিজের গোনাহ মাফের জন্য তাওবা করে এবং আল্লাহার হাবীব যদি ঐ উম্মতের গোনাহ মাফের জন্য আল্লাহর দরবারে ইস্তেগফার বা সুপারিশ করেন, তবে তাঁরা আল্লাহর প থেকে নিশ্চয়ই মা পাবে।
উক্ত আয়াতে কারীমার মধ্যে দুটি লণীয় বিষয় রয়েছে-
একটি হল فاستغفرواالله  ‘ফাস্তাগফারুল্লাহা’ অর্থাৎ গোনাহগার উম্মতগণ নবীর দরবারে হাজির হয়ে আল্লাহর শাহানশাহী দরবারে নিজেদের গোনাহ মাফের জন্য ইস্তেগফার করে।
দ্বিতীয়টি হল, واستغفرلهم الرسول ‘ওয়াস্তগফারা লাহুমুর রাসূল’ অর্থাৎ ‘রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মতের গোনাহ মাফ করানোর জন্য ইস্তেগফার বা সুপারিশ করেন।’
উক্ত আয়াতে কারীমা দ্বারা স্পষ্টভাবে প্রমাণিত হল, উম্মতগণ নিজেদের গোনাহ মাফের জন্য ইস্তেগফার করেন এবং নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মতের গোনাহ মাফ করানোর জন্য আল্লাহর শাহানশাহী দরবারে ইস্তেগফার বা মা প্রার্থনা করে থাকেন। নিজের গোনাহের জন্য নয়। যা এক আয়াতে কারীমার তাফসির অন্য আয়াতে কারীমা দ্বারা স্পষ্ট হয়ে গেল। কেন না নূরনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হচ্ছেন মা’সুম, যার থেকে কোন গোনাহ সংঘটিত হয় নাই। আল্লাহ তা’য়ালা সর্বণ তাঁর হাবীবকে গোনাহ সংঘটিত হওয়া থেকে পূর্ণ হেফাজত করে রেখেছেন।
ইসলামী সঠিক আকিদা হল الانبياء معصومون ‘আল আম্বিয়াউ মা’সুমুন’ নবীগণ হচ্ছে নিষ্পাপ।
সুতরাং সূরা ‘নসর’ এ واستغفره ‘ওয়াস্তাগফিরহু’ আয়াতে কারীমার সঠিক তাফসির হল, হে আমার হাবীব! আপনি আল্লাহর শাহানশাহী দরবারে স্বীয় উম্মতের গোনাহ মাফের জন্য, ইস্তেগফার বা মা প্রার্থনা করুন এবং সাথে সাথে আল্লাহ তাঁর হাবীবকে সম্বোধন করে তাঁর উম্মতগণকে তাদের স্বীয় গোনাহ মাফের জন্য ইস্তেগফার করার নির্দেশও জারি করেছেন। এজন্য হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইস্তেগফার বাক্য পাঠ করে উম্মতগণকে ইস্তেগফার করার তা’লিম বা শিা দিয়েছেন।

সাহাবায়ে কেরামগণের তাফসির
সূরা ‘নসর’ এর তাফসির প্রসঙ্গে হাফিজুল হাদিস আবুল কাশিম সোলায়মান ইবনে আহমদ আত্তাবরানী রাদিয়াল্লাহু আনহু (ওফাত ৩৬০ হিজরি) তদীয় ‘আল মু’জামাল কবীর উরফে তাবরানী’ শরীফের ১০ম জিলদের ২৬৪ পৃষ্ঠায় উল্লেখ করেন-
۱۰۶۱۷ – حدثنا على بن عبد العزيز ثنا عارم ابو النعمان ثنا ابوعوانة عن ابى بشر عن سعيد بن جبير عن ابن عباس قال : كان عمر يدخلنى مع اشياخ بدر. فقال بعضهم : لم تدخل هذا الفتى معنا ولنا ابناء مثله؟ فقال: انه ممن قد علمتم قال: فدعاهم ذات يوم ودعانى. ومارايته دعانى يومئذ الاليريهم منى. فقال: ما تقولون (اذاجاء نصر الله والفتح ورايت الناس يدخلون فى دين الله افواجا) حتى ختم السورة. فقال بعضهم: امرنا ان نحمد الله ونستغفره اذا نصرنا وفتح علينا. وقال بعضهم: لاندرى ولم يقل بعضهم شيئا.
فقال لى: ياابن عباس كذالك تقول؟ قلت لا . قال فما تقول؟ قلت: هو اجل رسول الله صلى الله عليه وسلم علمه الله اذا جاء نصرالله والفتح فتح مكة. فذلك علامة اجلك فسبح بحمد ربك واستغفره انه كان توابا. فقال عمر: مااعلم منها الاما تعلم.
অর্থাৎ হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন- হযরত উমর ফারুক রাদিয়াল্লাহু আনহু আমাকে বদরের বয়োজ্যেষ্ঠ সাহাবায়ে কেরামগণের সাথে গণ্য করলে, এ ব্যাপারে একদল সাহাবায়ে কেরাম বলেন, আমাদের সাথে এ যুবককে কেন শামিল করা হল, এ ধরনের যুবকতো আমাদের ছেলেদের মধ্যে গণ্য। এতদ শ্রবণে হযরত উমর ফারুক রাদিয়াল্লাহু আনহু বললেন, হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু এমন ব্যক্তিত্বসম্পন্ন যার সম্মন্ধে আপানারা অবগত আছেন।
হাদিসশরীফ বর্ণনাকারী হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, একদা হযরত উমর ফারুক রাদিয়াল্লাহু আনহু আমাকে ও বদরী সাহাবায়ে কেরামগণকে আহ্বান করলেন। হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, হযরত উমর ফারুক রাদিয়াল্লাহু আনহু আমাকে দেখানোর জন্য সাহাবায়ে কেরামগণকে এভাবে আহ্বান করতে আমি আর কোনদিন দেখিনি।
অতঃপর হযরত উমর ফারুক রাদিয়াল্লাহু আনহু
اذا جاء نصر الله والفتح. ورايت الناس يدخلون فى دين الله افواجا.
সূরায়ে ‘নসর’-এ সম্পূর্ণ সূরার তাফসির বা ভাবার্থ সম্পর্কে উপস্থিত সাহাবায়ে কেরামগণকে, তাঁদের অভিমত পেশ করতে বললেন। উত্তরে কতিপয় সাহাবায়ে কেরাম সূরা ‘নসর’ এর শেষাংশের তাফসির পেশ করে বললেন-
وامرنا ان نحمد الله ونستغفره اذا امرنا وفتح علينا.
অর্থাৎ ‘আল্লাহ তা’য়ালা সূরায়ে নসর নাজিল করে  আমাদেরকে নির্দেশ দিয়েছেন, আমরা যেন আল্লাহ তা’য়ালার তা’রিফ ও প্রশংসা করি এবং তাঁর শাহানশাহী দরবারে ইস্তেগফার বা মা প্রার্থনা করতে থাকি, যখন আল্লাহ তা’য়ালা আমাদেরকে সাহায্য ও ফতেহ বা বিজয়ী করবেন।
আর একাংশ সাহাবায়ে কেরাম বললেন لاندرى ‘লা নাদরী’ অর্থাৎ আমরা সূরায়ে নসরের তাফসির সম্বন্ধে অবগত নই। অপরদিকে কিছুসংখ্যক সাহাবায়ে কেরাম কিছুই বললেন না বরং নীরব ভূমিকা পালন করলেন।
সাহাবায়ে কেরামগণের এ অভিমতসমূহ শ্রবণ করার পর হযরত উমর ফারুক রাদিয়াল্লাহু আনহু আমাকে বললেন, হে আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু- كذالك تقول؟ ‘কাযালিকা তাকুলু’ আপনার অভিমত হুবহু এভাবে? উত্তরে তিনি (ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু) বললেন না, আমার অভিমত হুবহু এভাবে নয়) হযরত উমর ফারুক রাদিয়াল্লাহু আনহু জিজ্ঞাসা করলেন- ما تقول؟ ‘মা তাকুলু’ তবে তোমার অভিমত কী? উত্তরে ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বললেন- اذاجاء نصر الله والفتح আয়াতে কারীমা দ্বারা মুরাদ হল ‘ফতেহ মক্কা বা মক্কা বিজয়’ এতে আল্লাহ তা’য়ালা তাঁর হাবীবকে ইঙ্গিত দিয়ে শিা দিয়েছেন, তাঁর আজল বা জাহেরি সূরত মোবারকে দুনিয়াতে অবস্থান করার সময় শেষ।
فسبح بحمد ربك واستغفره انه  كان توابا.
