সবকিছুতে যিনি প্রথম ছিলেন তিনি হজরত
আবুবকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু

✍️ ইমরান বিন বদরী

নাহমাদুহু ওয়া নুসাল্লি ওয়া নুসাল্লিম আ'লা রাসুলিহীল কারীম।।আম্মা বা'দঃ-   

জীবনের সবকিছুতে যিনি প্রথমস্থান অধিকার করেছিলেন তিনিই "আফজালুন নাস বা'দাল আম্বিয়া" খ্যাত খলিফাতুল মুসলেমীন হজরত আবুবকর সিদ্দিক রাদ্বিয়াল্লাহু তায়ালা আনহু। ইসলাম পূর্ব থেকেও যিনি মদ্যপান করেননি আর উত্তম চরিত্রের অধিকারী শিক্ষিত মার্জিত স্বভাবের সরলমনা এক প্রজ্ঞাবান ব্যক্তি ছিলেন সিদ্দিকে আকবর রাদ্বিয়াল্লাহু আনহু। আন্তর্জাতিক এই কাপড়ের ব্যবসায়ী ইসলামের খিদমৎ করার জন্য মদিনায় পুনরায় শুরুকরা ব্যবসা ত্যাগ করতেও একটু দ্বিধাকরেননি। ইসলামের তরে উৎসর্গকারী এই মহান খলিফার গুণগান উল্লেখ করে শেষকরা যাবেনা। রাসুলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দুই বছর পরে জন্ম নিয়ে তিনি ঠিক হায়াতে রাসুলের মত তেষট্টি বছর বয়সে দুনিয়া থেকে বিদায় নিয়েছিলেন। সত্যিই দুনিয়াবি জীবনে তিনি একজন গর্বিত পিতা, যার মেয়ে ছিলেন রাসুলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একজন সম্মানিত স্ত্রী। এবং উম্মাহাতুল মু'মিনীন এই নারীই ছিলেন নারীদের মাঝে ইসলামে সর্বাধিক হাদিসে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বর্ণনাকারী। ইসলাম গ্রহণ থেকে মৃত্যু অবধি তিনি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাহচর্য ছাড়েন'নি। উনার প্রতি ইঙ্গিত করে পবিত্র কুরআনে কারীমে মহান আল্লাহ তায়ালা বলেন,

ثَانِيَ اثْنَيْنِ إِذْ هُمَا فِي الْغَارِ إِذْ يَقُولُ لِصَاحِبِهِ لَا تَحْزَنْ إِنَّ اللَّـهَ مَعَنَا
“তিনি (রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ছিলেন দু’জনের মধ্যে একজন ,যখন তারা গুহার মধ্যে ছিলেন। তখন তিনি নিজের সাথীকে (আবু বকরকে) বললেন-বিষণ্ণ হবেন না, নিশ্চয়ই আল্লাহ আমাদের সাথেই আছেন।”
(সূরা তাওবাহ ৯:৪০)

📘 হজরত আবু সাইদ খুদরি রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত হয়েছে যে, একদিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, খুৎবার মধ্যে বললেন, আল্লাহ তায়ালা তার এক নেককার বান্দাকে দুনিয়া বা আখিরাত উভয়ের যে কোন একটি গ্রহণের অধিকার দিয়েছেন। আর সেই বান্দা আখিরাতকে পছন্দ করেছেন। এটা শুনে আবু বকর রাদ্বিয়াল্লাহু আনহু কাঁদতে লাগলেন আর বললেন, আমার পিতামাতা তাঁর (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) প্রতি কুরবান হোক। আমরা তার কান্নায় আশ্চর্য হয়ে গেলাম। কারন নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দৃশ্যত এক ব্যক্তির কথা বলেছেন। আর সেই এক ব্যক্তি যে স্বয়ং নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, তা আমরা কেউ বুঝতে পারিনি, কিন্তু আবু বকরের (রাদ্বিয়াল্লাহু আনহু) জ্ঞান ভাণ্ডারে তা ধরা পড়েছে। এ কারনে তিনি সবচেয়ে বড় আলেম ও জ্ঞানী। (মুত্তাফাকুন আলাইহ)

