রাসুলুল্লাহ (ﷺ) ও ওনার দুই সাথীর কবর শরীফ কেমন ছিল? | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

❏ দরসে হাদীসঃ [হাদীস নং- (১৬১৮)]
○ অধ্যায়ঃ [ মৃত ব্যক্তিকে দাফন করা ]

[ وعن القاسم بن محمد قال دخلت على عآئشة فقلت يا اماه اكشفى عن قبر النبى ﷺ وصاحبيه فكشفت لى عن ثلثة قبور لا مشرفة ولا لاطئة مطبوحة ببطحاء العرصة الحمراء .] : (رواه ابو داود)

হযরত ক্বাসেম ইবনে মুহাম্মদ [رضي الله عنه] (টীকাঃ ১) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি হযরত আয়েশার নিকট গেলাম এবং আরয করলাম, "আম্মাজান! আমাকে নবী করীম [ﷺ] ও তাঁর দু'সাথীর কবর খুলে দেখিয়ে দিন। (টীকাঃ ২) তিনি আমার সামনে কবর তিনটি খুললেন, যেগুলো না বেশী উঁচু ছিলো, না মাটির সমান, যেগুলোর উপর ময়দানের লাল বড় পাথর বিছানো ছিলো।" (টীকাঃ ৩)
[ আবূ দাঊদ ]

□ উক্ত হাদীস শরীফের ব্যাখায় বলা হয়েছেঃ #MustShAre
    ___________________________________
১। (হযরত ক্বাসেম ইবনে মুহাম্মদ [رضي الله عنه])

◇ টীকাঃ ১.
তিনি হযরত আবূ বকর সিদ্দীক্বের পৌত্র। অর্থাৎ মুহাম্মদ ইবনে আবূ বকরের পুত্র।

২। (তিনি বলেন, আমি হযরত আয়েশার নিকট গেলাম এবং আরয করলাম, "আম্মাজান! আমাকে নবী করীম [ﷺ] ও তাঁর দু'সাথীর কবর খুলে দেখিয়ে দিন।)

◇ টীকাঃ ২.
হুজুরা শরীফ বন্ধ থাকতো, যা'তে নুবূয়তের সমুজ্জ্বল সূর্যের পাশে দু'টি আলোকোজ্জ্বল পূর্ণিমার চাঁদ শু'য়ে আছেন। এর চাবি হযরত আয়েশা সিদ্দীক্বার নিকট থাকতো। যে কারো যিয়ারত করার ইচ্ছা হতো, তাঁর দ্বারা হুজুরা শরীফ খুলিয়ে যিয়ারত করতেন।

এ থেকে বুঝা গেলো যে, বুযুর্গদের কবরের পাশে অবস্থানকারী থাকা, ওখানে কবরের ব্যবস্থাপনা করা, চাবি নিজের নিকট রাখা- সবই সুন্নাত-ই সাহাবা। এ হাদীস শরীফ বহু মাস্'আলার উৎস দলীল।

৩। (তিনি আমার সামনে কবর তিনটি খুললেন, যেগুলো না বেশী উঁচু ছিলো, না মাটির সমান, যেগুলোর উপর ময়দানের লাল বড় পাথর বিছানো ছিলো।)

◇ টীকাঃ ৩.
এ থেকে বুঝা গেলো যে, প্রথম থেকেই তাঁর কবর শরীফ নিরেট কাঁচা ছিলো না; বরং সেটার উপর লাল রংয়ের পাথর বিছানো ছিলো। সমস্ত দর্শক লাল পাথরের কথাই বর্ণনা করেছেন।

প্রচারেঃ facebook.com/SunniAqidah
□ হাদীস শরীফের ব্যাখ্যা সম্বলিত টীকা পেতে সার্চ করুনঃ
f/Ishq-E-Mustafa ﷺ

[সূত্রঃ মিরআতুল মানাজীহ শরহে মিশকাতুল মাসাবীহ, কৃত- মুফতী আহমদ ইয়ার খান নঈমী আশরাফী বদায়ূনী, বঙ্গানুবাদঃ মাওলানা আব্দুল মান্নান, ২য় খন্ড, পৃ. ৬১০, হাদীস নং-১৬১৮ এর টীকাঃ ৩৫, ৩৬, ৩৭ দ্রব্যষ্ট, প্রকাশনায়ঃ ইমাম আহমদ রেযা রিসার্চ একাডেমী, চট্টগ্রাম। সবুজ ভবন, খাজা রোড, কুলগাঁও, ডাকঘর-জালালাবাদ-৪২১৪, বায়েজীদ, চট্টগ্রাম। ফোনঃ ০৩১-৬৮৪২২৪, মোবাইলঃ ০১১৯৯-২২৪৪০৩, ০১৮৬৮-০৩১৬২১]