এ আয়াতে কারীমার কোন মুরাদ বা ভাবার্থ তিনি (ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু ব্যক্ত করলেন না) । (যেহেতু এ আয়াতে কারীমার তাফসির বা ভাবার্থ একদল সাহাবায়ে কেরাম পূর্বেই এভাবে উল্লেখ করেছেন যে, আল্লাহ তা’য়ালা আমাদেরকে নির্দেশ দিয়েছেন, আমরা যেন আল্লাহ তা’য়ালার তা’রীফ ও প্রশংসা করি এবং তাঁর শাহানশাহী দরবারে গোনাহ মাফের জন্য ইস্তেগফার বা মা প্রার্থনা করতে থাকি। ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু তাফসিরকারী সাহাবায়ে কেরামদের উল্লেখিত তাফসিরকে প্রত্যাখ্যান করলেনই না বরং সমর্থনই করলেন। যেহেতু তাফসিরকৃত আয়াতের পুনরাবৃত্তি করেননি।
সর্বশেষ হযরত উমর ফারুক রাদিয়াল্লাহু আনহু বললেন, সূরায়ে নসরের তাফসির বা ভাবার্থ আপনি যা জানেন, আমিও তা জানি।
উপরোক্ত হাদীসশরীফের আলোকে চারটি বিষয় স্পষ্টভাবে প্রমাণিত হল-
১। হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু তুলনামূলক কমবয়সী হলেও তাফসিরবিষয়ক জ্ঞানে বয়োজ্যেষ্ঠ সাহাবীদের চেয়েও পরিপ ছিলেন।
২।  সূরায়ে ‘নসর’ এর শেষাংশ فسبح بحمد ربك واستغفره  এ আয়াতে কারীমার তাফসির বদরী একদল সাহাবায়ে কেরাম এভাবে করলেন-
امرنا ان نحمد الله ونستغفره اذا امرنا وفتح علينا.
অর্থাৎ ‘আল্লাহ তা’য়ালা আমাদেরকে (উম্মতে মুহাম্মদীকে) নির্দেশ দিয়েছেন, আমরা যেন আল্লাহ তা’য়ালার তা’রিফ ও প্রশংসা এবং আল্লাহর শাহানশাহী দরবারে নিজেদের গোনাহ মাফের জন্য ইস্তেগফার বা মা প্রার্থনা করতে থাকি, যখন আল্লাহ তা’য়ালা আমাদেরকে সাহায্য ও বিজয় দান করেছেন।
অপর একদল সাহাবায়ে কেরাম কিছুই বললেন না বরং চুপ রইলেন, السكوت تدل على الرضا ‘আস সুকুতু তাদুল্লু আলার রেজা’ মৌনতা সম্মতির লণ। এ হিসেবে তাঁরা উপরের তাফসিরকে প্রত্যাখ্যান না করে সমর্থনই করলেন।
অন্য একদল সাহাবায়ে কেরাম لاندرى ‘লা নাদরী’ আমরা জানি না বলে নম্্রতা প্রদর্শন করলেন। এ সকল সাহাবায়ে কেরামগণও প্রথমোক্ত তাফসিরকারী সাহাবায়ে কেরামদের তাফসিরের বিরোধিতা করেননি। বিরোধিতা না করাই তাঁদের সমর্থন ছিল বলে স্পষ্ট হয়।
এতে বদরী সাহাবায়ে কেরামদের ঐকমতে প্রমাণিত হল, আল্লাহর কালাম فسبح بحمد ربك واستغفره  এ আয়াতে কারীমায় আল্লাহ তা’য়ালা তাঁর হাবীবকে প্রত্য সম্বোধন করে পরোভাবে উম্মতে মুহাম্মদী মুরাদ নিয়েছেন। অর্থাৎ উম্মতগণ ইস্তেগফার করবেন নিজেদের গোনাহ মাফের জন্য এবং নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইস্তেগফার করবেন উম্মতের গোনাহ মাফ করানোর জন্য।
সুতরাং মাহবুবে খোদা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গোনাহ সংঘটিত হওয়া থেকে সম্পূর্ণ মুক্ত একথাই স্পষ্ট প্রমাণিত হল।
৩। একদল বদরী সাহাবায়ে কেরাম فسبح بحمد ربك واستغفره  এ আয়াতে কারীমার তাফসির করলেন ‘আল্লাহ তা’য়ালা আমাদেরকে আল্লাহর তা’রিফ ও প্রশংসা এবং আল্লাহর দরবারে আমাদের গোনাহ মাফের জন্য প্রার্থনা করতে নির্দেশ দিয়েছেন।
অতঃপর হযরত উমর ফারুক রাদিয়াল্লাহু আনহু হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহুকে বললেন, তুমি কি অনুরূপ বলবে? তিনি উত্তরে বললেন, না। হযরত উমর ফারুক রাদিয়াল্লাহু আনহু বললেন- ماذا تقول তুমি যেহেতু না বল, তা হলে এসম্পর্কে তোমার অভিমত কী? উত্তরে ইবনে আববাস রাদিয়াল্লাহু আনহু বললেন- اذا جاء نصر الله والفتح এ আয়াতে কারীমা দ্বারা মুসলমানদের মক্কা বিজয় বা ফতেহ মক্কাকেই বুঝানো হয়েছে।
তদুপরি আল্লাহর হাবীব এ ধরাধামে বাহ্যিক সুরত মোবারকে থাকবেন না, তাঁর আজল শেষ। আল্লাহ তা’য়ালা এ শিাই তাঁর হাবীবকে দিয়েছেন। হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু সূরা ‘নসর’ এর প্রথমাংশের তাফসির করে সূরা ‘নসর’ এর পূর্ণাঙ্গ তাফসির সমাপ্ত করে দিলেন।
৪। হযরত উমর ফারুক রাদিয়াল্লাহু আনহু উপরের তাফসিরসমূহের কোন তাফসিরকে প্রত্যাখ্যান করলেন না, বরং বললেন হে ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু সূরা ‘নসর’ এর তাফসির তুমি যেভাবে বুঝেছ, আমিও ঠিক তেমনি বুঝেছি।
বদরী সাহাবায়ে কেরামগণের উপরোক্ত তাফসির থেকে স্পষ্টভাবে প্রমাণিত হল, নূরনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গোনাহ সংঘটিত হওয়া থেকে সম্পূর্ণ মুক্ত। ইহাই হল تفسير القران باقوال الصحابة  সাহাবায়ে কেরামদের তাফসির।
তাফসিরে কোরআন হাদীসের আলোকে
নূরনবী মোহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে,  সর্বপ্রকার গোনাহ- খাতা, ভুল-ভ্রান্তি থেকে পূতঃপবিত্র, সে প্রসঙ্গে আল্লাহর হাবীব নিজেই এরশাদ করেছেন, সহীহ বোখারীশরীফের  প্রথম জিলদের সপ্তম পৃষ্ঠায় উল্লেখ রয়েছে।
নূরনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অমীয়বাণী-
ان اتقاكم واعلمكم بالله انا.
অর্থাৎ ‘নিশ্চয় আমি তোমাদের থেকে অধিক পরহেজগার বা তাকওয়ার েেত্র তোমাদের সকলের ঊর্ধ্বে এবং তোমাদের সকলের চাইতে আমি আল্লাহ সম্পর্কে বেশি অবগত।’
اتقا ‘আতকা’ শব্দটি ইসমে তাফজিল। এর অর্থ হচ্ছে, সর্বস্তরের তাকওয়ার চেয়েও সর্বোচ্চ তাকওয়া বা অধিক পরহেজগারী অর্জনকারী।
তাকওয়ার ভাবার্থ ও স্তর সম্পর্কে ‘তাফসিরে বায়জাভী’ শরীফ এর প্রথম জিলদের ৩৬ পৃষ্ঠায় উল্লেখ রয়েছে-
والمتقى … له ثلث مراتب (۱) الاولى التوقى عن العذاب المخلد بالتتبرى عن الشرك وعليه قوله تعالى والزمهم كلمة التقوى (۲) الثانية التجنب عن كل ما يوثم من فعل اوترك حتى الصغائر عند قوم وهو المتعارف باسم التقوى فى الشرع وهو المعنى بقوله تعالى ولو ان اهل القرى امنوا واتقوا (۳) والثالث ان يتنزه عما يشغل سره عن الحق ويتبتل اليه بشر اشره وهو التقوى الحقيقى المطلوب بقوله واتقوا الله حق تقاته.
