ফাজায়েলে জুমুআঃ


□ জুমু'আর ফযীলতসমূহ এবং স্মৃতি স্মারক কায়েম করাঃ

______

❏ দরসে হাদীসঃ [হাদীস নং- (১২৭৫)]

○ অধ্যায়ঃ [জুমু'আহ্'র বিবরণ]

[ﻭﻋﻦ ﺍﺑﻰ ﻫﺮﻳﺮﺓ ﻗﺎﻝ ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﷺ ﺧﻴﺮ ﻳﻮﻡ ﻃﻠﻌﺖ ﻋﻠﻴﻪ ﺍﻟﺸﻤﺲ ﻳﻮﻡ ﺍﻟﺠﻤﻌﺔ، ﻓﻴﻪ ﺧﻠﻖ ﺍﺩﻡ ﻭﻓﻴﻪ ﺍﺩﺧﻞ ﺍﻟﺠﻨﺔ ﻭﻓﻴﻪ ﺍﺧﺮﺝ ﻣﻨﻬﺎ ﻭﻻ ﺗﻘﻮﻡ ﺍﻟﺴﺎﻋﺔ ﺍﻻ ﻓﻰ ﻳﻮﻡ ﺍﻟﺠﻤﻌﺔ . ‏]

: ‏( ﺭﻭﺍﻩ ﻣﺴﻠﻢ )

হযরত আবূ হুরাইরা [ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ] হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলাল্লাহ [ﷺ] এরশাদ করেছেনঃ

"সর্বাপেক্ষা উত্তম দিন, যাতে সূর্য উদিত হয়, সেটা হচ্ছে জুমু'আর দিন। তাতে হযরত আদম পয়দা হয়েছেন, ওই দিনে তিনি জান্নাতে প্রবিষ্ট হয়েছেন, ওই দিন তাকে সেখান থেকে প্রেরণ করা হয়েছে। আর ক্বিয়ামতও ওই দিনেই হবে।" (টীকাঃ ১)

[মুসলিম]

□ উক্ত হাদীস শরীফের ব্যাখায় বলা হয়েছেঃ


___

◇ টীকাঃ ১.

অর্থাৎ পূর্বে বড় বড় ঘটনা এ দিনে সংঘটিত হয়েছে। আর ভবিষ্যতেও অতি গুরুত্বপূর্ণ ও সঙ্গিন ঘটনা 'ক্বিয়ামত' এ দিনেই সংঘটিত হবে। এ কারণে দিনটি অতি মহত্বমন্ডিত।

স্মর্তব্য যে, হযরত আদম [ﻋﻠﻴﻪ ﺍﻟﺴﻼﻡ] জান্নাতে প্রবেশ করাও আল্লাহ্'র রহমত ছিলো এবং সেখান থেকে তাশরীফ নিয়ে আসাও। কেননা, ওখানে শিখতে গিয়েছিলেন আর এখানে শেখাতে ও আল্লাহ্'র প্রতিনিধিত্ব করতে এসেছেন।

এ থেকে বুঝা গেল যে, যেদিন দ্বীনের গুরুত্বপূর্ণ ঘটনাবলী সংঘটিত হয়েছে ওই দিন ক্বিয়ামত পর্যন্ত উত্তম হয়ে যায়। আর ওই দিন খুশী উদযাপন করা ও ইবাদত করা উত্তম। দেখুনঃ রমযান মাস ও শবে ক্বদর এজন্য উত্তম যে, তাতে ক্বোরআন শরীফ নাযিল হয়েছে। মুসলমানদের আক্বীদা বা বিশ্বাস হচ্ছে- নবী করীম [ﷺ]'র বেলাদত শরীফের রাত ও শব-ই মি'রাজ ইত্যাদি অতি উত্তম রাত। এগুলোতে ইবাদত করা ও খুশী উদযাপন করা উত্তম। এর উৎস এ হাদীস শরীফ।

● পবিত্র হাদীস শরীফ এর ব্যাখ্যা সম্বলিত টীকা পেতে সার্চ করুনঃ

f/Ishq-E-Mustafa ﷺ

[সূত্রঃ মিরআতুল মানাজীহ শরহে মিশকাতুল মাসাবীহ, কৃত- মুফতী আহমদ ইয়ার খান নঈমী আশরাফী বদায়ূনী, বঙ্গানুবাদঃ মাওলানা আব্দুল মান্নান, ২য় খন্ড, পৃ. ৩৮১, হাদীস নং-১২৭৫ এর টীকাঃ ৮ দ্রব্যষ্ট, প্রকাশনায়ঃ ইমাম আহমদ রেযা রিসার্চ একাডেমী, চট্টগ্রাম।]

 
Top