প্রশ্নঃ আপনজন মারা গেলে সবাই কাঁদে। আবার কবর যিয়ারত করতে গিয়েও কেউ কেউ কাঁদে।  এটা কি জায়েয? কেউ কেউ বলেন- কান্নাকাটি করলে নাকি মূর্দারের কষ্ট হয়- এটা কতটুকু সঠিক?

জওয়াবঃ ছেলে-মেয়ে, স্ত্রী-স্বামী বা পিতা-মাতা মারা গেলে তাদের জন্য নিরব কান্না করা জায়েয- বরং ইহা স্নেহ মমতা ও ভক্তি শ্রদ্ধার প্রতীক। আর যে ধরণের কান্নাকাটি করা নিষেধ- সেটা হলো বুক চাপড়ানো, কপাল ফাটানো বা গায়ের জামা-কাপড় ছিঁড়ে ফেলা। এটা জাহেলিয়াতযুগে করা হতো। এমনকি- বিলাপ করার জন্য মহিলাও ভাড়া করা হতো এবং বাড়ীতে শোক পালনের অনুষ্ঠান   করা হতো। এগুলো নিঃসন্দেহে নাজায়েয। ইহা সংক্ষিপ্ত জওয়াব।

মৃত্যুশোকে কান্নাকাটি করার প্রমাণঃ
=====
(১) আবু বকর আহমদ ইবনে আলী আল- খতীব তাঁর “ছাবেক ও লাহেক” গ্রন্থে, আবু হাফ্স  ওমর ইবনে শাহীন তাঁর “নাছেখ ও মনছুখ” গ্রন্থে, ইমাম কুরতুবী তাঁর তাযকিরাহ্ গ্রন্থে  এবং ইবনে কাছির  তাঁর বেদায়া-নেহায়া গ্রন্থে হযরত আয়েশা সিদ্দিকা (রাঃ) থেকে বর্ণনা করেছেন। হযরত আয়েশা (রাঃ) বলেন-
قالت  : حج بنا رسول اللّٰہ ﷺ حجۃ الوداع فمر بی علی عقبۃ الحجون ۔ وھو باک حزین مغتم ۔ فبکیت لبکاۂ ﷺ ۔ ثم انہ طفر  ای وثب فنزل ۔ فقال یا حمیراء استمسکی ۔ فاستندت الی جنب البعیر ۔ فمکث عنی طویلا ثم عاد الی وھو فرح مبتسم فقلت لہ بابی انت وامی یا رسول اللّٰہ نزلت من عند ی وانت باک حزین  مغتم فبکیت لبکائک یا رسول اللّہ ۔ ثم انک عدت ای وانت فرح مبتسم ۔ فعن ما ذا یا رسول اللّٰہ فقال ان اللّٰہ تعالی احی ابوی فامنا بی ۔

অর্থঃ “হযরত  আয়েশা (রাঃ) বলেন- নবী করিম (ﷺ) আমাদের সবাইকে নিয়ে ১০ হিজরীতে হজ্ব করতে গেলেন- তিনি আমাকে  নিয়ে “হাজুন” নামক  টিলায় অবস্থিত কবরস্তানে গেলেন (যেখানে হযরত খাদিজা (রাঃ) -এর মাযার)। তিনি তখন খুবই গম্ভীর ও চিন্তিত হয়ে কাঁদ্তেছিলেন। এ সময় তিনি উটের পিঠ থেকে নামলেন এবং আমাকে বললেন- ”হে হোমায়রা! তুমি বাহনের লাগাম  ধরে দাঁড়িয়ে থাকো”। আমি উটের সাথে ঠেস দিয়ে লাগাম ধরে দাঁড়িয়ে রইলাম। তিনি অনেকক্ষন ধরে যিয়ারত করলেন এবং আমার থেকে  দূরে রইলেন। এরপর তিনি হাসিমূখে  ও আনন্দচিত্তে আমার কাছে ফিরে আসলেন। আমি বললাম- হে আল্লাহর রাসুল! আমার পিতামাতা আপনার জন্য  উৎসর্গীত হোক- আপনি যাওয়ার সময় চিন্তান্বিত ও কান্নারত অবস্থায় গেলেন। আপনার কান্না দেখে আমিও কেঁদেছিলাম। আর এখন ফিরে এলেন আনন্দচিত্তে ও হাসি মুখে। এর কারণ কী? হুযুর (ﷺ) এরশাদ করলেন- (ওখানে গিয়ে পিতামাতা ও হযরত খাদিজার কথা মনে করে  কাঁদছিলাম)।  তাই আল্লাহ্পাক আমার পিতা-মাতাকে জীবিত করে আমার সামনে উপস্থিত করে দিলেন- তাঁরা উভয়ে জীবিত হয়ে আমার উপর ঈমান এনেছেন”। (উপরে উল্লেখিত চারটি কিতাব)।

