ইমাম    কুরতুবি   স্বীয়    তাফসিরগ্রন্থে   ‘কাউছার’   শব্দের ১৬টি অর্থ বর্ণনা করেছেন। 

প্রথম: কাউছার হচ্ছে জান্নাতে  অবস্থিত একটি নদী বা  জান্নাতী    প্রস্রবন। এ     ব্যাপারে ইমাম বুখারি ও ইমাম  তিরমিজি     হযরত    আনাস    রাদিয়াল্লাহু    আনহু     থেকে হাদিস    বর্ণনা    করেছেন।    তাছাড়া    ইমাম    তিরমিজি  হযরত    ইবনে   উমর   রাদিয়াল্লাহু  আনহু  থেকে  একটি  হাদিস বর্ণনা করেছেন নিম্নরূপ 

عن ابن عمر رضى الله تعالى عنه قال قال رسول الله صلى الله  عليه وسلم الكوثر  نهر فى  الجنة حافتاه  من ذهب   ومجراه على  الدر والياقوت تربته اطيب من  المسك وماؤه  احلى من العسل وابيض من الثلج- 

অর্থ:  হযরত    ইবনে   উমর  রাদিয়াল্লাহু   আনহু    বলেন- রাসূলুল্লাহ   সাল্লাল্লাহু   আলাইহি   ওয়াসাল্লাম   বলেছেন-  কাউছার  হচ্ছে  জান্নাতে  অবস্থিত একটি নদী বা   ঝর্ণা। যার   উভয়   তীর   স্বর্ণ   নির্মিত।  পানি  গড়িয়ে   পড়ার   জাগা   হবে  মণিমুক্তা   ও     ইয়াকুত   নির্মিত।  মাটি   হবে মেশক  আম্বরের  চেয়ে   সুগন্ধ।  পানি    হবে  মধুর  চেয়ে মিষ্টি ও  বরফের   চেয়ে  শুভ্র।  (ইমাম তিরমিজি ইহাকে  হাসান ও সহিহ বলেছেন) 

দ্বিতীয়:     কাউছার     হচ্ছে     হাশরের    ময়দানে    অবস্থিত নবীজির  হাউজ।   আত্বা  এই  মতকে   গ্রহণ   করেছেন।  যেমন মুসলিম শরীফে বর্ণিত হাদিস- 

عن  انس  قال   بينما  نحن    عند رسول  الله  صلى الله عليه وسلم  اذا اغفى اغفاءة ثم   رفع  رأسه  متبسما- فقلنا  ما اضحكك يا رسول الله- قال نزلت على انفا سورة- فقرأ بسم الله الرحمن الرحيم انا اعطينك الكوثر فصل لربك  وانحر ان شانئك  هو  الابتر- ثم قال  اتدرون  ما  الكوثر- قلنا  الله ورسوله اعلم- قال فانه نهر وعدنى ربى عز وجل عليه خير  كثير  هو  حوض ترد  عليه  امتى يوم القيامة انيته عدد النجوم فيختلج العبد منهم فاقول انه من امتى فيقال انك لا تدرى ما احدث بعدك- 

অর্থ: হযরত আনাস   রাদিয়াল্লাহু  আনহু  থেকে  বর্ণিত,  তিনি  বলেন-   আমরা   রাসূলেপাক  সাল্লাল্লাহু   আলাইহি ওয়াসাল্লাম  এর  দরবারে  উপস্থিত  ছিলাম  এমন  সময়  তিনি   তন্দ্রাবস্থায় ছিলেন।  অতঃপর মুসকি  হেঁসে  মাথা মোবারক    উত্তোলন    করলেন।    আমরা    বললাম    ইয়া  রাসূলাল্লাহ!  আপনার  হাসির কারণ  কি? তিনি বললেন এইমাত্র  আমার  কাছে    একটি   সূরা  অবতীর্ণ    হয়েছে। অতঃপর তিনি সূরা কাউছার তিলাওয়াত করলেন। যার অর্থ   হচ্ছে-   ১.   নিশ্চয়   আমি  আপনাকে  কাউছার  দান করেছি। ২.  অতএব   আপনি আপনার  প্রভূর উদ্দেশ্যে   নামাজ পড়ুন এবং কুরবানি করুন। ৩. নিশ্চয় আপনার শত্রুই নির্বংশ বা লেজকাঁটা। অতঃপর  নবীজি  বললেন তোমরা   কি   জান   কাউছার    কি?    আমরা   বললাম   এ বিষয়ে  আল্লাহ   এবং  তাঁর  রাসূল   ভাল  জানেন।    তিনি বললেন-    কাউছার   হচ্ছে    একটি   ঝর্ণা।     যে   সম্পর্কে   আল্লাহ তায়ালা  আমাকে অঙ্গীকার করেছেন।  তা  হবে   অজস্র   কল্যাণ।   ইহা   হচ্ছে   হাউজ।   কিয়ামতের   দিন  আমার  উম্মতদেরকে    সেখানে  প্রেরণ  করা  হবে।  যার পানপাত্র  হবে   নত্রের    সমান।  সে  দিন  কিছু   লোককে সেখান থেকে তাড়িয়ে  দেয়া হবে।  তখন আমি বলব,  সে    তো  আমার   উম্মতের    অন্তর্ভূক্ত।   তখন  বলা  হবে  আপনি অবগত  নন যে, সে আপানার পরিবর্তীতে  ধর্মে কি নতুন জিনিস আবিস্কার করেছে। 

