**** মাহে রমজান ****

⛔ হযরত আনাস বিন মালেক~{রাদিয়াল্লাহু তায়ালা আনহুম আলাইহী}~বলেন যে, আমি রাসুলে আকরাম নুরে মুজাচ্ছাম~[ﷺ]~কে বলতে শুনেছি, এই রমজান তোমাদের কাছে এসেছে, এতে জান্নাতের দরজা সমূহ খুলে দেওয়া হয় ও জাহান্নামের দরজা গুলো বন্ধ করে দেওয়া হয় এবং শয়তানদের কে বন্দি করে ফেলা হয়। ঐ লোখই বঞ্চিত, যে রমজান কে পেয়েও ক্ষমা করিয়ে নিতে পারেনি। কেননাঃ-যখন তার রমজানে ক্ষমা হয়নি তখন আবার কখন হবে? -(মাজমাউয যাওয়ায়েদ, খন্ড-০৩, পেজ-৩৪৫, হাদিস নং-৪৭৮৮)

⛔ হযরত জাবির ইবনে আবদুল্লাহ~{রাদিয়াল্লাহু তায়ালা আনহুম আলাইহী}~থেকে বর্ণিত, আল্লাহর রাসূল হুজুরে মাকবুল~[ﷺ]~ইরশাদ করেছেন, যে ব্যক্তি রমযান মাস পেয়েছে এবং সেটার রোযা রাখেনি, সেই ব্যক্তি হত'ভাগা। যে ব্যক্তি আপন মাতা-পিতাকে কিংবা উভয়ের একজনকে পেয়েছে কিন্তু তাদের সাথে সদ্ব্যবহার করেনি, সেও হত'ভাগা। আর যার নিকট আমার নাম উল্লেখ করা হয়েছে কিন্তু সে আমার উপর দুরুদ শরীফ পাঠ করেনি, সেও হত'ভাগা।-(মাজমাউয যাওয়ায়েদ, হাদীস নং-৪৭৭৩)

সাহরী ও রোজা
                 

⛔ হযরত উমর ফারুকে আযম~{রাদিয়াল্লাহু তায়ালা আনহুম আলাইহী}~
থেকে বর্ণিত, নবী কারীম~[ﷺ]~এর মহান বাণী যে ব্যক্তি মাহে রমযানের ১টা মাত্র রোযাও নীরবতা এবং শান্তভাবে রেখেছে, তার জন্য জান্নাতে একটা ঘর, লাল পদ্মরাগ-মণি কিংবা সবুজ পান্না দিয়ে তৈরী করা হবে। (মাজমাউয যাওয়ায়িদ, খন্ড-৩য়, হাদীস নং-৪৭৯২)

⛔ হুজুরে পাক~[ﷺ]~বলেন, রমজান মাসে আল্লাহর জিকির কারিকে ক্ষমা করা হয় এবং আল্লাহর দরবারে প্রার্থনাকারি বঞ্চিত থাকেনা।-(শুয়াবুল ইমান, হাদিস নং-৩৬২৭)

⛔ হাদিসে পাকে রয়েছে, সাহারী হচ্ছে সম্পূর্ণতায় বরকত। সুতরাং তোমরা তা বর্জন করোনা। চাই এমনই অবস্থা হয় যে, তোমরা এক ঢুকঁ পানি পান করে নিবে, নিশ্চয় আল্লাহ তায়ালা ও তার ফেরেস্তাগন সাহারী আহার কারিদের উপর রাহমত প্রেরণ করেন। (মুসনাদে ঈমাম আহমদ, হাদিস নং-১১৩৯৬)

⛔ রাসুলে পাকঁ~[ﷺ]~বলেন, যখন বান্দা নিজের খাবার (অল্প তুষ্টি) কম করে, তখন তার সিনাকে নুর দ্বারা পরিপূর্ণ করে দেওয়া হয়।-(জামিউস সগির, পেজ-৪৬৯)

 
Top