[১]
রাস্তায় বাইক চালানোর সময় সবচে বেশি আমি যাদের প্রতি নারাজ হই তারা হলো– রিকশা বা অটোরিকশা চালক। সবাই এক না। প্রায়শই যেটার মুখোমুখি হই সেটাই বুঝাতে চাইলাম।

তাদের সমস্যাটা হলো কোনো সিগনাল না দিয়ে হুট করে ফাঁড়ি রাস্তা থেকে মেইন রাস্তায় ঢুকে যাওয়া। হুটহাট রাস্তায় রিকশা ঘুরিয়ে ফেলা বা এই পাশ থেকে ওই পাশে চলে যাওয়া। এসব কারণে বেশিরভাগেরই বাইক চালানোর সময় বিপাকে পরতে হয়। ঝুঁকি থাকে দূর্ঘটনার। যাই হোক বিষয় এটা নয় কথা বলার।

তো এ কারণে প্রায়ই রাগ করতে হয়। তাদেরকে বকাঝকা করার ইচ্ছে হয়। অনেকেই করেনও। কিন্তু একটা জিনিস চিন্তা করে দেখলাম আদৌও বকাঝকা করে ফায়দা কি? এটার দ্বারা কয়জনই বা সংশোধন হয়? অথবা কয়জনকেই করা যাবে? বরং, এমন মানসিকতা বাইক রাইডের আগে থেকেই বানিয়ে নিতে হবে যে, তারা এমন করবেই। রাস্তায় অস্বাভাবিক যেকোনো কিছুই হতে পারে। সুতরাং- সেই চিন্তা মাথায় নিয়েই, প্রস্তুতিসহকারে বাইক চালাতে হবে।

[২]
খুব কাছের একজন মানুষ অভিযোগ করলো– মানুষকে এত ভালোবাসার পরও, এতো খেয়াল রাখার পরও, তাদের পক্ষ থেকে কৃতজ্ঞতা তো পাওয়াই যায় না বরং ওল্টোটা হয়। তারা এর মূল্য দিতে জানে না। বরং হিংসা-বিদ্বেষ পুষতে থাকে। সুযোগ পেলেই কথা-কাজের দ্বারা কষ্টই দেয় বিনিময় হিসেবে।

তখন আমার ওই বাইক চালানোর বিষয়টা মাথায় আসলো। উদাহরণ দিলাম। বললাম– কেউ আপনার কৃতজ্ঞতা আদায় করবে না, বিনিময় দিবে না, আগে থেকেই এমন মাইন্ডসেট তৈরী করে রাখুন। তাহলে এ নিয়ে হতাশা আসবে না, ভিতরে-ভিতরে কষ্টও পেতে হবে না। বরং কাউকে উপকার করলে, সেটা আল্লাহ'র জন্য করুন। তাঁর সন্তুষ্টির জন্য সম্পর্ককে অটুট রাখুন। তাঁর সন্তুষ্টির জন্য ক্ষমা করতে শিখুন। যখন মানুষের কাছ থেকে বিনিময়ের আশা থাকবে না, তখন হতাশও হওয়া লাগবে না।

যারা আপনার সাথে এমন ব্যবহার করে তাদের সাথে আপনার ব্যবহার কেমন হবে? আপনাকে এমন পরিস্থিতিতে কি করতে হবে? তা আক্বা কারীম আলাইহিস সালাম শিখিয়ে দিয়েছেন। তিনি ইরশাদ করেন– 'যে তোমাকে বঞ্চিত, করে তাকে দান করো। যে সম্পর্ক ছিন্ন করে, তার সাথে সম্পর্ক অটুট রাখো। যে অত্যাচার করে, তাকে ক্ষমা করে দাও।

তাহলে রব হাশরে তোমার হিসাব-নিকাশ সহজ করে দিবেন এবং আপন রহমত দ্বারা জান্নাতে প্রবেশ করাবেন।' -আল মুজামুল আউসাত লিত তাবরানী, ৪র্থ খন্ড, ১২ পৃষ্ঠা, হাদীস নং- ৫০৬৪।

রাসূলে আরাবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন— 'দয়া করো, তোমাদেরকেও দয়া করা হবে।' ওইটাই উত্তম প্রতিদান যেটা রব দিবেন।

নিজের স্বভাব অনুযায়ী পরিস্থিতিকে পরিবর্তন নয়; পরিস্থিতি অনুযায়ী নিজের স্বভাবকে পরিবর্তন করাই অধিক উত্তম।

__Swadhin Attari
 
Top