৬- بَابُ مَا جَاءَ فِيْ شُوْمِ الْـمَرْأَةِ

٢٦٢- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَلْقَمَةَ، عَنِ ابْنِ بُرَيْدَةَ، قَالَ: تَذَاكَرَ الشُّؤْمَ ذَاتَ يَوْمٍ عِنْدَ رَسُوْلِ اللهِ ، فَقَالَ: الشُّؤْمُ فِيْ الدَّارِ، وَالْفَرَسِ، وَالْـمَرْأَةِ، فَشُؤْمُ الدَّارِ: أَنْ تَكُوْنَ ضَيِّقَةً لَـهَا جِيْرَانٌ سُوْءٌ، وَشُؤْمُ الْفَرَسِ: أَنْ تَكُوْنَ جَمُوْحًا، وَشُؤْمُ الْـمَرْأَةِ: أَنْ تَكُوْنَ عَاقِرًا. زَادَ الْـحَسَنُ بْنُ سُفْيَانَ: سَيِّئَةَ الْـخُلُقِ عَاقِرًا.

وَفِيْ رِوَايَةٍ: إِنْ يَكُنِ الشُّؤْمُ فِيْ شَيْءٍ، فَفِي الدَّارِ وَالْفَرَسِ وَالْـمَرْأَةِ، فَأَمَّا الدَّارُ، فَشُؤْمُهَا ضِيْقُهَا، وَأَمَّا الْـمَرْأَةُ، فَشُؤْمُهَا سُوْءُ خُلُقِهَا وَعُقْرُ رَحِمَهَا، وَأَمَّا شُؤْمُ الْفَرَسِ، فَأَنْ يَكُوْنَ جَمُوْحا



বাব নং ১২২. ৬.  নারীর অমঙ্গল প্রসঙ্গে


২৬২. অনুবাদ: ইমাম আবু হানিফা আলকামা থেকে তিনি, ইবনে বুরাইদা থেকে, তিনি বলেন, একদা রাসূল (ﷺ) ’র সামনে অমঙ্গল বস্তু সম্পর্কে আলোচনা করা হয়। তখন তিনি বলেন- অশুভ ঘর, ঘোড়া ও নারীর মধ্যে বিদ্যমান। অতঃপর ঘরের অমঙ্গল হলো ঘর সংকীর্ণ হওয়া, খারাপ প্রতিবেশী হওয়া। ঘোড়ার অমঙ্গল হলো- অবাধ্য হওয়া আর নারীর অমঙ্গল হলো বন্ধ্যা হওয়া। হযরত হাসান ইবনে সুফিয়ান (رضي الله عنه) (স্বীয় মুসনাদে) এ কথাও বৃদ্ধি করেছেন- অসৎ চরিত্র ও বন্ধ্যা হওয়া।

অন্য এক রেওয়ায়েতে আছে, যদি কোন বস্তুর মধ্যে অমঙ্গল থাকে, তবে তা ঘর, ঘোড়া ও নারীর মধ্যে রয়েছে। ঘরের অমঙ্গল হলো ঘর সংকীর্ণ হওয়া, নারীর অমঙ্গল হলো সে দুশ্চরিত্রা ও বন্ধ্যা হওয়া আর ঘোড়ার অমঙ্গল হলো অবাধ্য হওয়া। 

(সুনানে বায়হাকী কুবরা, ৮/১৪০/১৬৩০৪)


ব্যাখ্যা: نحوست বা অমঙ্গল অর্থ হলো এ তিনটি বস্তু বরকতহীন ও ধ্বংসের কারণ অথবা এ তিনটি বস্তু দুঃখ-কষ্ট ও দুঃশ্চিন্তা সৃষ্টির কারণ। উপরোক্ত হাদিসটি সিহাহ সিত্তাহ্ গ্রন্থে বিভিন্ন স্থানে বর্ণিত হয়েছে। কোন কোন হাদিসে এ তিনটি বস্তুর মধ্যে অমঙ্গল রয়েছে বলে বর্ণিত হয়েছে। আবার কোন কোন হাদিসে শর্ত যুক্ত করে দেওয়া হয়েছে। অর্থাৎ যদি কোন বস্তুর মধ্যে অমঙ্গল থাকত তবে এই তিনটির মধ্যেই থাকত। যেহেতু অমঙ্গল বলতে কিছুই নেই, সেহেতু এই তিনটি বস্তুর মধ্যেও অমঙ্গল নেই।

আবার কেউ কেউ এর ব্যাখ্যা করেছেন- মানুষের ভাল-মন্দ প্রকাশ হয় এগুলোর মাধ্যমে। যেমন ইমাম আহমদ ইবনে হাম্বল (رحمة الله) হযরত সা‘দ ইবনে আবি ওয়াক্কাস (رضي الله عنه) থেকে মারফু হাদিস বর্ণনা করেন- “আদম সন্তানের সৌভাগ্য তিনটি বস্তু দ্বারা প্রকাশ হয়ে থাকে। সচ্চরিত্র নারী, আরামদায়ক উপযুক্ত ঘর এবং আরামদায়ক সওয়ারী। আর মানুষের দুর্ভাগ্য তিনটি বস্তুর মাধ্যমে প্রকাশ হয়। অসচ্চরিত্র নারী, খারাপ ঘর এবং খারাপ সওয়ারী।” 

(সুতরাং সাধারণভাবে নারী সমাজকে দোষারোপ করা উচিত নয়, বরং মা জাতি হিসেবে তাদেরকে শ্রদ্ধার দৃষ্টিতে দেখা উচিত) 

 
Top