তৃতীয়:    হাউজ   অর্থ   হল   নবুয়ত  ও    কিতাব।   হযরত ইকরামাহ        রাদিয়াল্লাহু        আনহু        এ        মত        পোষণ  করেছেন। 

চতর্থ:    কাউছার    অর্থ   হচ্ছে  আল   কুরআনুল  কারীম।  হযরত হাসান এ মত প্রদান করেছেন। 

পঞ্চম:    কাউছার   অর্থ   হল  ইসলাম।  হযরত    মুগীরাহ রাদিয়াল্লাহু আনহু এ মত পোষণ করেছেন। 

ষষ্ঠ:        কাউছার       অর্থ          হল        কুরআনুল       কারীমের  সহজবোধ্যতা   ও     শরিয়তের   শীথিলতা।   হাসান   বিন ফদল এ মত পোষণ করেছেন। 

সপ্তম:    কাউছার  হচ্ছে  সাহাবায়ে  কেরাম   ও  উম্মতের আধিক্যতা।    হযরত     আবু    বকর    বিন     আয়াশ    এবং ইয়ামান বিন রিআব এ মতটি ব্যক্তি করেছেন। 

অষ্টম:    কাউছর   অর্থ   হচ্ছে  সম্মান    ও  মর্যাদা।  ইবনে কায়ছান উক্ত মতের অধিকারী। 

নবম:   কাউছার  অর্থ  হচ্ছে  যিকিরের  উচ্চ  মর্যাদা।  এ  মত ব্যক্ত করেছেন আল মাওরিদী। 

দশম: কাউছার  অর্থ হচ্ছে  আপনার   (নবীর)  কলবের  নূর মোবারক। যা আপনাকে  আমার দিকে   পথপ্রদর্শন করেছে       এবং    আমি     ব্যতিত     অন্য     সবকিছু    থেকে আপনাকে দূরে রেখেছে। 

একাদশ: কাউছার অর্থ হচ্ছে শাফায়াত। 

দ্বাদশ:    কাউছার  হচ্ছে  আপনার  প্রভূর   সেই   কুদরত, যার   মাধ্যমে    আহলে    ইজাবগণ     আপনার   দাওয়াতে  হিদায়তপ্রাপ্ত  হয়েছে।  ইমাম  ছালাবী  এ    মতটি    গ্রহণ  করেছেন। 

ত্রয়োদশ: হিলাল  বিন ইয়াছাফ বলেছেন   কাউছার অর্থ হল        কালিমা           লা         ইলাহা        ইল্লাল্লাহু        মুহাম্মাদুর রাসূলুল্লাহ। 

চতুর্দশ:     কেউ   কেউ    বলেছেন,    কাউছার   হল   ধর্মীয় ফিকাহশাস্ত্র। 

পঞ্চদশ:    কারো    মতে     কাউছার    হচ্ছে     পাঁচ    ওয়াক্ত নামাজ। 

ষোড়শ: ইবনে ইসহাকের মতে কাউছার হচ্ছে সুমহান বা সুউচ্চ বিষয়। 

অতঃপর           ইমাম           কুরতুবি           বলেন-           উল্লেখিত  ব্যাখ্যাসমূহের  মধ্যে  প্রথম  ও   দ্বিতীয়  অর্থটিই   অধিক  বিশুদ্ধ। কেননা এগুলোর পে নস বা দলিল রয়েছে।

 
Top