অত্র হাদীসে বুঝা গেলঃ
======
(ক) পিতামাতা বা স্ত্রী বা আপনজনের কবর যিয়ারতে গিয়ে নিরবে কান্নাকাটি করা জায়েয।

(খ) রাসুলুল্লাহ্ (ﷺ) -এর পিতামাতা হানিফ থাকা সত্বেও নবীজীর  সম্মানে আল্লাহ্পাক তাঁদেরকে পুনর্জীবিত করে সরাসরি সাহাবী বানিয়ে দিলেন।

(২) হুযুরের শিশুপুত্র হযরত ইবরাহীম  (রাঃ)  দুধপানরত অবস্থায় ইন্তিকাল করলে তাঁকে জান্নাতুল বাক্বীতে দাফন করে তাঁর কবরের পার্শে নবী করিম (ﷺ) অঝোর নয়নে কেঁদেছিলেন। হাদীস দেখুন-
وقد بکی النبی ﷺ لما مات ابنہ ابراھیم ۔ التذکرۃ صفح ۲۲۔
অর্থাৎ : “আপন শিশুপুত্র হযরত ইবরাহীম (রাঃ) যখন ইনতিকাল  করেন,  তখন  নবী  করীম  (ﷺ) তাঁর জন্য কেঁদেছিলেন এবং বলেছিলেন-

“ইহা পিতৃস্নেহ সুলভ কান্না এবং  ইহা  আল্লাহর রহমতের প্রতীক”। (তাযকিরাহ ২২ পৃঃ)।

(৩) আইয়ামে জাহেলিয়াতের প্রচলিত নিয়মে বিলাপ করা নিষিদ্ধ

এ ধরণের অবৈধ কান্না হুযুর (ﷺ) কঠোরভাবে  নিষেধ করেছেন। ইমাম কুরতুবী তাঁর আত্ তাযকিরাহ্ গ্রন্থের ২৩ পৃষ্ঠায় যিয়ারত অধ্যায়ে লিখেছেন-
ھذہ الاحادیث ( العالۃ علی اباحۃ الزیارۃ) تشتمل فقہ عظیم وھو جواز زیارۃ القبور للرجال والنساء والسلام علیھا ، ورد المیت السلام علی من یسلم علیہ ۔ وجواز بکاء النساء عند القبر ۔ ولوکان بکاء ھن وزیارتھن  حراما  لنھی  النبی  ﷺ المرءۃ ولزجرھا زجرا یزجر مثلہ من اتی محرما ورتکب منھیا ۔ وما روی من نھی النساء عن زیارۃ القبور فغیر صحیح۔ والصحیح م ذکرت لک من الاباحۃ الا ان عمل النساء فی خروجھن مما لایجوز لھن من تبرج اوکلام او غیرہ فذلک المنھی عنہ وقد ابیح لک ان تبکی عند  قبر میتک حزنا علیہ او رحمۃ لہ مما بین یدیہ ۔ کما ابیح لک البکاء عند موتہ ۔ والبکاء عند  العرب یکون البکاء المعروف وتکون النیاحۃ ۔ وقد یکون معھما ضرب الخدود وشق الجیوب ۔ وھذا محرم باجماع العلماء ۔ وھو  الذی ورد فیہ الوعید  من قولہ ﷺ انا بری  ممن حلق وسلق وخرق خرجہ مسلم ۔

অর্থাৎ : “ইমাম কুরতুবী (রহঃ) বলেন- আমি ইতিপূর্বে যেসব হাদীস উল্লেখ করেছি- তাতে উল্লেখ ছিল- (ক) নারী পুরুষ নির্বিশেষে সবার জন্য যিয়ারতে গমন করা জায়েয। (খ) কবরবাসীগণ ছালামের জবাব দেন এবং আপনজনকে  চিনেন, (গ) কবরের  পাশে বসে মহিলাদের নিরবে কাঁদা জায়েয। (ঘ) এক বৃদ্ধা তার পুত্রের কবরে  বসে  কাঁদছিলেন।   হুযুর (ﷺ) তাকে কাঁদতে দিলেন এবং শুধু ধৈর্য ধারন করার উপদেশ দিলেন- ইত্যাদি”।

