নূরনবী ﷺ
শিশুকালে মদীনায় গমন
দ্বাদশ অধ্যায়ঃ শিশুকালে মদীনায় গমন
প্রসঙ্গঃ মায়ের সাথে মদীনায় গমন ও পিতার কবর যিয়ারত এবং ফিরতি পথে মায়ের ইন্তেকাল, হুজুরের পিতামাতার পুনর্জীবন ও সাহাবীর মর্যাদা লাভ
হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস  (رضي الله عنه) বর্ণনা   করেন-  যখন  নবী   করীম [ﷺ]-এঁর বয়স  ছয় বৎসর, তখন বিবি আমেনা (رضي الله  عنها) আপন দাসী উম্মে আয়মন (رضي الله  عنها) ও  নিজ পুত্র মুহাম্মদ [ﷺ] নিয়ে  মদীনায় গমন করেন। উদ্দেশ্য ছিল কবর যিয়ারত  করা ও নিজ পুত্রকে মাতুলালয়ে পরিচিত করা। মদীনার বনী আদী ইবনে নাজজার ছিল নবী করীম [ﷺ]-এঁর মাতুলালয় এবং আবু আইউব আনসারী  (رضي الله عنه) ছিলেন সে বংশের লোক। 'দারুন নাবেগা' নামক স্থানে (বর্তমানে মসজিদে নববীর পশ্চিমাংশে) হযরত আব্দুল্লাহর (رضي الله عنه)  কবর। সেখানে তাঁরা একমাস  অবস্থান করেন। উম্মে আইমন (বারাকাহ্) বলেন আমরা যখন মদীনায়, তখন মদীনার প্রতিবেশী একদল ইহুদী পালাক্রমে  এসে নবী করীম   [ﷺ]-এর দিকে বার বার দৃষ্টি দিতে থাকে। ইহুদিদের মধ্যে একদল বলে উঠলো "ইনিই বর্তমানকালের নবী এবং মদীনাতেই তিনি  হিজরত করে চলে আসবেন। এখানে বহু হতাহত হবে এবং যুদ্ধবন্দীর ঘটনা ঘটবে।"

তাদের  কথা শুনে বিবি আমেনা নিজ পুত্র ও উম্মে আয়মনকে নিয়ে মক্কায় রওনা হয়ে  যান। পথিমধ্যে 'আবওয়া' নামক গ্রামে পৌঁছলে হঠাত বিবি আমেনা (رضي الله عنها) অসুস্থ হয়ে পড়েন এবং এখানেই ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহে  ওয়া ইন্না ইলাইহে রাজিউন (বেদায়া-নেহায়া)।

আল্লামা জালালুদ্দীন সুয়ুতি (রহ.) তারিখুল খেলাফা নামক প্রসিদ্ধ গ্রন্থে লিখেছেন  অসুস্থ অবস্থায় বিবি আমেনা (رضي الله عنها) উম্মে আয়মনকে লক্ষ্য করে যে কয়টি হৃদয়বিদারক উপদেশ দিয়েছেলেন, তার মর্মার্থ এই,  "হে উম্মে আয়মন, আমি বিদায় নিচ্ছি। আমার পর তুমিই তাঁর মা।  তাঁকে তুমি আদর-যত্ন করে রাখবে। আর শুনো, তাঁর জন্মকাল থেকে যেসব ঘটনা আমি প্রত্যক্ষ করেছি, তাতে আমার দৃঢ় বিশ্বাস জন্মেছে যে, তিনি হবেন শেষ যামানার নবী। এটাই আমার চূড়ান্ত  সাক্ষ্য!" একথা বলেই বিবি আমেনা (رضي الله عنها) জান্নাতবাসিনী হয়ে যান।

পূর্বেই উল্লেখ করা হয়েছে, বিবি আমেনা (رضي الله عنها) ও হযরত আব্দুল্লাহ (رضي الله عنه) মিল্লাতে ইবরাহিমীর উপর ইন্তেকাল করেছেন। সুতরাং তাঁরা মুমিন ও জান্নাতবাসি। বিবি আমেনা (رضي الله  عنها)-এঁর মন্তব্যে বুঝা গেল তিনি- নবীজীর নবুয়তের বিশ্বাসী ছিলেন। পরবর্তীতে দশম হিজরী সনে বিদায় হজ্বের  সময় তাঁদেরকে পুনারায় জীবিত করে নবী করীম [ﷺ]-এঁর সামনে পেশ করা হয় এবং উভয়ে হানিফ হওয়া সত্ত্বেও পুনারায় ইসলাম ধর্মে দিক্ষীত হয়ে সাহাবী হন। আল্লামা সোহায়লী ও হাফেয নাসিরউদ্দিন খতিব বগদাদী হযরত আয়েশা (رضي الله عنها) থেকে এই হাদীসখান রেওয়ায়াত করেন। ফতোয়া শামী সহ বেদায়-নেহায়া, মাওয়াহেব, আনওয়ারে মুহাম্মদীয়া – প্রভৃতি নির্ভরযোগ্য কিতাবে এই রিওয়ায়াতখানা বর্ণিত হয়েছে।  সনদের ক্ষেত্রে সামন্য দুর্বল হলেও অনেক বিখ্যাত মুহাদ্দিস কর্তৃক গৃহীত হওয়ার কারণে এটা সবল হয়ে হাসান পর্যায়ে উন্নীত হয়েছে। হাদীস শিক্ষক ও  মুহাদ্দিসগণ এই নীতিমালা সম্পর্কে ওয়াকিফহাল রয়েছেন। সুতরাং  যঈফ বলে হাদীসখানাকে উড়িয়ে দেয়ার মানসিকতা ওহাবীপন্থী আলেমগণের পরিত্যাগ করা উচিত।

