৬- بَابُ مَا جَاءَ فِي الطَّيِّبِ لِلْمُحْرِمِ

٢٢٧- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ إِبْرَاهِيْمَ بْنِ الْـمُنْتَشِرِ، عَنْ أَبِيْهِ، قَالَ: سَأَلْتُ ابْنَ عُمَرَ، أَيَتَطَيَّبُ الْـمُحْرِمُ؟ قَالَ: لِأَنْ أُصْبِحَ أَنْضَخُ قَطِرَانًا، أَحَبُّ إِلَيَّ مِنْ أَنْ أُصْبِحَ أَنْضَخُ طِيْبًا، فَأَتَيْتُ عَائِشَةَ، فَذَكَرْتُ لَـهَا، فَقَالَتْ: أَنَا طَيَّبْتُ رَسُوْلَ اللهِ ، فَطَافَ فِيْ أَزْوَاجِهِ، ثُمَّ أَصْبَحَ تَعْنِيْ: مُحْرِمًا.


বাব নং ১০৪. ৬. মুহরিমের জন্য সুগন্ধি ব্যবহার প্রসঙ্গে


২২৭. অনুবাদ: ইমাম আবু হানিফা ইব্রাহীম ইবনে মুনতাসির থেকে, তিনি তার পিতা থেকে, তিনি বলেন, আমি ইবনে ওমর (رضي الله عنه)’র নিকট প্রশ্ন করলাম যে, মুহরিম কি সুগন্ধি ব্যবহার করতে পারবে? উত্তরে তিনি বলেন, যদি মুহরিম ভোর করে এমন অবস্থায় যখন তার থেকে কাতরানের গন্ধ আসছে, তাহলে এটা আমার কাছে তার থেকে সুগন্ধির সুবাস ছড়িয়ে পড়ার চেয়ে উত্তম। (রাবী বলেন) আমি আয়েশা (رضي الله عنه)’র নিকট গিয়ে বিষয়টি উলে­খ করি। তখন তিনি বলেন, আমি রাসূল (ﷺ)  কে (রাতে) সুগন্ধি লাগিয়ে দিয়েছি। তারপর তিনি স্বীয় স্ত্রীদের নিকট গমন করেন। অতঃপর সকাল বেলায় তিনি ইহরাম অবস্থায় ছিলেন।


ব্যাখ্যা: উপরোক্ত বর্ণনায় হযরত ইবনে ওমর ও আয়েশা (رضي الله عنه)’র হাদিসের মধ্যে বাহ্যিকভাবে বৈপরিত্য পরিলক্ষিত হয়, কিন্তু প্রকৃতপক্ষে এরূপ নয়। কেননা ইবনে ওমর (رضي الله عنه) ইহরাম অবস্থায় সুগন্ধি ব্যবহার কঠোরভাবে নিষেধ করেছেন আর আয়েশা (رضي الله عنه) ইহরামের পূর্বে সুগন্ধি ব্যবহার জায়েয বলেছেন, যার গন্ধ ইহরামের পরেও বিদ্যমান থাকে। সুতরাং উভয়ের মধ্যে কোন বৈপরিত্য নেই। ইহরাম অবস্থায় উভয়ের মতে সুগন্ধি ব্যবহার না জায়েয।
 
Top