অর্থাৎ ‘তাকওয়া’ এর ভাবার্থ ও স্তর সম্পর্কে ‘তাফসিরে বায়জাভী’ শরীফে মুত্তকীগণের তিনটি স্তর রয়েছে-
১। প্রথম স্তর- শিরক ও কুফুরী পরিত্যাগ করে চিরস্থায়ী শাস্তি থেকে বেঁচে থাকা। এ প্রসঙ্গে আল্লাহর বাণী- والزمهم كلمة التقوى (সূরা ফাতাহ-২৬)
অনুবাদ: তাকওয়া বা খোদভীরুতার বাণী তাদের উপর অপরিহার্য করেছেন।
২। দ্বিতীয় স্তর- প্রত্যেক গোনাহের কাজ থেকে বেঁচে থাকা অথবা গোনাহ ত্যাগ করা, এমনকি এক সম্প্রদায়ের মতে সগিরা বা ছোট গোনাহ পরিত্যাগ করা। শরিয়তের পরিভাষায় ইহাকে তাকওয়া বলে প্রচলিত। আল্লাহর বাণী-     ولو ان اهل القرى امنوا واتقوا (সূরা আরাফ ৯৬)
অনুবাদ: এবং যদি ঐ সব জনপদগুলোর অধিবাসীগণ ঈমান আনতো এবং তাকওয়া বা ভয় করতো।
৩। তৃতীয় স্তর- হক থেকে বিচ্যুত এরূপ মনের কু-ধারণা থেকে পরিপূর্ণভাবে মুক্ত থাকা এবং সব মন্দ কাজের ধারণা ত্যাগ করাকে নিজেদের উপর অপরিহার্য করে নেওয়া। ইহাই তাকওয়ায়ে হাকিকী বা প্রকৃত তাকওয়ার মর্ম। এ প্রসঙ্গে আল্লাহর বাণী-واتقوا الله حق تقاته  (আল ইমরান ১০১)
অনুবাদ: আল্লাহকে ভয় করো যেমনিভাবে তাঁকে ভয় করা অপরিহার্য।
জ্ঞাতব্য বিষয় এই যে, যাঁরা গোনাহে কবিরা ও সগিরা পরিত্যাগ করেন, এমনকি সর্বপ্রকার গোনাহের ধারণা থেকেও পূর্ণভাবে মুক্ত থাকেন এবং যাবতীয় মন্দ কাজের খেয়াল বা ধারণা পরিত্যাগ করে নিজেদের উপর অপরিহার্য করে নেন, তাঁরাই হলেন হাকিকী বা প্রকৃত তাকওয়ার অধিকারী বা উচ্চস্তরের মুত্তাকী।
উল্লেখ্য যে, আল্লাহর হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেই এরশাদ করেছেন اتقاكم  ‘আত্বক্বাকুম’ অর্থাৎ আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তোমাদের (সাহাবায়ে কেরামগণসহ) সবার চাইতে সর্বস্তরের তাকওয়ার ঊর্ধ্বে।
মোদ্দাকথা হল আল্লাহর হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গোনাহে কবিরা ও গোনাহে সগিরা এবং সর্বপ্রকার গোনাহ থেকে একেবারেই মুক্ত, এমনকি মুস্তাহাব বা খেলাফে আউলা কার্যক্রম থেকেও  সম্পূর্ণ মুক্ত।
এককথায় আল্লাহর হাবীবের মহান সত্ত্বা প্রথম থেকে এমন পবিত্র এবং সুসজ্জিত ছিল যে, কোন প্রকার দোষ ত্র“টির হস্ত তাঁর ইজ্জত ও বুজিুর্গির আঁচল স্পর্শ করতে পারে নাই। আল্লাহর হাবীব সম্পূর্ণ নির্দোষ ও নিষ্পাপ।
সুতরাং হাদীসশরীফের আলোকে সূরা ‘নসর’ এ বর্ণিত واستغفره ‘ওয়াস্তাগফিরহু’ আয়াতে কারীমার তাফসির বা  মুরাদ হল, আল্লাহ তা’য়ালা তাঁর হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাকে উম্মতের গোনাহ মাফ করানোর জন্য ইস্তেগফার করার নির্দেশ দিয়েছেন, এবং তাঁর উম্মতগণকে নিজেদের গোনাহ মাফের জন্য আল্লাহ তা’য়ালার শাহানশাহী দরবারে ইস্তেগফার করারও নির্দেশজারি করেছেন। এ হলো تفسير القران بالحديث ‘তাফসিরুল কোরআন বিল হাদীস’ হাদীসশরীফের আলোকে আয়াতে কোরআনের তাফসির।
মুফাসসিরে কোরআন বা তাফসিরকারকগণের অভিমত
১। তেরশত শতাব্দীর মুজাদ্দিদ আল্লামা আব্দুল আজিজ মুহাদ্দিসে দেহলভী রাদিয়াল্লাহু আনহু তদীয় ‘তাফসিরে আজিজী’ শরীফে লিখেছেন-
واستغفره یعنی آمر زش طلب کون ازوی (اور گناہ بخشوااس سے) 
অর্থাৎ ‘আল্লাহর নিকট থেকে গোনাহ মাফ করায়ে নিন’ তারপর তিনি বলেন-
وايں اشارت بآنست کھ چوں عارف بمرتبہ تکمیل رسید وازہر گونہ مردم تابع اوشدندواستعدادت آنہا درنقصان وکمال وتفاوت فاحش داردلا جرم اور امیباید کہ براۓ تکمیل ناقصاں طلب آمرزش نمایدتا آہمہ نقصانات اصلیہ استعداد باتباع اوروز حشرمنجر بکمال استقلالے اوگردد ہمیست حقیقت شفاعت-
অর্থাৎ ‘ইহা এ কথার প্রতি ইঙ্গিত করা হয়েছে যে, যখন আরিফ বা আল্লাহর মা’রিফত প্রাপ্ত ব্যক্তি পূর্ণতার স্তরে উপনীত হন এবং বিভিন্ন স্তরের লোক তাঁর অধিনস্ত হয়ে পরে তাঁদের (অধিনস্ত লোকদের) যোগ্যতার ক্ষেত্রে অনেক পার্থক্য দেখা দেয়, কেউতো পূর্ণতা লাভ করতে সম হয় আবার কেউতো নুকসান বা ত্রুটির মধ্যে থেকে যায়। এমতাবস্থায় আরিফে কামিলের জন্য বিশেষ প্রয়োজন, ত্রুটিপূর্ণ ব্যক্তিদেরকে পরিপূর্ণতায় পৌঁছানোর নিমিত্তে আল্লাহর দরবারে তাদের ত্র“টি মার জন্য প্রার্থনা করা । যেন তারা তাঁর অধিনস্ত হবার কারণে কিয়ামতের দিন স্বয়ং পরিপূর্ণতা লাভ করতে সম হয়। ইহা হলো শাফায়াতের মূলতত্ত্ব।’
ত্রয়োদশ শতাব্দীর মুজাদ্দিদ শাহ আব্দুল আজিজ মুহাদ্দিসে দেহলভী রাদিয়াল্লাহু আনহু এর প্রদত্ত উদাহরণে স্পষ্টভাবে প্রমাণিত হল যে, আল্লাহ তা’য়ালা নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে উম্মতের প থেকে আল্লাহর শাহানশাহী দরবারে শাফায়াত করার নির্দেশ দিয়েছেন।
সুতরাং ইস্তেগফারের অর্থ হবে আল্লাহর নিকট উম্মতের জন্য শাফায়াত করা।
২। অনুরূপ নবম শতকের মুজাদ্দিদ আল্লামা জালালউদ্দিন সূয়ুতী রাদিয়াল্লাহু আনহু লিখেছেন-والاستغفارلهم من السيئات  অর্থাৎ ‘আল্লাহর হাবীব উম্মতের প থেকে আল্লাহ তা’য়ালার দরবারে গোনাহের মাফী চাচ্ছেন। (আলহাবী লিল ফাতাওয়া)
৩। আল্লামা কাযী মোহাম্মদ সানাউল্লাহ পানিপথী রাদিয়াল্লাহু আনহু তদীয় ‘তাফসিরে মাজহারী’ নামক গ্রন্থে واستغفره  ‘ওয়াস্তগফিরহু’ এ আয়াতের ব্যাখ্যায় লিখেছেন- اوالمعنى استغفر لامتك অর্থাৎ ‘আপনি আপনার উম্মতের জন্য মা প্রার্থনা করুন।’
৪। আল্লামা সৈয়দ মাহমুদ আলুছী বাগদাদী হানাফী রাদিয়াল্লাহু আনহু তদীয় ‘তাফসিরে রুহুল মা’য়ানী’ নামক কিতাবের সূরা নসরেরواستغفره  ‘ওয়াস্তাগফিরহু’ আয়াতে কারীমার ব্যাখ্যায় লিখেছেন-
قيل لتعليم امته صلى الله عليه وسلم وقيل هو استغفار لامته عليه الصلوة والسلام اى استغفره لامتك.