🎇 নিন্মে উনার কিছু বৈশিষ্ট উল্লেখ করছি যেখানে তিনিই সর্বাগ্রে।

১) প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রথম ইসলামের ছায়াতলে আশ্রয় নিয়েছিলেন।
২) মিরাজের ঘটনা বিনা দ্বিধায় বিশ্বাস কারীদের মাঝেও তিনি প্রথম।
৩) খলিফাতুল মুসলেমীনদের মাঝেও তিনি প্রথম।
৪) বিপদে সফর সঙ্গী হিসেবেও তিনি প্রথম।
৫) ইসলামের তরে কষ্টার্জিত অর্থ সম্পদ দানকারীদের মাঝেও তিনি প্রথম।
৬) দাস কিনে মুক্তিদাতাদের মাঝেও প্রথম।
৭) মুহাজির সাহাবীদের মাঝেও প্রথম।
৮) নবী দাবীকৃত ভণ্ডদের দমনকারীও তিনি প্রথম।
৯) প্রিয় রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের একনিষ্ঠ পরামর্শদাতাদেরও তিনি প্রথম।
১০) হুদায়বিয়ার সাক্ষীতেও তিনি অন্যতম।
১১) খিলাফতকালে পরাশক্তি পারস্যে তিনিই প্রথম অভিযান পরিচালনা করেন।
১২) ইসলাম গ্রহণ না করায় বিবিকে তিনিই প্রথম তালাক দিয়েছিলেন।
১৩) ইসলাম গ্রহণে উৎসাহ দানকারীদের মাঝেও প্রথম।
১৪) আমিরুল হজ্ব তথা হজ্বের নেতৃত্বদানকারী তিনিই প্রথম।
১৫) মসজিদে নববীর তথা রাসুলেপাকের দায়িত্ব প্রদান করা প্রথম ইমাম হিসেবেও ছিলেন তিনি।
১৬) রাসুলেপাকের ইহজগৎ ত্যাগের প্রথম ঘোষক ছিলেন তিনি।
১৭) দ্বিতীয় খলিফা হজরত উমর রাদ্বিয়াল্লাহু আনহুর পরামর্শে তিনি প্রথম পবিত্র কুরআনকে গ্রন্থাকারে সংকলন করেন।
১৮) তিনিই প্রথম যোগ্যতানুযায়ী খলিফাতুল মুসলেমীন নিযুক্ত করে গিয়েছিলেন।
১৯) তিনিই প্রথম যিনি 'বাইতুল মাল' নামক সরকারী কোষাগারে নিজের ভাতার অর্থ পরিশোধ করেছিলেন।
২০) তিনিই একমাত্র সাহাবী যিনি ইসলামের শুরু থেকে গুহাতে এবং কবর জগতেও রাসুলেপাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পাশে ছিলেন এবং আছেন।

📖 হজরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে মুসলিম বর্ণনা করেছেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “আজ তোমাদের মধ্যে কে রোজাদার ?” আবু বকর (রাদ্বিয়াল্লাহু আনহু) বললেন, “আমি।” রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, “আজ তোমাদের মধ্যে কে জানাযার সাথে গিয়েছে ?” আবু বকর বললেন, “আমি।” নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞেস করলেন, “আজ তোমাদের মধ্যে কে দুস্থকে অন্ন দিয়েছে?” আবু বকর বললেন, “আমি।” নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জিজ্ঞেস করলেন, “আজ কে রোগীর সেবা করেছো ?” আবু বকর বললেন, “আমি।” রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, “যে ব্যক্তির মধ্যে এতগুলো বিষয় একত্রিত হয়েছে, তিনি অবশ্যই জান্নাতী।”

🎙️মোটকথা যার প্রশংসা শেষ করার নয়। আল্লাহ আমাদের সিদ্দিকে আকবার রাদ্বিয়াল্লাহু আনহুর মত রাসুলের (দরুদপাঠ) প্রেমে সিক্ত হওয়ার তাওফিক দান করুন।
 
Top