এখানে অগ্রিম ঈমান আনায়ন  প্রসঙ্গে একটি বিষয় উল্লেখযোগ্য   যে,   নবী   করীম  [ﷺ]-এঁর আবির্ভাবের  চৌদ্দশত বৎসর পূর্বে ইয়েমেন-এর বাদশাহ তিববা আবি কুরাব মদীনা ধ্বংস করার উদ্দেশ্যে এসে ইহুদী পণ্ডিতদের নিকট আখেরি নবীর গুণাগুণ শুনে   নবী করীম [ﷺ]-এঁর রিসালতের উপর বিশ্বাস স্থাপন করেছিলেন। নবী করীম [ﷺ] এরশাদ করেছেন, "তোমরা তিব্বাকে গালি দিওনা, কেননা সে আমার উপর পূর্বেই অগ্রিম ঈমান এনেছে এবং আমি তাকে মি’রাজ রাতে বেহেস্তে বিচরণ করতে দেখেছি।" (ইবনে কাছির-বেদায়া ও নেহায়া)

হযরত আব্দুল্লাহ এবং বিবি  আমেনার (رضي الله عنهما) ব্যাপারটিও অনুরূপ। পর্বতীকালে নবী করীম [ﷺ]  সাহাবীগণসহ মায়ের কবর যিয়ারত করেন এবং ছোট শিশুর ন্যায় ফুঁফিয়ে ফুঁফিয়ে কাঁদেন। বেদায়া ও নেহায়া এবং মাওয়াহেবে লাদুন্নিয়া গ্রন্থদ্বয়ে বর্ণিত হাদীসখানা প্রতিধাযোগ্য।

عن سليمان بن بريدة عن أبيه قال انتهى النبي صلى الله عليه وسلم إلى رسم قبر فجلس وجلس الناس حوله فجعل يحرك رأسه  كالمخاطب  ثم بكى فاستقبله عمر رضي الله عنه فقال:  ما يبكيك يا رسول الله؟ قال: هذا قبر آمنة بنت وهب استأذنت ربي  في أن أزور قبرها فأذن لي،  واستأذنته في الاستغفار لها فأبى علي، وأدركتني رقتها فبكيت قال: فما رؤيت ساعة أكثر باكيا من تلك الساعة -
অর্থঃ- "হযরত সোলায়মান ইবনে  বোরায়দা (রহঃ) তার পিতা  বোরায়দা (رضي الله عنه) থেকে বর্ণনা করেছেন  যে,  একদিন  নবী  করীম  [ﷺ] আবওয়ায় একটি  পুরাতন কবরের পার্শ্বে গিয়ে বসলেন  এবং তাঁর সঙ্গীগণও কবরের   পার্শ্বে বসে পড়লেন।  হুজুর পাক [ﷺ] যেন কাউকে সম্বোধন করার মত মাথা নেড়ে নেড়ে কাঁদতে  লাগলেন। হযরত ওমর (رضي الله عنه) সামনে এসে আর‍য করলেন, হে আল্লাহর রাসূল, আপনি কেন কাঁদছেন? নবী করীম [ﷺ] জবাব  দিলেন- এটা আমার আম্মা বিবি  আমেনা বিনতে ওহাব-এঁর কবর! আমি আমার রবের নিকট মায়ের কবর যিয়ারত  করার অনুমিতি চাইলে তিনি মাকে কবর যিয়ারতের অনুমতি দেন। পূনরায় মায়ের জন্য মাগফেরাত কামনার পার্থনা করতে গেলে আমাকে নিষেধ করেন। মায়ের অনাবিল স্নহের  কথা স্মরণ করে আমি কেঁদেছি। বর্ণনাকারী সাহাবী বলেন, ঐ সময়ের চেয়ে এত দীর্ঘ সময় ধরে কাঁদতে রাসূল  [ﷺ]-কে  আর কোনদিন দেখা যায়নি।"  (বেদায়া-নেহায়া-ইবনে কাছির)

উপরে বর্ণিত হাদীসখানায় তিনটি বিষয় লক্ষণীয়-
(১) দীর্ঘদিন পর মায়ের কবর সনাক্ত করা।
(২) সাহাবীগণসহ কবরের পার্শ্বে বসে যিয়ারত করা ও কান্নাকাটি করা এবং আল্লাহ তায়ালা কর্তৃক যিয়ারত করার অনুমতি প্রদান।
(৩) মায়ের জন্য মাগফেরাত কামনার প্রার্থনা করতে বারণ করা।

