সাহরীর সময় রোজাদারদের ডাকাডাকি করা সুন্নাত।
কেননা স্বয়ং রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেই সাহরীর সময় সাহাবীদেরকে ডাকতেন মর্মে ছহীহ্ হাদিস বর্ণিত রয়েছে।
📖যেমন ইমাম আবু বকর ইবনু আবী শায়বাহ রহ. বর্ণনা করেছেন, 
عَنْ أَبِي رُهْمٍ السَّمَاعِيِّ, أَنَّهُ سَمِعَ عِرْبَاضَ بْنَ سَارِيَةَ , يَقُولُ: دَعَانَا رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي شَهْرِ رَمَضَانَ إلَى السَّحُورِ، فقَالَ: " الْغَدَاءُ الْمُبَارَكُ " 
অর্থাৎ, আবু রুহম সামাঈ হতে বর্ণিত, নিশ্চয় তিনি হযরত ইরবাদ্ব ইবনু সারিয়া রাদ্বি. কে বলতে শুনেছেন, রাসূলে পাক দঃ আমাদেরকে রমজান মাসে সাহরীর জন্য ডাকতেন এবং তিঁনি বলতেন: বরকতময় ভোররাত্র। (মুছান্নাফু ইবনু আবী শায়বাহ, হাদিস নং ৮৭২১)
📖ইমাম নাসাঈ ও ইমাম তাহাবী রহ. হাদিসটি এভাবে বর্ণনা করেছেন, 
عَنِ الْعِرْبَاضِ بْنِ سَارِيَةَ، قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَهُوَ يَدْعُو إِلَى السَّحُورِ فِي شَهْرِ رَمَضَانَ، فَقَالَ: " هَلُمُّوا إِلَى الْغَدَاءِ الْمُبَارَكِ " .
অর্থাৎ, হযরত ইরবাদ্ব ইবনু সারিয়া রাদ্বি. থেকে বর্ণিত তিনি বলেন, আমি রাসূলুল্লাহ দঃ কে বলতে শুনেছি, তিনি রমজান মাসে সাহরীর জন্য ডাকছেন এবং বলছেন: তোমরা বরকতময় ভোরের সাহরীর দিকে আসো।" (নাসাঈ: সুনানুল কুবরা, হাদিস নং ২৪৫৪; শারহু মুশকিলিল আসার, হাদিস নং ৪৮৪১)
📖ইমাম নাসাঈ রহ. আরেকটি হাদিস এভাবে বর্ণনা করেছেন, 
عن خالد بن معدان قال قال رسول الله صلي الله عليه وسلم لرجل هلم الي الغداء المبارك يعنى السحور.
অর্থাৎ, হযরত খালিদ ইবনু মা'দান রাদ্বি. হতে বর্ণিত তিনি বলেন, রাসূলে আকরাম দঃ এক ব্যক্তিকে বললেন, বরকতময় ভোরের সাহরীর দিকে আসো।" (সুনানু নাসাঈ, হাদিস নং ২২৬৫)
📖ইমাম আবু দাউদ ও ইমাম আহমাদ রহ. হাদিসটি এভাবে বর্ণনা করেছেন, 
عَنْ الْعِرْبَاضِ بْنِ سَارِيَةَ، قَالَ: دَعَانِي رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِلَى السَّحُورِ فِي رَمَضَانَ، فَقَالَ: " هَلُمَّ إِلَى الْغَدَاءِ الْمُبَارَكِ " 
অর্থাৎ, হযরত ইরবাদ্ব ইবনু সারিয়া রাদ্বি. থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলে পাক দঃ আমাকে রমজান মাসে সাহরীর সময় ডেকে বললেন: বরকতময় ভোরের সাহরীর দিকে আসো।" (সুনানু আবী দাউদ, হাদিস নং ২০০০; মুসনাদু আহমাদ, হাদিস নং ১৬৮১২; মুজামুল কবীর হাদিস নং ১৫০৫০)
📖ইমাম ইবনু খুজাইমা রহ. হাদিসটি এভাবে বর্ণনা করেছেন, 
عَنْ الْعِرْبَاضِ بْنِ سَارِيَةَ، قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَدْعُو رَجُلا إِلَى السَّحُورِ, فَقَالَ: " هَلُمَّ إِلَى الْغَدَاءِ الْمُبَارَكِ " . وَقَالَ الدَّوْرَقِيُّ, وَعَبْدُ اللَّهِ بْنُ هَاشِمٍ، قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَهُوَ يَدْعُو إِلَى السَّحُورِ فِي شَهْرِ رَمَضَانَ، فَقَالَ: " هَلُمَّ إِلَى الْغَدَاءِ الْمُبَارَكِ " 
অর্থাৎ, হযরত ইরবাদ্ব ইবনু সারিয়া রাদ্বি. থেকে বর্ণিত তিনি বলেন, আমি রাসূলে পাক দঃ কে এক ব্যক্তিকে সাহরীর জন্য ডাকতে শুনেছি। দাওরাকী ও আব্দুল্লাহ ইবনু হাশিম বলেছেন: রাসূলে আকরাম দঃ কে বলতে শুনেছি, তিঁনি রমজান মাসে সাহরীর জন্য ডাকতেন ও বলতেন: তোমরা বরকতময় ভোরের সাহরীর দিকে আসো।" (ছহীহ্ ইবনু খুজাইমা, হাদিস নং ১৮৩৫)
💐সবগুলো সনদই ছহীহ্ ও শক্তিশালী। অতএব, প্রমাণিত হল, মাহে রমাদ্বানে ভোর রাতে বরকতময় সাহরীর জন্য ডাকাডাকি করা সুন্নাতে রাসূল ও ইবাদত। হযরত বিলাল রাঃ সাহরীর সময়ে আযানও দিতেন মর্মে ছহীহ্ বুখারীতে উল্লেখ আছে। তবে মাইকে অতিরিক্ত ডাকাডাকি না করে একটু সময়ের গ্যাপ দিয়ে দিয়ে ডাকাডাকি করা উচিৎ। 
🤲মহান আল্লাহ তা'আলা যেন সবাইকে সুন্নাতের অনুসারী আমল করার তৌফিক দান করেন, আমিন।
✍️অধম- মুফ্তী মুহাম্মদ আলাউদ্দিন জেহাদী 
খাদেমঃ বিশ্ব জাকের মঞ্জিল আটরশি পাক দরবার শরীফ, ফরিদপুর।
 
Top