অর্থাৎ ‘কোন কোন মুফাসসিরে কোরআন বলেছেন, উম্মতকে শিা দেওয়ার জন্য রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ইস্তেগফার করতে বলা হয়েছে। আর কোন কোন তাফসিরকারকগণ বলেছেন, সেই ইস্তেগফার হচ্ছে তাঁর উম্মতের জন্য অর্থাৎ হে আমার হাবীব! আপনার উম্মতের গোনাহ মাফের জন্য মা প্রার্থনা করুন।
৫। আল্লামা আবু আব্দিল্লাহ মোহাম্মদ বিন আহমদ আনসারী কুরতুবী রাদিয়াল্লাহু আনহু তদীয় তাফসিরে কুরতুবী নামক কিতাবে واستغفره ‘ওয়াস্তাগফিরহু’ আয়াতে কারীমার তাফসিরে লিখেছেন-
وقيل ذلك تنبيه لامته لكيلا يامنوا ويتركوا الاستغفار وقيل واستغفره اى استغفره لامتك
অর্থাৎ ‘কোন কোন মুফাসসিরে কোরআন বলেছেন- উম্মতের ইস্তেগফার করার ব্যাপারে সতর্ক করা হয়েছে। যাতে ইস্তেগফার করা থেকে তারা (উম্মতগণ) উদাসীন ও বিরত না থাকেন। (উম্মত যেন অধিক পরিমাণে ইস্তেগফার বা আল্লাহর দরবারে তাওবা করতে থাকে)’
আর কোন কোন মুফাসসিরে কোরআন বলেছেন- واستغفره ‘ওয়াস্তাগফিরহু’ অর্থাৎ আপনার উম্মতের জন্য মা প্রার্থনা করুন।
৬। আল্লামা আলাউদ্দিন আলী ইবনে মুহাম্মদ ইবনে ইব্রাহিম বাগদাদী রাদিয়াল্লাহু আনহু এর লিখিত সুপ্রসিদ্ধ তাফসির ‘তাফসিরে খাজিন’ নামক কিতাব যা ১০ই রমজানুল মোবারক ৭২৫ হিজরি সনে লিখা সমাপ্ত হয়েছে। উক্ত তাফসিরে ‘তাফসিরে খাজিন’ গ্রন্থে সূরা ‘নসর’ এর واستغفره  ‘ওয়াস্তাগফিরহু’ আয়াতে কারীমার ব্যাখ্যায় লিখেছেন-
قيل المراد منه الاستغفار لذنوب امته وهذا ظاهر لان الله تعالى امر بذلك قوله واستغفر لذنوبك وللمومنين والمؤمنات والله سبحانه وتعالى اعلم.
অর্থাৎ ‘একদল তাফসির কারকগণ বলেছেন- এর দ্বারা মুরাদ বা মর্ম হচ্ছে, উম্মতের গোনাহের জন্য মা প্রার্থনা করা। আল্লামা খাজিন বলেন- এ ব্যাখ্যাই হচ্ছে স্পষ্ট। কেন না এ সম্পর্কে আল্লাহ তা’য়ালা তাঁর বাণীতে ইরশাদ করেছেন-
واستغفر لذنبك وللمومنين والمومنات (سورة محمد الايت نمبر ۱۹)
অর্থাৎ ‘আপনার খাস উম্মত আম উম্মত মু’মিন নরনারীর জন্য মা প্রার্থনা করুন। আল্লাহ সুবহানাহু তা’য়ালা সর্বজ্ঞ।’ (সূরা মুহাম্মদ আয়াত ১৯)
সূরায়ে মুহাম্মদ এর ১৯ নং আয়াতে কারীমার ব্যাখ্যায় উক্ত তাফসিরে খাজিন সপ্তম জুজ ২৬৩ পৃষ্ঠায় উল্লেখ রয়েছে-
قيل فى معنى الاية استغفر لذنبك اى لذنوب اهل بيتك (وللمومنين والمومنات) يعنى من غير اهل بيته وهذا اكرام من الله عز وجل لهذه الامة حيث امر نبيه صلى الله عليه وسلم ان يستغفر لذنوبهم وهو الشفيع المجاب فيهم.
অর্থাৎ ‘একদল তাফসিরকারক এ আয়াতের ব্যাখ্যায় বলেছেন-واستغفر لذنبك  ‘ওয়াস্তাগফির লিজানবিকা’  এ আয়াতে কারীমার মুরাদ হচ্ছে, আপনি আহলে বায়ত তথা নবী পরিবারের সদস্যবর্গের গোনাহ ও অন্যান্য সকল মু’মিন মুসলমান নরনারীর গোনাহ মাফের জন্য আল্লাহর শাহানশাহী দরবারে মা প্রার্থনা করুন। এখানে আল্লাহ তা’য়ালার প থেকে এ উম্মতে মোহাম্মদীর মর্যাদা এ জন্য প্রদান করা হয়েছে যে, আল্লাহ তা’য়ালা তাঁর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে স্বীয় উম্মতের গোনাহ মাফের জন্য ইস্তেগফারের হুকুম দিয়েছেন এবং এ ইস্তেগফার হচ্ছে নবীর শাফায়াত যা উম্মতের ব্যাপারে মকবুল বা গৃহীত।’
আহলে বায়ত কারা
প্রসঙ্গক্রমে পবিত্র আহলে বায়ত সম্পর্কে কিছুটা আলোকপাত করার প্রয়োজন মনে করছি। এজন্য যে, আহলে বায়ত কারা ও তাঁদের ফজিলত বা মর্যাদা কী? এ বিষয়ের উপর একটি নাতিদীর্ঘ বর্ণনা পেশ করা হল।
সূরা আহযাব ৩৩ নং আয়াতে এরশাদ হচ্ছে-
انما يريد الله ليذهب عنهم الرجس اهل البيت ويطهركم تطهيرا.
অর্থাৎ ‘হে নবীর আহলে বায়ত! আল্লাহ তা’য়ালা এটাই চান যে, তোমাদেরকে প্রতিটি অপবিত্রতা থেকে দূরে রাখেন এবং তোমাদেরকে খ্বুই পাকপবিত্র করেন।’
সহীহ মুসলিমশরীফের ২য় জিলদের ২৮৩ পৃষ্ঠায় হযরত আয়েশা সিদ্দিক রাদিয়াল্লাহু আনহা থেকে একখানা হাদীসশরীফ বর্ণিত আছে। একদা আল্লাহর হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সকাল বেলা কারুকার্য খচিত একখানা চাদর মোবারক পরিহিত অবস্থায় বের হলেন, এমতাবস্থায় হযরত হাসান বিন আলী রাদিয়াল্লাহু আনহু আগমন করলে তাঁকে চাদর মোবারকের ভিতরে প্রবেশ করালেন, অতঃপর হযরত হুসাইন রাদিয়াল্লাহু আনহু নিজেই চাদর মোবারকের ভেতরে ঢুকে পড়লেন। এরপর হযরত ফাতেমা রাদিয়াল্লাহু আনহা ও হযরত আলী রাদিয়াল্লাহু আনহু আগমন করলে ক্রমান্বয়ে আল্লাহর হাবীব তাঁদেরকে চাদর মোবারকের ভেতরে প্রবেশ করালেন। এরপর মাহবুবে খোদা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিম্নোক্ত আয়াতে কারীমা তেলাওয়াত করলেন-
انما يريد الله ليذهب عنهم الرجس اهل البيت ويطهركم تطهيرا.
