ইসলামি হিসেব অনুযায়ী দিন কখন শুরু হয়? | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

আশুরার রাত কোনটি? চান্দ্রমাসের দশ তারিখ দিবাগত রাত? নাকি নয় তারিখ?
...........
এ জন্য জানতে হবে, ইসলামি দিবসে দিন আগে না রাত আগে!
এক্ষেত্রে মতভেদ থাকলেও শক্তিশালী আর গ্রহণযোগ্য হচ্ছে, রাত আগে।
হ্যাঁ, তাইতো-
শবে কদর তথা সাতাইশা রাত পালন করা হয় ছাব্বিশ রমযান দিবাগত রাত্রে।
..
বৃহস্পতিবার দিবাগত রাতে মারা গেলে ধরা হয়, শুক্রবারে মারা গিয়েছে।
..
প্রথম তারাবীহও পড়ি রমযানের রাতে। শাবানের রাতে নয়।
..
ঈদের চাঁদের রাতকেও রমযানের রাত ধরা হয় না। ধরা হয় শাওয়ালের রাত।
কারণ
চান্দ্রমাস শুরু হয়, চন্দ্রোদয় দিয়ে। সূর্যোদয় বা মধ্যরজনী দিয়ে নয়।

অর্থাৎ ইসলামি তারিখে রাত আসে আগে।
এরই উপর গোটা মুসলিম বিশ্বের আমল। উরফে আম।

এরই উপর সাহাবায়ে কেরামদের আমল। যেমন-
হযরত ইবন আব্বাস রা. বলেছেন,
ما من يوم الا وليلتها قبله
"এমন কোনো দিন নেই যার রাত আগে আসে না!"
(বাদাঈয়ুল ফাওয়াঈদ, ইবন কায়্যিম, ৩/১৯৪)

এরই উপর প্রিয়নবীরও আমল। যেমনটা এসেছে- হযরত আবী সাঈদিনিল খুদরী রা. এর হাদীসে-
"وَالْتَمِسُوهَا فِي كُلِّ وِتْرٍ ‏"‏‏.‏ فَمَطَرَتِ السَّمَاءُ تِلْكَ اللَّيْلَةَ، وَكَانَ الْمَسْجِدُ عَلَى عَرِيشٍ فَوَكَفَ الْمَسْجِدُ، فَبَصُرَتْ عَيْنَاىَ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم عَلَى جَبْهَتِهِ أَثَرُ الْمَاءِ وَالطِّينِ، مِنْ صُبْحِ إِحْدَى وَعِشْرِينَ‏.‏

প্রিয়নবী ইরশাদ করেছেন, "(শবে কদর) তালাশ কর (রমযানের শেষ দশকের) প্রত্যেক বিজোড় রাতে।"
ঐ রাতে বৃষ্টি হল। মসজিদ ছিল খেজুর পাতার ছাউনীর। এতে পানি পড়ে মসজিদ ভিজে গেল। তাই একুশ রমযান সকালে দেখেছি প্রিয়নবীর কপালে কাদাপানির চিহ্ন।
(সহীহ বুখারী:২০২৭)
অর্থাৎ প্রিয়নবী বিজোড় তথা একুশ রমযান রাতেও শবে কদর তালাশ করেছেন। যদি রাতটি একুশতম না হয়ে বিশতম হত, তবে হাদীসে রাতটিকে "ঐ রাত" তথা বিজোড় বলা হত না। রাতটি বিজোড় ছিল(একুশ তম রাত), রাতশেষের সকালও ছিল একুশ রমযানের সকাল।
বুঝা গেল, সকালের আগের রাত্রিটি ঐ দিবসেরই অন্তর্ভূক্ত। আগে এল রাত, পরে দিন।
এভাবেই ইসলামি তারিখের হিসাব।
যেমনটা বলেছেন, ইমাম কুরতুবী র.।
ان التاريخ يكون بالليالي دون الايام لقوله تعالى (ثلاثين ليلة) لان الليالي اواءل الشهور
'ইসলামি তারিখ রাত দ্বারা হয়, দিন দ্বারা নয়। এজন্য যে, রব তায়ালা বলেছেন, ''ত্রিশ রাত।"
কেননা রাতগুলোই মাসসমূহের প্রথম।'
(আল জামি'য়ু লি আহকামিল ক্বুরআন, ইমাম কুরতুবী র., সূরা আ'রাফের ১৪২ নং আয়াতের ব্যাখ্যায়)

সারকথা
মহরমের নয় তারিখ দিবাগত রাত বা দশম রাতই আশুরার রাত।

[আর কারবালার স্মরণে মাহফিল? এটি তো যেকোনো দিন, যেকোনো রাতেই দুরস্ত।]

~ফা লা ক্ব