বিকাশ আছে? আছে। ক্যাশ ইন করা যাবে? যাবে। কিন্তু আমি একটু কমই করব। (অনেকটাই লজ্জাশীলতার সাথে) দুই'শ টাকা ক্যাশ ইন করা যাবে? না ভাই, হবে না..!

এভাবে সচারাচরই কম এমাউন্ট ট্রানজেকশন এর ক্ষেত্রে গ্রাহকদেরকে অধিকাংশ বিকাশ এজেন্টরা মোটেও গুরুত্ব দিতে চান না। কিন্তু হতে পারে লোকটার এই সামান্য টাকাটা ক্যাশ ইন বা ক্যাশ আউট করা খুবই জরুরি। হতে পারে তার কাছে এতটুকুই টাকা আছে। হতে পারে এই সামান্য টাকার ট্রানজেকশন তাকে অনেক পেরেশানি থেকে মুক্ত করতে পারবে। অন্তত মানুষের পেরেশানি দূর করার উদ্দেশ্যে, সাওয়াব এর নিয়্যতে আমাদের এই সকল গ্রাহকদেরও মূল্য দেয়া উচিত। শুধু মুনাফার জন্যই নয়। এটাই মানবতা।

রাসূলে আরাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন– 'কিয়ামতের দিন যখন আরশের ছায়া ব্যতীত অন্য কোনো ছায়া থাকবে না, তখন তিন ধরণের লোককে আরশের নিচে ছায়া প্রদান করা হবে। তাদের মধ্যে একটি ক্যাটাগরির মানুষ হলো তারা, যারা হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উম্মতের পেরেশানি দূর করবে।' [১]

ঠিক আজকেই আমার সাথেও একই ঘটনা ঘটল। যখনই দুই'শ টাকার ট্রানজেকশন করব শুনলো, দোকানদার ভাইয়ের চেহারা মলিন হয়ে গেল। সে অসম্মতি জানাল। ঠিক একই সময় আরেকজন দোকানদার ভাই এই সাহায্যটা করল। এবং সাহায্যটা আমার খুব দরকারও ছিল। আল্লাহ তায়ালার কতো দয়া সেই ব্যক্তির ওপর হলো। তার কাছ থেকেই পুনরায় এসে আমি কয়েকটি চিপস এর প্যাকেট নিলাম সাথে আরো পাঁচ'শ টাকার ট্রানজেকশন করলাম। আগের ব্যক্তিটি অস্বীকৃতি না জানালে হয়তো, রিযিকটা তার ভাগ্যেই থাকত!

তখন আমার বারবার হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর এই মহান ফরমানটি মনে হতে লাগলো– 'দয়া করো; তোমাদেরকেও দয়া করা হবে।' [২]

___
[১] বুস্তানুল ওয়ায়েযীন লি-ইবনি জাওযী।
[২] মুসনাদে আহমদ।

~Swadhin Ahmed Attari
 
Top