উল্লেখ যে, আয়াত মর্মে বুঝা গেল পাক এবং হাদীস মর্মে পাওয়া গেল পাঁচজন-
১। মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। ২। হযরত হাসান রাদিয়াল্লাহু আনহু। ৩। হযরত হুসাইন রাদিয়াল্লাহু আনহু । ৪। হযরত ফাতেমা রাদিয়াল্লাহু আনহা। ৫। হযরত আলী মুরতাজা রাদিয়াল্লাহু আনহু। এজন্যই এ পাঁচজনকে বলা হয় পাকপাঞ্জাতন এবং তারাও আহলে বায়তের অন্তর্ভুক্ত।
পারিভাষিক অর্থে আহলে বায়ত বলতে ঘরের অধিবাসীদেরকে বলা হয়ে থাকে। আহলে বায়তে নবী এর অর্থ নবীর ঘরের অধিবাসীগণ। আবার ঘরের অধিবাসী হবার তিনটি সুরত রয়েছে। একটি হচ্ছে নবীর ঘরে জন্ম হওয়া এবং নবীর ঘরেই থাকা। যেমন আল্লাহর হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের চার পুত্র, তৈয়ব, তাহের, কাশেম ও ইব্রাহিম রাদিয়াল্লাহু আনহুম। দ্বিতীয় সূরত হচ্ছে, নবীঘরে জন্ম হয়েছে কিন্তু পরবর্তীতে অন্যের ঘরে থাকেন, যেমন হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর চার কন্যা- যয়নব, কুলসুম, রোকেয়া এবং ফাতেমা রাদিয়াল্লাহু আনহুন্না, এরা আল্লাহর হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ঘরেই জন্মগ্রহণ করেছেন কিন্তু বিবাহের পর নিজ নিজ শ্বশুরবাড়িতে চলে গেছেন। হযরত জয়নব আবুল আসের ঘরে। রোকেয়া ও কুলসুম হযরত উসমান ইবনে আফফানের ঘরে এবং হযরত ফাতেমাতুয যুহরা রাদিয়াল্লাহু আনহা হযরত আলী কাররামাহুল্লাহ রাদিয়াল্লাহু আনহু এর ঘরে ছিলেন।
উপরোক্ত দু’প্রকারের আহলে বায়তকে জন্মগত আহলে বায়ত বলা হয়ে থাকে। তৃতীয় সুরত হচ্ছে, অন্যত্র জন্মগ্রহণ করেছেন কিন্তু পরে নবীর ঘরে রয়েছেন যেমন হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সম্মানিতা স্ত্রীগণ। যাদের জন্ম নিজেদের মা বাবার ঘরে হয়েছেন কিন্তু আল্লাহর হাবীবের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হবার পর তাঁর ঘরেই রয়েছেন। এদেরকে আহলে বায়তে সুকুন বা অবস্থানগত আহলে বায়ত বলা হয়ে থাকে। এ তিন প্রকারের অধিবাসী হচ্ছেন আহলে বায়তে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। আমাদের বাংলা ভাষায়, স্ত্রী ও ছেলে-মেয়ে সবাইকে ঘরের বাসিন্দা বলা হয়।
সুতরাং এটাই সঠিক যে, হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সকল ছেলে-মেয়ে ও সম্মানিত স্ত্রীগণ মাহবুবে খোদা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আহলে বায়তের অন্তর্ভুক্ত।
তদুপরি আল্লাহর রাসূলের যুগের পরে হযরত আলী রাদিয়াল্লাহু আনহু হযরত আকিল রাদিয়াল্লাহু আনহু, হযরত জা’ফর রাদিয়াল্লাহু আনহু ও হযরত আব্বাস রাদিয়াল্লাহু আনহু এর আল বা বংশধরগণও আহলে বায়তের অন্তর্ভুক্ত। (তাফসিরে খাজিন, তাফসিরে কবির ইত্যাদি)
আল্লামা ফখরুদ্দিন রাজী রাদিয়াল্লাহু আনহু তদীয় ‘তাফসিরে কবির’ নামক কিতাবের ২৫শ জুজের ২১০ পৃষ্ঠায় উল্লেখ করেন-
ليدخل فيه نساء اهل بيته ورجالهم واختلفت الاقوال فى اهل البيت والاولى ان يقال اولاده وازواجه والحسن والحسين منهم وعلى منهم لانه كان من اهل بيته بسبب معاشرته ببنت النبى عليه السلام وملازمته للنبى.
অর্থাৎ ‘আহলে বায়তের মধ্যে পুরুষ ও মহিলা উভয়ই অন্তর্ভুক্ত রয়েছেন। (আহলে বায়ত কারা?) এ সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে, তন্মধ্যে অধিক গ্রহণযোগ্য মতামত হল, রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আওলাদ ও আল্লাহর হাবীবের সম্মানিতা বিবিগণ। হযরত হাসান ও হযরত হুসাইন রাদিয়াল্লাহু আনহুমা সকলেই আহলে বায়তের মধ্যে শামিল রয়েছেন এবং হযরত আলী রাদিয়াল্লাহু আনহু ও আহলে বায়তের অন্তর্ভুক্ত রয়েছেন, কেন না তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কন্যা ফাতিমা রাদিয়াল্লাহু আনহা এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হবার কারণে এবং আল্লাহর হাবীবের একান্ত সংশ্লিষ্টতার দরুন তিনিও আহলে বায়তের অন্তর্ভুক্ত।
অনুরূপ ‘তাফসিরে খাযিন’ নামক কিতাবের ৫ম খণ্ড ২১৩ পৃষ্ঠায় উল্লেখ করেছেন-
وقال زيدبن ارقم اهل البيت من حرم الصدقة بعده ال على وال عقيل وال جعفر وال عباس.
অর্থাৎ ‘বিশিষ্ট সাহাবী হযরত যায়েদ বিন আরকাম রাদিয়াল্লাহু আনহু বলেন- আহলে বায়ত হচ্ছেন তারাই রাসূলেপাকের যামানার পরেও যাদের উপর সদকাহ (যাকাত, ফিতরা ও কাফফারা ইত্যাদি) গ্রহণ করা নিষিদ্ধ। তারা হচ্ছেন হযরত আলী, হযরত আকিল, হযরত জা’ফর ও হযরত আব্বাস রাদিয়াল্লাহু আনহুম এর বংশধর।’
উপরোক্ত আলোচনা দ্বারা স্পষ্টভাবে প্রমাণিত হল যে,  আহলে বায়ত তথা রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বিবিগণ ও তাঁর আওলাদগণ, বিশেষ করে হযরত ফাতেমা রাদিয়াল্লাহু আনহা, ইমাম হাসান ও ইমাম হুসাইন রাদিয়াল্লাহু আনহু, হযরত আলী রাদিয়াল্লাহু আনহু।
তদুপরি আলে আলী, আলে আকিল, আলে জা’ফর ও আলে আব্বাস রাদিয়াল্লাহু আনহু, অর্থাৎ হযরত আলী রাদিয়াল্লাহু আনহু, হযরত আকিল রাদিয়াল্লাহু আনহু হযরত জা’ফর রাদিয়াল্লাহু আনহু ও হযরত আব্বাস রাদিয়াল্লাহু আনহু এর বংশধরগণও আহলে বায়তের মর্যাদায় অধিষ্ঠিত।
মিশকাতশরীফের ৫৭৩ পৃষ্ঠায় বর্ণিত আছে-
عن ابى ذر انه قال وهو اخذ بباب الكعبة سمعت النبى صلى الله عليه وسلم يقول ال الاان مثل اهل بيتى فيكم مثل سفينة نوح من ركبها نجا ومن تخلف عنها هلك (رواه احمد)
অর্থাৎ ‘হযরত আবু যর রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, নিশ্চয় তিনি কা’বা শরীফের দরজায় ধরে বলেন, আমি নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, তিনি বলেন মনোযোগ সহকারে শ্রবণ কর! নিশ্চয় তোমাদের মধ্যে আমার আহলে বায়তের উদাহরণ হল, হযরত নূহ আলাইহিস সালাম এর নৌকার ন্যায়। যে ব্যক্তি উহাতে আরোহণ করবে সে নাজাত পাবে এবং যে পিছনে পড়ে থাকবে সে ধ্বংস হবে। (আহমদ)
এজন্যই হযরত মুজাদ্দিদে আলফেসানী রাদিয়াল্লাহু আনহু তদীয় ‘তাঈদে আহলে সুন্নাত’ নামক কিতাবখানার ইতি টেনেছেন নিম্নোক্ত দোয়া সম্বলিত কবিতা দিয়ে-
الہی بحق بنی فاطمہ
کہ بر قول ایماں کنی خاتمہ
اگردعوتم ردکنی ورقبول
من ودست و دامان ال رسول
অর্থ: ১) হে আল্লাহ! হযরত ফাতেমা এর সন্তানগণের ওসিলায় ঈমানের সঙ্গে আমার খাতেমা বিল খায়ের নসিব করুন। (ঈমানের সাথে শেষনিঃশ্বাস ত্যাগ করার তাওফিক দান করুন)
২)। আপনার দয়া গুণে যদি আমার দোয়া কবুল হয়ে যায় (আলহামদুলিল্লাহ) অথবা আমার নিজ দুর্বলতার দরুণ যদি আপনার দরবারে দোয়া কবুল নাও হয় তবুও আমি আলে রাসূলের দামন কখনো ছাড়বো না।’
আহলে বায়ত হচ্ছে আল্লাহর হাবীবের খাস লোক এজন্যইতো চতুর্দশ শতাব্দীর মুজাদ্দিদ আলা হযরত ইমাম আহমদ রেজা খাঁন বেরলভী রাদিয়াল্লাহু আনহু তদীয় ‘কানযুল ঈমান ফি তরজমাতিল কোরআন’ নামক গ্রন্থে সূরা মোহাম্মদ এর ১৯নং আয়াতের যে অনুবাদ করেছেন নিম্নে তা প্রদত্ত হল-
فاعلم انه لا اله الا الله واستغفر لذنبك وللمؤمنين والمؤمنات.
ترجمہ: توجان لو کہ اللھ کے سواکسی کی بندگی نہیں اور اے محبوب اپنے خاصوں اور عام مسلمان مردوں اور عورتوں کے گنانہوں کی معافی منگو-
অনুবাদ: ‘সুতরাং জেনে রাখুন যে, আল্লাহ ব্যতীত অন্য কারো ইবাদত নেই এবং হে মাহবুব! আপন খাস লোকদের এবং সাধারণ মুসলমান পুরুষ ও নারীদের গোনাহসমূহের মা প্রার্থনা করুন।’
ইসমতে আম্বিয়া সম্পর্কে আকাঈদী আলোচনা
আমাদের নবী সায়্যিদুল মুরসালিন মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের েেত্র তাঁর ইসমত বা নিষ্পাপ থাকা সর্বাধিক পরিপূর্ণ ও পূর্ণাঙ্গ তাঁর পবিত্র সত্ত্বাতো প্রথম থেকেই এমনিভাবে পবিত্র ও সুসজ্জিত ছিল যে, কোন প্রকারের দোষত্র“টি, ভুলভ্রান্তি থেকে একেবারেই মুক্ত ও পবিত্র।
আল্লামা শেখ আব্দুল হক মোহাদ্দিসে দেহলভী রাদিয়াল্লাহু আনহু তদীয় ‘মাদারিজুন নবুওয়াত’ নামক কিতাবের ১ম খণ্ড ১০৬ পৃষ্ঠায় লিখেন-
خصوصا سید انبیاء وافضل رسل صلوۃ وسلامہ علیہ وعلیہم کہ عصمت اواتم واکمل ورتبہ اواعلی وارفع است وہرکہ بجناب وی چیزی بہ بندد وپسند دوبخلاف ادب دم زند ساقط است درہموۃ درک اسفل ضلالت ازانجا کہ خبر نداردووی ازاول پاک واراستہ وپراستہ امدہ است کہ دست ہیچ عیب ونقص رابد امان عزت وجلال
اومجال وصول نیست بیت-
بہ تعلیم وادب اور اچہ حاجت
کہ اوخودز اعازآمد مؤدب
অর্থাৎ ‘বিশেষ করে আমাদের প্রিয়নবী সায়্যিদুল মুরসালিন সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের েেত্র তাঁর ইসমত বা গোনাহ থেকে পাক থাকা সর্বাধিক পরিপূর্ণ ও পূর্ণাঙ্গ এবং তাঁর মর্যাদা অধিকতর উন্নত।
যে ব্যক্তি আল্লাহর হাবীবের শানে আদবের পরিপন্থী নিজের মনগড়া মতে কোন মন্তব্য করবে নিঃসন্দেহে সে পরিত্যাজ্য হবে। নিশ্চয় সে মূর্খতার নিম্নতম অন্ধকারে গভীরতম গহবরে নিমজ্জিত রয়েছে।
হুজুর আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র সত্ত্বা প্রথম থেকেই এমন পবিত্র এবং সুসজ্জিত ছিল যে, কোন রকম দোষত্র“টির হস্ত তাঁর ইজ্জত ও বুুজুর্গির আঁচল স্পর্শ করতে পারেনি। যেমন কবি বলেছেন- তা’লিম ও আদব গ্রহণ করাতো তাঁর কোন প্রয়োজন নেই। কেন না তিনি স্বয়ংক্রিয়ভাবে আদবশীল হয়ে আবির্ভূত হয়েছেন।’
আল্লামা মোল্লা জিউন রাদিয়াল্লাহু আনহু ‘তাফসিরাতে আহমদীয়া’ নামক কিতাবের ২৮ পৃষ্ঠায় লিখেছেন-
فالحق انه لاخلاف لاحد فى ان نبينا عليه السلام لم يرتكب صغيرة ولاكبيرة طرفة عين قبل الوحى وبعده كماذكره ابوحنيفة رحمة الله فى الفقه الاكبر.
অর্থাৎ ‘এ কথাই সত্য যে, নিশ্চয় আমাদের প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ওহী প্রাপ্তির পূর্বে ও পরে এক মুহূর্তের জন্যও সগিরা কবিরা গোনাহ করেননি এতে কারো দ্বিমত নেই। যেমন ইমাম আ’জম আবু হানিফা রাদিয়াল্লাহু আনহু ফিকহে আকবরে উল্লেখ করেছেন।’
প্রখ্যাত মুফাসসির আল্লামা ইসমাইল হাক্বী রাদিয়াল্লাহু আনহু তদীয় ‘তাফসিরে রুহুল বয়ান’ ৮ম খণ্ড ৩৪৭ পৃষ্ঠায় উল্লেখ করেন-
فان اهل الوصول اجتعوا على ان الرسل عليهم السلام كانوا مؤمنين قبل الوحى معصومون من الكبائر ومن الصغائر الموجبت النفرة الناس عنهم قبل البعثة وبعدها.
অর্থাৎ ‘নিঃসন্দেহে উসূলবিদগণ (ইসলামী আইন বিশারদগণ) এ বিষয়ে একমত পোষণ করেছেন যে, রাসূলগণ আলাইহিমুস সালাম ওহী প্রাপ্তির পূর্বে ও পরে ঈমানদার ছিলেন এবং কবিরা ও সগিরা গোনাহ থেকে নিষ্পাপ ও পবিত্র ছিলেন।
আল্লামা শেখ আব্দুল হক মুহাদ্দিসে দেহলভী রাদিয়াল্লাহু আনহু নিম্ন লিখিত আয়াতখানাকে তদীয় মাদারিজুন নবুওয়াত’ কিতাবের ১ম জিলদের ১০৬ পৃষ্ঠায় আয়াতে মুবহাম ও মুতাশাবিহাত আয়াত হিসেবে উল্লেখ করেন  এবং এর বিশদ ব্যাখ্যা বিশ্লেষণ করেন। আয়াতখানা এই-
ليغفرلك الله ما تقدم من ذنبك وما تاخر (سورة فتح)
উক্ত আয়াতে কারীমার শাব্দিক বা জাহেরী অর্থ হল এই- যাতে আল্লাহ তা’য়ালা আপনার পূর্ববর্তী ও পরবর্তী গোনাহ মা করে দেন। এই শাব্দিক অর্থের উপর ভিত্তি করেই অনেকে আল্লাহর হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে গোনাহগার সাব্যস্ত করতে অপচেষ্টা করে থাকেন। অথচ এই আয়াতখানা আয়াতে মুবহাম ও মুতাশাবিহাতের পর্যায়ভুক্ত। এই আয়াতের শাব্দিক অর্থ গ্রহণ করা যাবে না। বরং শাব্দিক অর্থ পরিবর্তন করে তাবেলী অর্থ গ্রহণ করতে হবে। হক্বানী উলামায়ে কেরামগণ উক্ত আয়াতে কারীমার কয়েকটি ব্যাখ্যা প্রদান করেছেন। নিম্নে তা প্রদত্ত হল-
১। আল্লামা শেখ আব্দুল হক মোহাদ্দিসে দেহলভী রাদিয়াল্লাহু আনহু মাদারিজুন নবুয়ত নামক কিতাবে উক্ত আয়াতে কারীমার ব্যাখ্যায় উল্লেখ করেন-
وبعضے محقیقین گفتہ اند کہ مغفرت اینجا کنایہ است ازعصمت پس معنی لیغفر لک اللہ ماتقدم من ذنبک وماتاخر لیعصمک اللہ فیما تقدم عمرک وفیما تاخر منہ وایں قول درغایت حسن وقبول است (مدارج النبوۃ ۹۳)
অর্থাৎ ‘অনেক মুহাক্বেক উলামায়ে কেরামগণ বলেন, এখানে মাগফিরাত দ্বারা ইসমত বা পবিত্রতা বুঝানো হয়েছে, সুতরাং আয়াতে কারীমার অর্থ হল, যাতে আল্লাহ তা’য়ালা আপনাকে পূর্ববর্তী ও পরবর্তী গোনাহ থেকে পবিত্র রাখেন।
২। আল্লামা কাজী আয়াজ রাদিয়াল্লাহু আনহু তদীয় ‘শিফা’ শরীফের দ্বিতীয় জিলদের ১৫৭ পৃষ্ঠায় ذنبك শব্দের ব্যাখ্যায় বলেন-
المراد بذلك امته صلى الله عليه وسلم.
অর্থাৎ ‘আপনার গোনাহ বলতে হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উম্মতের গোনাহ বুঝানো হয়েছে। আল্লামা শেখ আব্দুল হক মোহাদ্দিসে দেহলভী রাদিয়াল্লাহু আনহু বলেন, এ ব্যাখ্যাই অতি উত্তম ও গ্রহণীয়।
৩। আল্লামা মোল্লা আলী ক্বারী রাদিয়াল্লাহু আনহু তদীয় শরহে শিফাশরীফের চতুর্থ জিলদের ১৭৫ পৃষ্ঠায় অত্র আয়াতের ব্যাখ্যায় বলেন-
اى بخطابه لك ومن ذنبك (امته صلى الله عليه وسلم) على حذف مضاف.
অর্থাৎ لك ও ذنبك শব্দদ্বয়ের দ্বারা হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উম্মতকে সম্বোধন করা হয়েছে। কেন না এখানে মুযাফকে বিলুপ্ত করা হয়েছে। অর্থাৎ মূলে ছিল-من ذنب امتك আপনার উম্মতের গোনাহ।
৪। আল্লামা ইসমাইল হাক্বী রাদিয়াল্লাহু আনহু তদীয় ‘তাফসিরে রুহুল বয়ান’ নামক কিতাবে উক্ত আয়াতের ব্যাখ্যায় বলেন-
ان المراد بالمغفرة الحفظ والعصمة ازلا وابدا فيكون المعنى ليحفظك الله ويعصمك من المذنب المتقدم المتأخر.
অর্থাৎ ‘এখানে মাগফিরাত দ্বারা মুরাদ নেওয়া হয়েছে সদা সর্বদায় হেফাযত ও ইসমত। অতএব অর্থ হবে যাতে আপানাকে পূর্ববর্তী ও পরবর্তী গোনাহ সংঘটিত হওয়া থেকে আল্লাহপাক সর্বণ হেফাজত ও বাঁচিয়ে রেখেছেন।
৫। ত্রয়োদশ শতাব্দীর মুজাদ্দিদ আলা হযরত আল্লামা ইমাম আহমদ রেজাখাঁন বেরলভী রাদিয়াল্লাহু আনহু তদীয় ‘কানযুল ঈমান ফি তরজমাতিল কোরআন’ এর মধ্যে উপরিলিখিত মুফাসসিরীনে কেরাম ও তাফসির গ্রন্থসমূহের আলোকে অত্র আয়াতে কারীমার অতি চমৎকার তরজমা করেছেন-
تاکہ اللہ تمہارے سبب سے گناہ بخشے تمہارے اگلوں کے اور تمہارے پچلوں کے-
অর্থ: যাতে আল্লাহ আপনার কারণে পাপ মা করে দেন আপনার পূর্ববর্তীদের ও আপনার পরবর্তীদের।
সহীহ বোখারীশরীফ জিলদে আউয়াল সপ্তম পৃষ্ঠায় রয়েছে-
عن عائشة قالت كان رسول الله صلى الله عليه وسلم اذا امرهم من الاعمال بما يطيقون قالوا انا لسنا كهيأتك يارسول الله ان الله قد غفرلك ما تقدم من ذنبك وما تأخر فيغضب حتى يعرف الغضب فى وجهه ثم يقول ان اتقاكم واعلمكم بالله انا.
অর্থাৎ ‘উ¤মূল মো’মিনীন হযরত আয়েশা সিদ্দিকা রাদিয়াল্লাহু আনহা হতে বর্ণিত, তিনি বলেন- রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন সাহাবায়ে কেরামগণকে ঐ সব আমল করার নির্দেশ প্রদান করতেন যা তারা সর্বদা আমল করতে সম হতেন। সাহাবায়ে কেরাম আরজ করলেন, ইয়া রাসূলাল্লাহ আমরাতো আপনার মতো নই, নিশ্চয় আল্লাহ তা’য়ালা আপনার পূর্বাপর গোনাহ থেকে আপনাকে পবিত্র ও পূর্ণ হেফাজত করে রেখেছেন অর্থাৎ আপনি হচ্ছেন মা’সুম বা নিষ্পাপ। এতে রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রাগান্বিত হলেন এমনকি তাঁর চেহারা মোবারকে রাগের নিদর্শন প্রকাশ পেয়েছিল।
অতঃপর রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন- নিশ্চয়ই আমি তোমাদের মধ্যে আত্বকা অর্থাৎ সবচেয়ে অধিক খোদাভীরু, পরহেজগার এবং আমি আল্লাহ সম্পর্কে তোমাদের চেয়ে অধিক অবগত।’
উক্ত হাদীসশরীফ দ্বারা এ কথা স্পষ্টভাবে প্রমাণিত হল যে, সাহাবায়ে কেরামের আকিদা ছিল, রাসূলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের মতো নন। এজন্যই তো সাহাবায়ে কেরাম আল্লাহর হাবীবের দরবারে আরজি পেশ করলেন-انا لسناكهيئتك يا رسول الله  ইয়া রাসূলাল্লাহ! নিশ্চয় আমরা আপনার মতো নই। অন্য এক হাদীসশরীফে হুজুর পুরনুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেই এরশাদ করেছেন- لست كاحد منكم অর্থাৎ আমি তোমাদের কারো মত নই। এমনকি সাউমে বিসাল সংক্রান্ত হাদীসে মাহবুবে খোদা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জনৈক সাহাবীর জিজ্ঞাসার জবাবে এরশাদ করেছেন-ايكم مثلى  তোমাদের মধ্যে আমার মতো কে আছো? অর্থাৎ কেহই নাই। (সহীহ বোখারীশরীফ ১ম জিল্দ ২৬৩)
উপরোক্ত হাদীসসমূহের আলোকে স্পষ্টভাবে প্রতীয়মান হল যে, নূরনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কারো মত নন। মাহবুবে খোদাকে আমাদের মতো আকিদা পোষণ করা, আল্লাহর হাবীব ও সাহাবায়ে কেরামের আকিদার সম্পূর্ণ পরিপন্থী।
উপরন্তু কাফিররা সম্মানিত নবীগণকে আমাদের মতো মানুষ বলতো, সূরায়ে ইয়াসিন ১৫নং আয়াত তার স্পষ্ট বর্ণনা রয়েছে- قالوا ما انتم الابشر مثلنا  আল্লাহপাক বিশ্ববাসীকে জানিয়ে দিয়েছেন যে, কাফিররা নবীগণকে বলতো- তোমরাতো আমাদের মতো মানুষ।
অপরদিকে সূরায়ে কাহাফের ১১০নং আয়াত দ্বারা অনেক বাতিলপন্থী লোক নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ‘আমাদের মতো মানুষ’ প্রমাণ করার অপচেষ্টা করে থাকে। অথচ এই আয়াতখানার সঠিক তাফসির হল এই-قل انما انا بشر مثلكم يوحى الى  অর্থাৎ আপনি বলুন, (বাহ্যিক আকৃতিতে তো) আমি তোমাদের মতো মানুষ আমার নিকট ওহী আসে। (সূরা কাহাফ- ১১০, সূরা হা-মীম সিজদা-৬)
উপরোক্ত আয়াতে কারীমার তাফসির বা ব্যাখ্যায় ‘মু’য়ালিমুত তানজিল’ নামক তাফসির গ্রন্থের জিলদে সানী ২৭৬ পৃষ্ঠায় ও তাফসিরে খাজিন নামক কিতাবের জুজে রাবে ১৯৩ পৃষ্ঠায় উল্লেখ রয়েছে-
قال ابن عباس علم الله تعالى رسوله صلى الله عليه وسلم التواضع لئلايزهى على خلقه فامره الله ان يقر فيقول انا ادمى مثلكم الا انى خصصت بالوحى واكرمنى الله به.