তিনি বলেন-  উল্লেখিত ঐসব  হাদীসে বিরাট গবেষনামূলক বিষয় রয়েছে। যথা- (ক) নারী পুরুষ সবার জন্য যিয়ারতে গমন  করা জায়েয।  (খ) কবরবাসীকে সালাম দিলে সে তার জবাব দেয় এবং আপনজনকে চিনতে পারে। (গ) মহিলাদের  পক্ষে কবরের কাছে গিয়ে নীরবে কান্নাকাটি করা জায়েয। যদি  নাজায়েয  হতো-  তাহলে  রাসুল  (ﷺ) ঐ মহিলাকে নিষেধ করতেন ও সাবধান করতেন এবং ধমক দিতেন- যেমন তিনি সব সময়  হারাম ও নিষিদ্ধ কাজ থেকে লোকদেরকে ধমকাতেন”।

“আর যেসব হাদীসে নারীদেরকে কবর যিয়ারত করতে নিষেধ করা হয়েছে- ঐসব হাদীস সহীহ  নহে- বরং আমি কুরতবী আপনাদেরকে ইতিপূর্বে বলেছি- কবর যিয়ারত নারীপুরুষ সবার জন্য বৈধ-  ইহাই বিশুদ্ধ হাদীস। তবে,  যেভাবে মহিলাদের বাহিরে যাওয়া নিষেধ- তাহলো তার  সৌন্দর্যপ্রদর্শন এবং চিত্ত  আকর্ষণকারী সুরে কথা বলা- ইত্যাদি। এগুলো সম্পূর্ণ নিষিদ্ধ। আপন মৃতব্যক্তির কবরের পাশে বসে তার শোকে অথবা তার প্রতি স্নেহ ভালবাসার প্রতীক স্বরূপ কান্নাকাটি করা অবশ্যই দুরস্ত- যেভাবে  দুরস্ত তার মৃত্যুর সময়ে”।

“আর যে ধরণের কান্নাকাটি করা হারাম- তা হলো- আরব দেশে জাহেলিয়াতের যুগে  প্রচলিত রীতি অনুযায়ী উচ্চ  বিলাপ করা বা চিৎকার করা এবং বিলাপের মজলিশ করা, বুক চাপড়ানো, জামাকাপড় ঁিছড়ে ফেলা। এ ধরণের কান্নাকাটি ও বিলাপ করা উলামাগণের সর্বসম্মত ফতোয়া অনুযায়ী হারাম”।

নবী করিম (ﷺ) এ ধরণের কান্নাকাটি ও বিলাপের ক্ষেত্রে শাস্তি হওয়ার প্রতি ইঙ্গিত করেই এরশাদ করেছেন- “আমি ঐসমস্ত লোকদের জিম্মাদার নই- যারা মাথার চুল ছিঁড়ে ফেলে এবং জামা কাপড় ছিঁড়ে ফেলে” (মুসলিম শরীফ)।

ব্যাখ্যাঃ বুঝা গেল- নীরব কান্না করা বৈধ এবং উত্তম। কেননা- ইহা  রহমত  ও স্নেহের প্রতীক। আর জাহেলিয়াত যুগের  মত  বুক চাপড়ানো, কপাল ফাটানো, বুকে আঘাত করা, চুল ছিঁড়ে ফেলা- ইত্যাদি হারাম। আপনজনের মৃত্যুতে কান্না না  করা পাষাণ হৃদয়ের পরিচায়ক। মূলতঃ আপনজনের মৃত্যুতে কান্না না  করার মত পাষাণ হৃদয়ের মানুষ খুঁজে পাওয়াই বরং অবাস্তব।

(৪) রহমতের কান্না রাসুলেপাকের সুন্নাতঃ
ابن ماجۃ عن البراء بن عازب قال کنا مع رسول اللّٰہ ﷺ فی جنازۃ فجلس علی شفیر القبر وبکی وابکی حتی بل الثری ثم قال اخوانی المثل ھذا لا عدوا ۔
অর্থাৎঃ “হযরত বারা ইবনে আযেব (রাঃ)  থেকে বর্ণিত- তিনি বলেন- আমরা রাছুলেপাকের সাথে এক জানাযায় শরিক হলাম। তিনি কবরের  পাড়ে বসে নিজে  কাঁদলেন এবং আমাদেরকেও কাঁদালেন। অতঃপর বললেন- ভাইয়েরা আমার। এরূপেই তোমরা কাঁদো এবং সীমা লংঘন করোনা”। (ইবনে মাজাহ্)।


------

 
Top