অন্ধ ভক্তি! | ইসলামী বিশ্বকোষ

 


অন্ধ ভক্তি। ধর্মীয় বিষয়ে অধিকাংশ মুসলিম এই অন্ধ ভক্তি রোগে আক্রান্ত। আপনিও যদি এদের মধ্যে একজন হয়ে থাকেন, তাহলে মনে রাখবেন এটিই আপনাকে নিয়ে যাবে ধ্বংসের দ্বারপ্রান্তে। 

একজন আলিমকে আমরা কেন ভালবাসি? উত্তর হবে- আল্লাহ ও রাসূলের  জন্য। অর্থাৎ একজন আলেমকে ফলো করার আগে প্যারামিটারে ফেলে দেখতে হবে আসলেই তিনি ফলো করার যোগ্য কি না! আর এই প্যারামিটার হলো আল্লাহ ও তাঁর হাবীবে সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। 

যখন কোনো আলেমের দ্বারা আল্লাহ তায়ালা বা তাঁর হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি কোনো বেয়াদবি পরিলক্ষিত হয় অথবা যদি কোনো ফাসেকি, ফাজেরি গুণাহ সংঘটিত হয়, তখন তাকে পরিত্যাগ করা আমাদের জন্য আবশ্যক। যতক্ষণ না সে তওবা করে ফিরে আসে।

যদিও সে আমার খুব প্রিয় একজন ব্যক্তি ছিল। তবে মনে রাখতে সে আমার প্রিয় হয়েছিল আল্লাহ ও তাঁর রাসূলের জন্য। আলেম এর বেশ-ভূষা ধরে কেউ যদি সাধারণ মুসলমান এর ধর্মীয় আবেগ নিয়ে খেলা করে নিজের স্বার্থ হাসিলের জন্য, তাহলে তাকে চিহ্নিত করার মতো চোখ আমাদের থাকতে হবে।

নয়তো সে নিজের সাথে সাথে আমাদেরকেও নিয়ে যাবে জাহান্নামের দ্বারপ্রান্তে। 

তবে সেই সাথে এটাও মনে রাখবেন, একজন হক্কানি আলেমের সম্মান অনেক বেশি। যাদের জন্য জীব-জন্তুরা পর্যন্ত দোয়া করে। এমনকি মানুষ জান্নাতে পর্যন্ত তাদের মুখাপেক্ষী থাকবে। আল্লাহু আকবার 

সেই হক্কানি ওলামাদের সাথে বেয়াদবি আপনার ধ্বংসের জন্য যথেষ্ট। তাই কথা বলার আগে সাবধান। ইসলাম টা হাসি-ঠাট্টার, নিজের মনগড়া ধর্ম নয় যে, যে যাই বলবে তাই হবে। প্যারামিটার তৈরী করুন। সেখানে যাচাই করে নিন যাকে ফলো করছেন আদৌও সে জান্নাতের পথ দেখাচ্ছে নাকি জাহান্নামের?