অর্থাৎ ‘রাইসূল মুফাসসিরীন হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, এ আয়াতে কারীমায় আল্লাহ তা’য়ালা তাঁর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে তাওয়াযু বা বিনয় প্রকাশের শিা দিয়েছেন, যেন সৃষ্টিজগতের উপর তাঁর অহংকার প্রকাশ না পায়। সুতরাং আল্লাহ তা’য়ালা হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বিনয় প্রকাশের নিমিত্তে এ কথার স্বীকারোক্তির হুকুম প্রদান করেছেন। ফলে আল্লাহর হাবীব তাঁর নির্দেশ মোতাবেক বিনয় প্রকাশ করে বলেছেন, আমি তোমাদের ন্যায় মানুষ কিন্তু ওহী তথা নবুওয়াত রিসালাত দ্বারা আমাকে বিশেষত্ব প্রদান করা হয়েছে এবং উহা দ্বারা আল্লাহ তা’য়ালা আমাকে সম্মানিত করেছেন।
উল্লেখ্য যে, যেসব শব্দাবলী আম্বিয়ায়ে কেরাম বা সম্মানিত নবীগণকে আল্লাহ তা’য়ালা তাওয়াজু বা বিনয় প্রকাশের নিমিত্তে স্বীকারোক্তির নির্দেশ প্রদান করেছেন, ঐসব শব্দাবলী উম্মতের জন্য নবীগণের শানে প্রয়োগ করা মারাত্মক বেয়াদবি।
দেখুন, কোরআনে কারীমে উল্লেখ্য রয়েছে, হযরত আদম আলাইহিস সালাম আল্লাহ তা’য়ালার শাহানশাহী দরাবারে আরজি পেশ করেছিলেন-ربنا ظلمنا انفسنا   হে আমার প্রতিপালক! আমি নিজের উপর জুলুম করেছি এবং হযরত ইউনুস আলাইহিস সালাম দোয়া করেছিলেন-انى كنت من الظالمين   নিশ্চয় আমি জালিমদের অন্তর্ভুক্ত হয়েছি।
এখন যদি কোন ব্যক্তি হযরত আদম আলাইহিস সালাম ও হযরত ইউনুস আলাইহিস সালামকে জালিম বা পথভ্রষ্ট বলে আখ্যায়িত করে বসে, তাহলে ইহা হবে নবীর শানে শক্ত বেয়াদবি এবং সাথে সাথে ঐ ব্যক্তি ঈমানহারা হয়ে যাবে।
হাদীসশরীফে বর্ণিত আল্লাহর হাবীবের অমীয়বাণী-ان اتقاكم واعلمكم بالله انا  নিশ্চয় আমি তোমাদের থেকে অধিক পরহেজগার এবং তোমাদের সকলের চেয়ে আল্লাহ সম্পর্কে বেশি অবগত। اتقا  শব্দটি ‘ইসমে তাফজিল’ এর অর্থ অধিক তাকওয়া অর্জনকারী।
শরীয়তের পরিভাষায় ‘তাকওয়া’ শব্দের অর্থ হল নিষিদ্ধ বস্তুসমূহ পরিহার করে নিজেকে গোনাহ থেকে মুক্ত রাখা। তাকওয়ার স্তর অনেক। যথা-
১। সাধারণ লোকের তাকওয়া। তা হচ্ছে ঈমান এনে কুফর থেকে বিরত থাকা।
২। মধ্যমস্তরের লোকের তাকওয়া তা হচ্ছে আল্লাহর আদেশ নিষেধ মেনে চলা।
৩। বিশেষ ব্যক্তিদের তাকওয়া। তা হচ্ছে ঐসমস্ত জিনিস পরিহার করা যেগুলো আল্লাহর স্মরণ থেকে উদাসীন করে। (তাফসিরে জুমাল)
আলা হযরত ইমাম আহমদ রেজাখাঁন বেরলভী রাদিয়াল্লাহু আনহু উল্লেখ করেছেন- তাকওয়া ৭ প্রকার। যথা-
১। কুফর থেকে বিরত থাকা। এটা আল্লাহর ফজলে প্রত্যেক মুসলমানের মধ্যেই রয়েছে।
২। ভ্রান্ত আকাইদ ও মতবাদ থেকে বেঁচে থাকা। এটা প্রত্যেক সুন্নিদের মধ্যেই অর্জিত রয়েছে।
৩। প্রত্যেক কবিরা গোনাহ থেকে বিরত থাকা।
৪। সগিরা বা ছোট খাটো গোনাহ থেকেও বিরত থাকা।
৫। শুবহাত বা সন্দেহযুক্ত বন্তু থেকে দূরে থাকা।
৬। শাহওয়াত বা রিপুর প্রবৃত্তি থেকে বেঁচে থাকা।
৭। অন্যের প্রতি ইলতেফাত বা দৃষ্টিপাত না করা, ইহা বিশেষ ব্যক্তিবর্গের পর্যায়।
উপরোক্ত হাদীসশরীফে আল্লাহর হাবীব নিজেই এরশাদ করেছেন ان اتقاك  ‘ইন্না আত্বকাকুম’ নিশ্চয় আমি তোমাদের মধ্যে অধিক তাকওয়া অর্জনকারী।
মোদ্দকথা হল আল্লাহর হাবীবের মহান সত্ত্বা প্রথম থেকেই এমন পবিত্র এবং সুসজ্জিত ছিল যে, কোন প্রকার দোষত্র“টির হস্ত তাঁর বুজুর্গির আঁচল স্পর্শ করতে পারেনি। আল্লাহর হাবীব সম্পূর্ণ নির্দোষ ও নিষ্পাপ।
ইহাই আহলে স্ন্নুাত ওয়াল জামায়াতের তথা- সাহাবায়ে কেরাম, তাবেঈন, তাবে তাবেঈন, আইম্মায়ে মুজতাহিদীন, মুহাদ্দিসীন, মুফাসসিরীন ও আউলিয়ায়ে কেরামদের আকিদা বা প্রগাঢ় বিশ্বাস।

 
Top