সুদীর্ঘ সময় পর  নবী করীম [ﷺ] কর্তৃক মরুভূমির মধ্যে মায়ের কবর অনুসন্ধান করে বের করা খুবই দুরূহ ব্যাপার ছিল। ইলমে গায়েব না হলে সম্ভব হতো না।

দ্বিতীয় বিষয়টি হলো - সকলে সমবেত হয়ে কবরের পাশে বসে যিয়ারত করার অনুমতি দান। এটা বৈধ এবং নবী করীম [ﷺ]-এঁর সুন্নাত। বিবি আমেনার (رضي الله  عنهما) কবর যিয়ারত করার অনুমতি দানের ঘটনার দ্বারা পরিষ্কার  ভাবে প্রমাণিত হলো  যে, তিনি মু’মিনা ছিলেন। কেননা, কাফেরের কবর যিয়ারত করা জায়েজ নয়।

তৃতীয় বিষয়টি হলো মাগফেরাত প্রার্থনার অনুমতি না দেওয়ার কারণ কি? জবাব হলো  - বিবি আমেনা (رضي  الله  عنها) গুনাহগার ছিলেন না- সুতরাং মাগফিরাত কামনা করা  নিরর্থক। উল্লেখ্য যে, নবী করীম [ﷺ] নিজের জন্য  এবং পিতা-মাতার মাগফিরাতের জন্য পরবর্তীতে যে দোয়া করতেন-  তা ছিল  উম্মতের শিক্ষার উদ্দেশ্যে। পরবর্তীতে মাগফেরাতের জন্য দোয়া করার দ্বারা  আরো  প্রমাণিত  হয় যে, তাঁরা মু’মিন ছিলেন। মাগফিরাতের ৩টি অর্থ ৪র্থ অধ্যায়ে বিশ্লেষণ  করা হয়েছে। তদুপরি তিনি ছিলেন  নবীজীর মা। তাঁর মর্যাদা অন্যান্য মায়ের মত নয়। আল্লামা মানাভী,  শাইখ  আব্দুল হক মোহাদ্দেস দেহলভী (رحمة الله عنهما) প্রমুখ মোহাদ্দেসগণ বর্ণিত হাদীসের এই অর্থ গ্রহণ করেছেন।

কিন্তু ওহাবীপন্থী আলেমগণ হাদীসে বর্ণিত "যিয়ারতের অনুমতি প্রদানের"  অংশটির গুরুত্ব না দিয়ে দ্বিতীয় বিষয়টির অপব্যখ্যা করে বলেছেন যে, "যেহেতু আল্লাহ্‌ তায়ালা মাগফিরাত পার্থনা করতে নিষেধ করেছেন, সেহেতু  বুঝা যায়  যে,  নবী  করীম  [ﷺ] মাতা-পিতা মু’মিন ছিলেন না।" নাউযু বিল্লাহ। হাদীসের প্রথম অংশটি পরিষ্কার বলে দিচ্ছে যে, যার কবর যিয়ারত করা হয়, তিনি কোনদিন কাফের  হতে পারেন না। কেননা কাফেরর কবর যিয়ারত  করা শরিয়তে নাজায়েয। এটাই আহলে সুন্নাতের আকিদা।

উপরে বর্ণিত বিশেষ কারণে ঐ দিন নবীজীর মায়ের জন্য ইসতিগফারের অনুমতি পাওয়ার প্রমাণ পাওয়া না গেলেও অন্য হাদীসে পরবর্তী সময়ে পিতা-মাতার জন্য   এবং  নিজের   জন্য নবী করীম [ﷺ] নিম্নরূপ দোয়া করতেন বলে প্রমাণ পাওয়া যায়ঃ
اللهم اغفر لى ولوالدى وللمؤمنين يوم يقوم الحساب -
"হে আল্লাহ্‌! তুমি আমাকে, আমার পিতা মাতাকে এবং সকল  মুমিনকে মাগফেরাত করে দিও।" (দোয়ায়ে মাছুরা)। এটা ছিল উম্মতের  তালিমের উদ্দেশ্যে। মাগফিরাতের ব্যাখ্যা ৪র্থ অধ্যায়ে দেখুন।

উক্ত হাদীস দ্বারা প্রমাণিত হলো যে- নবীজী পরবর্তী সময়ে নিজের জন্য এবং পিতা-মাতার মাগফিরাতে জন্য দোয়া করতেন। সুতরাং বিরুদ্ধবাদীদের ব্যাখ্যাটি সম্পূর্ণ ভুল এবং মনগড়া। তবে মাগফেরাত কামনা করা শুধু গুনাহের জন্য নয় - বরং দীনতা প্রকাশের জন্য এবং উচ্চ মর্তবা লাভের জন্য হয়ে থাকে।

 
Top