দুগ্ধপোষ্য শিশুর পেশাব কাপড়ে লাগলে | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

জিজ্ঞাসা–৯০৫: আসসালামু আলাইকুম, হুজুর, আল্লাহ আমাকে একটা ছেলে সন্তান দান করেছেন। বাচ্চার বয়স তিন মাস। আমার বাচ্চা প্রায় সব সময় কোলে থাকতে পছন্দ করে। কোল থেকে নামিয়ে রাখলে কান্না করে তাই ওকে সবসময় কোলে রাখতে হয়। এই বয়সের বাচ্চারা দিনে অনেকবার পেসাব করে। যেহেতু সে কোলে থাকে তাই প্রায় প্রতি বারই ওর পেসাবে ওর মায়ের কপড়সহ শরীর ভিজে যায়। এমতাবস্থায় প্রতিবার কাপড় পরিবর্তন করে নামাজ আদায় করা খুবই কঠিন হয়ে যায়। কাপড় পরিবর্তন না করে বা অন্য কোনভাবে পবিত্রতা অর্জনের কোন উপায় আছে কি?–মোঃ আশিকুর রহমান।

জবাবوعليكم السلام ورحمة الله وبركاته

যে শিশু এখনও কেবল মায়ের দুধ খায়; অন্য খাবার খায় না, তার প্রস্রাব নাপাক। আর নাপাকি কাপড়ে লাগলে কাপড় পরিবর্তন করা জরুরি নয়। বরং কাপড়ের যে জায়গায় পেশাব লাগে সে জায়গা ধুয়ে ফেললেই হবে। তবে শিশুটি যদি ছেলে হয়, তবে তার পেশাব হালকা ধৌত করলেই হবে। কিন্তু শিশু যদি মেয়ে হয়, তাহলে হালকা ধৌত করলে চলবে না। বরং বেশি পানি দিয়ে বড়দের প্রস্রাবের মতো করে ভালোভাবে ধৌত করতে হবে।

হাদিস শরিফে এসেছে,

عَنْ عَائِشَةَ أُمِّ الْمُؤْمِنِينَ، أَنَّهَا قَالَتْ أُتِيَ رَسُولُ اللَّهِ بِصَبِيٍّ، فَبَالَ عَلَى ثَوْبِهِ، فَدَعَا بِمَاءٍ فَأَتْبَعَهُ إِيَّاهُ‏

উম্মুল মু’মিনীন আয়শা রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল -এর কাছে একটি শিশুকে আনা হল। শিশুটি তাঁর কাপড়ে পেশাব করে দিল। তিনি পানি আনালেন এবং এর ওপর ঢেলে দিলেন। (সহীহ বুখারী ২২২)

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী