20 - بَابُ مَا جَاءَ فِي مَا بَيْنَ السُّرَّةِ وَالرُّكْبَةِ عَوْرَةٌ

82 - أَبُوْ حَنِيْفَةَ: عَنْ حَمَّادٍ، عَنْ إِبْرَاهِيْمَ، قَالَ: قَالَ عَبْدُ اللهِ : قَالَ رَسُوْلُ اللهِ : «مَا بَيْنَ السُّرَّةِ إِلَى الرُّكْبَةِ عَوْرَةٌ».


বাব নং ৩৫.২০. নাভী থেকে হাঁটু পর্যন্ত সতর


৮২. অনুবাদ: ইমাম আবু হানিফা হাম্মাদ থেকে, তিনি ইব্রাহীম থেকে, তিনি আব্দুল্লাহ থেকে বর্ণনা করেন তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, নাভী ও হাঁটুর মধ্যবর্তী স্থান হলো (পুরুষের জন্য) সতর। (জামেউল আহাদীস, ১৮/৪৭৩/১৯৯৩৪)

ব্যাখ্যা: দারেকুতনীর রেওয়ায়েতে বর্ণিত আছে, হযরত আবু আইয়ুব আনসারী (رضي الله عنه) বলেছেন, আমি রাসূল (ﷺ) কে বলতে শুনেছি, তিনি বলেছেন সতর হলো হাঁটুর উপর থেকে নাভীর নীচ পর্যন্ত। ইমাম আহমদ বর্ণনা করেন, নাভীর নীচ থেকে হাঁটু পর্যন্ত। অর্থাৎ পুরুষের জন্য সতর হলো নাভীর নীচ থেকে হাঁটু পর্যন্ত। এটা ঢেকে রাখা জরুরী এবং প্রকাশ করা হারাম।

উপরে বর্ণিত হাদিসের দৃষ্টিকোণ থেকে সতর সম্পর্কে আইম্মায়ে কেরাম একমত যে, নাভী ও হাঁটুর মধ্যবর্তী স্থান হলো সতর তবে নাভী সতরের মধ্যে অন্তর্ভুক্ত নয়। আর হাঁটু সতর কিনা তা নিয়ে মতভেদ রয়েছে। হাদিসের বাহ্যিক দৃষ্টিকোণ থেকে ইমাম মালিক, ইমাম শাফেঈ ও ইমাম আহমদ (رحمة الله)’র মতে হাঁটু সতরের অন্তর্ভুক্ত নয়। ইমাম আবু হানিফা (رحمة الله)’র মতে হাঁটু সতরের অন্তর্ভুক্ত। তিনি দারেকুতনী কর্তৃক উক্বা ইবনে আলকামার সূত্রে হযরত আলী (رضي الله عنه) থেকে বর্ণিত হাদিসটি দলীল হিসেবে পেশ করেছেন। এতে বলা হয়েছে الركبة العورة “হাঁটু সতরের অন্তর্ভুক্ত।” সুতরাং ইমাম আবু হানিফা (رحمة الله)’র মতে ما بين السرةِ والركبة এর প্রকৃত অর্থ হল ما بين السرة منتهى الركبة “সতর হলো নাভী থেকে হাঁটুর শেষ পর্যন্ত।” এতে সব হাদিস নিজ নিজ অর্থের উপর সঠিক থাকবে। ‘হাঁটু সতরের অন্তর্ভুক্ত’ থাকলে প্রকৃত সতর হবে। নতুবা সতরের সীমা নির্ধারনে কঠিন হবে।

 
Top