মু'মিন কে এবং তার পরিচয় কী?মু'মিন কে এবং তার পরিচয় কী?

মু'মিন কে এবং তার পরিচয় কী?মু'মিন কে এবং তার পরিচয় কী?
প্রশ্ন-১ঃ মু'মিন কে এবং তার পরিচয় কী?

উত্তর ঃ حامدا ومصليا و مسلما হাদীস শরীফে এসেছে, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,المؤمن من امنه الناس على ودماءهم اموالهم‘যার থেকে মানুষ নিজের জান মাল ও ইজ্জত-সম্মানের ক্ষেত্রে নিরাপদ হয়ে যায় যে, তিনি মু'মিন'। এরা কখনো মানুষের জীবন কেড়ে নিতে পারে না, এটাই মুসলমানদের প্রতি সুধারণা। এই মুসলমান আমাদের মাল নষ্ট করতে পারে না এবং ইজ্জত লুটে নিতে পারে না। মানুষের মধ্যে এতটুকু আস্থা যখন সৃষ্টি হবে, তখন বুঝা যাবে- সে একনিষ্ঠ মু'মিন। অন্যথায় নামধারী মুসলমান থেকে এসব আশা করা যায় না। বরং সর্বদা এমন মুসলমানের উপর আস্থা না থাকলে মনে করতে হবে, সে নামধারী মুনাফিক মুসলিম ।

বরং ইদানিং মুসলমানদের মধ্যে হত্যা, মারামারি, কাটাকাটি, সন্ত্রাস ইত্যাদি মহামারির মতো ছড়িয়ে পড়েছে। নামধারী মুসলমানদের একদল এই জাতীয় রোগে আক্রান্ত। আল্লাহ্ তা'আলা সকলকে হেফাযত করুন ।امنه الناس বাক্যে তথা মানুষ শব্দটি ব্যাপক । মুসলিম  অমুসলিম সকলেই এর অন্ত র্ভুক্ত। সকলেই আস্থাশীল হতে হবে যে, এই ভাই মু'মিন। মারামারি করা বা ইজ্জত নষ্ট করা তার কাজ নয়। পুরা দুনিয়া নিরাপদ থাকবে যে, এই লোক সৎ। তার থেকে কোনো প্রকার ক্ষতির আশঙ্কা নেই ।
→খুতুবাতে হাকীমুল ইসলাম, খণ্ড-৩, পৃষ্ঠা-২৩৪।

প্রকৃত মু'মিনের বৈশিষ্ট্য হলো, মানুষ ছাড়াও পশু পাখি পর্যন্ত মু'মিন থেকে নিরাপদ থাকবে । উল্লিখিত হাদীস থেকে জানা যায়, কোনো সৃষ্টিকে কষ্ট দেওয়া মু'মিনের শান ও নীতি বহির্ভূত । হাদীস শরীফে আছে, المسلم من سلم المسلمون من لسانه ويده 'প্রকৃত মু'মিন হলো, যার হাত ও মুখ থেকে অন্য মুসলমান নিরাপদ থাকে।' কোনো প্রকার কর্ম দ্বারা অন্যের কষ্ট ও অশান্তি সৃষ্টি করতে পারবে না।
 
Top