নবী করীম (ﷺ) এর পোশাক - পরিচ্ছদঃ | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

নবী করীম (ﷺ) এর পোশাক - পরিচ্ছদঃ


নবী করীম (ﷺ) মোটা সুতা, উল ও তুলার পোশাক অধিকাংশ সময় পরিধান করতেন। সাদা ও সবুজ পোশাক পছন্দ করতেন। লাল ও কাল কাপড়ের জোড়া পরিধান করেছেন। তিনি কাল পাগড়ি পরতেন এবং অধিকাংশ সময় সাদা পাগড়ি পরতেন। পাগড়িতে দুকাঁধের মধ্যখানে সেমলা থাকত যা কষ্ট দেয়ার মত বড় নয় এবং একেবারে ছোটও নয়- যা উষ্ণতা ও শীতলতাকে প্রতিরোধ করতে পারে না। তাঁর কাপড় পায়ের গোড়লির ওপরে থাকত। কদাচিৎ হাটু ও গোড়ালীর মাঝ বরাবর থাকত। 


 وَكَانَ لَا يَتَنَفَّسُ دَاخِلَ الْاِنَاءِ. وَكَانَ يَشْرَبُ قَاعِدًا غَالِبًا، وَكَانَ اَحَبَّ الشَّرَابِ اِلَيْهِ الْحُلُوُّ الْبَارِدُ وَكَانَ يَكْرَهُ الْحَارَّ مِنَ الشَّرَابِ وَالطَّعَامِ وَقَالَ اِنَّ اللهَ يُطْعِمُنَا نَارًا اَبْرِدُوْا بِالطَّعَامِ فَاِنَّ الْحَارَّ غَيْرُ ذِىْ بَرَكَةٍ .


صِفْ لَـنَا لِبَاسَهُ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ ؟

كَانَ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَلْبَسُ الْكُتَّانَ وَالصُّوْفَ وَالْقُطْنَ، وَهُوَ الْغَالِبُ، وَكَانَ يُحِبُّ الْبِيْضَ مِنَ الثِّيَابِ، وَالْخُضْرَ وَلَبِسَ الْحُلَّةَ الْحَمَرَاءَ وَلَبِسَ الْاَسْوَدَ وَلَبِسَ الْعَمَامَةَ السَّوْدَاءَ، وَالْبَيْضَاءَ وَهِىَ الْاَكْثَرُ، وَيَجْعَلُ لَهُ عَذَبَةٌ بَيْنَ كَتِفَيْهِ وَلَمْ تَكُنْ كَبِيْرَةً تُؤَذِّىْ وَلَا صَغِيْرَةً لَا تَقِـى الْحَرَّ وَالْبَـرَدَ وَكَانَتْ ثِيَابُـهُ فَوْقَ الْكَعْبَيْنِ وَرُبَّمَا جَعَلَهَا لِنِصْفِ السَّاقِ 


কাপড় পরিধান কালে তিনি এ দুআ পড়তেনসমস্ত প্রশংসা আল্লাহর জন্যে যিনি আমাকে কাপড় দ্বারা লজ্জাস্থান আচ্ছাদিতবা ঢাকার ও সজ্জিত হওয়ার তাওফীক দান করেছেন।তাঁর একটি রৌপ্যের আংটি ছিল, এর নগীনাও (আংটির যে অংশে পাথর ইত্যাদি খচিত থাকে) রৌপ্যের ছিল, এর নকশা হল মুহাম্মাদুর রাসুলুল্লাহ (ﷺ)। তিনি উহা ডান ও বাম হাতের কনিষ্ঠাঙ্গুলে পরতেন, তবে ডান হাতে বেশী পরতেন। বিছানা দাবাগতকৃত (রংকৃত) চামড়ার যা খেজুর গাছের খোসাভর্তি থাকত। কদাচিৎ চাটাই ও খালি মেঝের ওপরে শয়ন করতেন।