'হোসনে মোস্তফা ﷺ- ০৭' | ইসলামী বিশ্বকোষ



গত পর্বে হযরত উম্মে মা'বাদ রাদ্বী. এর বর্ণনা আপনাদের সামনে তুলে ধরেছিলাম। সীরাত এর যত গ্রন্থ আছে সেগুলোতে যেখানেই রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হুলিয়ার বর্ণনা আছে সেখানেই উম্মে মা'বাদ এর এই সুন্দর বর্ণনাটি তুলে ধরেছেন লেখকগণ।

কিছু সময়ের জন্য উম্মে মা'বাদ রাদ্বী. প্রিয় নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সংস্পর্শ পেয়েছিলেন।

আল্লাহু আকবার! এই সামান্য সময়ের সংস্পর্শ আজ উম্মে মা'বাদ কে পুরো পৃথিবীর কোণায় কোণায় স্মরণে উপযুক্ত বানিয়ে দিল। আজ প্রিয় নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সৌন্দর্য বর্ণনা করতে গিয়ে ওলামায়ে কেরাম এই মহীয়সী নারীর প্রশংসা করতে ভুলেন না।

প্রিয় ভাই ও বোন! আমার রাসূলে আরাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাথে যে জুড়ে যায় সে দুনিয়াতে ও আখিরাতে সেলিব্রিটি হয়ে যায়। মানুষের কাছে স্মরণে কাবিল হয়ে যায়। আসুন আমরাও রাসূলে পাকের সাথে জুড়ে যাই। তাঁর সৌন্দর্যের বর্ণনা করতে থাকি যেন মানুষের অন্তরে তাঁর প্রতি ভালোবাসা সৃষ্টি হয়।

তাঁর সুন্নাহ গুলোর অনুসরণ, অনুকরণ করি। তাহলে হতে পারে আমারও মানুষের মুখে স্মরণে কাবিল হয়ে যাব রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিসবতে।

ঘর থেকে বাইরে যখন বের হয় মানুষ সাধারণত সাজসজ্জা করেই বের হয়। যাতে তাকে সুন্দর দেখায়। তবে ঘরে কেউই সাজসজ্জা করে বসে থাকে না। আমার প্রিয় রাসূলে আরাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে যখন ঘরের বাইরে সাহাবায়ে কেরাম দেখতেন তখন তাঁর সৌন্দর্যে কেমন বিভোর হতেন তা তো জেনেছেন। আসুন এবার ঘরের মানুষ থেকে তাঁর সৌন্দর্যের বর্ণনা শুনি।

একদিন উম্মুল মু'মিনিন সায়্যিদাতুনা আয়েশা সিদ্দিকা রাদ্বী. সেহরির সময় বসে কিছু একটা সেলাই করছিলেন। হঠাৎ তাঁর হাত থেকে সুইটি নিচে পরে গেল এবং প্রদীপও নিভে গেল। আর ঠিক তখনই আল্লাহর নূরের অপরুপ সৃষ্টি রাসূলে আরাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘরে প্রবেশ করলেন। তাঁর চেহারা মুবারকের নূরের আলোতে পুরো ঘর আলোকিত হয়ে গেল।

সায়্যিদাতুনা আয়েশা সিদ্দিকা রাদ্বী. সুইটিও পেয়ে গেলেন। তখন তিনি আরয করলেন, ইয়া রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম! আপনার চেহারা মোবারক কতই না আলোকিত। রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করলেন, ওই লোকের জন্য ধ্বংস যে কিয়ামতের দিন আমাকে দেখতে পাবে না। আরয করলেন, তারা কারা? যারা আপনাকে কিয়ামতের দিন দেখতে পাবে না?

ইরশাদ করলেন, তারা হচ্ছে কৃপণ। জিজ্ঞেস করলেন, কৃপণ কারা? ইরশাদ করলেন, 'যে আমার নাম শুনল অথচ আমার ওপর দূরুদ শরীফ পাঠ করল না।' [১]

প্রিয় ভাই ও বোন! এই বর্ণনা থেকে দুটি মাদানী ফুল পাওয়া যায়। প্রথমত রাসুলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মোবারক চেহারার সৌন্দর্যের কিছু ধারণা পাওয়া যায়। দ্বিতীয়ত এটা বুঝা যায় প্রিয় নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নাম মোবারক শুনে দূরুদ প্রেরণ না করা ধ্বংসের কারণ।

আল্লাহ তায়ালা ওইসব আশেকে রাসূলকে সালামত রাখুন যারা প্রিয় আক্বা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নাম মোবারক শুনে দূরুদ পড়ে, আঙ্গুল চুমু দিয়ে চোখে লাগায়, মাথা নিচু করে ফেলে, বুকে হাত রাখে। এসব মূলত সম্মান ও ভালোবাসার প্রতিফলন।

রেফারেন্সঃ
[১] আল কওলুল বদী, আল বাবুস সালেস ফিত তাহযীর মিন তরকীস সালাত, ৩০২ পৃষ্ঠা।

'হোসনে মোস্তফা ﷺ- ০৭'