৮- كِتَابُ النِّكَاحِ

১- بَابُ مَا جَاءَ فِيْ خُطْبَةِ النِّكَاحِ

٢٥٧- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الْقَاسِمِ، عَنْ أَبِيْهِ، عَنْ عَبْدِ اللهِ، قَالَ: عَلَّمَنَا رَسُوْلُ اللهِ  خُطْبَةَ الْـحَاجَةِ يَعْنِيْ: النِّكَاحَ: «إِنَّ الْـحَمْدَ لِلهِ نَحْمَدُهُ وَنَسْتَعِيْنُهُ وَنَسْتَغْفِرُهُ وَنَسْتَهْدِيْهِ، مَنْ يَهْدِ اللهُ فَلَا مُضِلَّ لَهُ، وَمَنْ يُضْلِلْ فَلَا هَادِيَ لَهُ، وَنَشْهَدُ أَنْ لَا إِلٰهَ إِلَّا اللهُ، وَنَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُوْلُهُ، [يَا أَيُّهَا الَّذِيْنَ آمَنُوْا، اتَّقُوْا اللهَ حَقَّ تُقَاتِهِ، وَلَا تَمُوْتُنَّ إِلَّا وَأَنْتُمْ مُسْلِمُوْنَ] {آل عمران: 103}، [وَاتَّقُوا اللهَ الَّذِيْ تَسَاءَلُوْنَ بِهِ وَالْأَرْحَامَ، إِنَّ اللهَ كَانَ عَلَيْكُمْ رَقِيْبًا] {النساء: 1}، [يَا أَيُّهَا الَّذِيْنَ آمَنُوْا، اتَّقُوا اللهَ وَقُوْلُوْا قَوْلًا سَدِيْدًا، يُصْلِحْ لَكُمْ أَعْمَالَكُمْ، وَيَغْفِرْ لَكُمْ ذُنُوْبَكُمْ، وَمَنْ يُطِعِ اللهَ وَرَسُوْلَهُ، فَقَدْ فَازَ فَوْزًا عَظِيْمًا] {الأحزاب: 70 - 71}».


৮. বিবাহ অধ্যায়


বাব নং ১১৭. ১. বিবাহের খুৎবা প্রসঙ্গে


২৫৭. অনুবাদ: ইমাম আবু হানিফা কাসেম থেকে, তিনি তার পিতা থেকে, তিনি আব্দুল্লাহ ইবনে মাসউদ (رضي الله عنه) থেকে, তিনি বলেন, রাসূল (ﷺ)  আমাদেরকে হাজতের খুৎবা তথা বিবাহের খুৎবা শিক্ষা দিয়েছেন এভাবে- সমস্ত প্রশংসা আল্লাহর জন্য, আমরা তাঁর প্রশংসা করি এবং তাঁর নিকট সাহায্য প্রার্থনা করি, তাঁর নিকট ক্ষমা প্রার্থনা করি আর তাঁর নিকট হিদায়াত কামনা করি। যাকে আল্লাহ হেদায়াত দান করেন তাকে কেউ পথভ্রষ্ট করতে পারেনা এবং যাকে আল্লাহ পথভ্রষ্ট করেন তাকে কেউ হেদায়াত দান করতে পারেনা। আমরা সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই এবং আমরা আরো সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মদ   আল্লাহর বান্দা এবং তাঁর রাসূল। অতঃপর উপরোক্ত পবিত্র কুরআনের আয়াত সমূহ তিলাওয়াত করেন। 

(সুনানে নাসাঈ কুবরা, ৬/১২৭/১০৩২৬)


ব্যাখ্যা: ‘নিকাহ’ শব্দের বাংলা প্রতিশব্দ হলো বিবাহ। বিবাহ সংঘটিত হয় ইজাব ও কবুল দ্বারা। ইজাব অর্থ প্রস্তাব আর কবুল অর্থ গ্রহণ। আর এ দু’টি শব্দ অতীতকাল প্রকাশক হতে হবে অথবা একটি অতীতকাল হলে অপরটি ভবিষ্যতকাল হলেও চলবে। বিবাহ বিশুদ্ধ হওয়ার জন্য শর্ত হলো- দু‘জন পুরুষ অথবা একজন পুরুষ ও দু‘জন মহিলা সাক্ষীর উপস্থিতিতে আক্দ সংঘটিত হতে হবে। সাক্ষীদের স্বাধীন, বুদ্ধিমান, প্রাপ্ত বয়স্ক ও মুসলমান হতে হবে।  ১৮৫

➥  বুরহানউদ্দিন আলী ইবনে আবু বকর (رحمة الله), (৫৯৩ হিঃ), হিদায়া, কিতাবুন নিকাহ ২য় খন্ড, পৃষ্ঠাঃ ২৮৫


বিবাহে খুৎবা পাঠ করা সুন্নত। এর উদ্দেশ্য হলো বিবাহের প্রচার করা। খুৎবা ছাড়াও বিবাহ বৈধ।

 
Top