৪- بَابُ مَا جَاءَ فِي النَّهْيِ عَنْ أَنْ يُبَاعَ الْـخُمُسُ حَتَّىٰ يُقْسَمَ

٣٢٣- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ ، قَالَ: نَهَىٰ رَسُوْلُ اللهِ  يَوْمَ خَيْبَرَ أَنْ يُبَاعَ الْـخُمْسُ حَتَّىٰ يُقَسَّمَ.


বাব নং ১৬৫. ৪. বন্টন করার পূর্বে একপঞ্চমাংশ বিক্রি করা নিষেধ


৩২৩ অনুবাদ: ইমাম আবু হানিফা নাফে থেকে, তিনি ইবনে ওমর (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  খায়বারের যুদ্ধের দিন গনীমতের মাল বন্টনের পূর্বে এক পঞ্চমাংশ বিক্রি করা থেকে নিষেধ করেছেন। 

(বায়হাকী কুবরা, ৯/১২৫/১৮০৮৩)


ব্যাখ্যা: কেননা গনীমতের মাল বন্টনের পূর্বে কেউ মালিক হয়না। আর মালিকানা সাব্যস্ত না হলে বিক্রিও জায়েয হবে না।



٣٢٤- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ مِقْسَمٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، أَنَّ النَّبِيَّ  لَـمْ يُقَسِّمْ شَيْئًا مِنْ غَنَائِمِ بَدْرٍ إِلَّا بَعْدَ مَقْدِمِهِ بِالْـمَدِيْنَةِ.


৩২৪. অনুবাদ: ইমাম আবু হানিফা মিকসাম থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, নবী করমি (ﷺ)  বদর যুদ্ধে প্রাপ্ত গণীমতের কোন মাল মদীনা গমনের পূর্বে বন্টন করেননি।


ব্যাখ্যা: ইমাম আবু হানিফা (رحمة الله)’র মতে কোন বিশেষ প্রয়োজন ছাড়া গণীমতের মাল দারুল হারবে বণ্টন করা জায়েয নেই। কারণ তাঁর মতে যতক্ষণ দারুল ইসলামে না পৌঁছবেন ততক্ষণ গণীমতের মালে মালিকানা প্রতিষ্ঠিত হয় না। পক্ষান্তরে ইমাম শাফেঈ ও মালিক (رحمة الله)’র মতে যেহেতু সেখানেই মালিকানা প্রতিষ্ঠিত হয় বিধায় বণ্টন করা জায়েয।
 
Top