وعن أبي الدرداء قال : قال رسول الله صلى الله عليه وسلم : أكثروا الصلاة علي يوم الجمعة ، فإنه مشهود تشهده الملائكة ، وإن أحدا لم يصل علي إلا عرضت علي صلاته حتى يفرغ منها " ، قال : قلت : وبعد الموت ؟ قال : " إن الله حرم على الأرض أن تأكل أجساد الأنبياء ، فنبي الله حي يرزق " . رواه ابن ماجه .

رواه ابن ماجه بإسناد صحيح . وقال المنذري : رواه ابن ماجه باسناد جيد . وقال المناوي قال الدميرى : رجاله ثقات. وقال العجلونى: حسن


হযরত আবু দারদা রাদ্বিয়াল্লাহু আনহু বর্ণনা করেন যে, হুযূর নবী আকরাম সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম বলেন, জুমুআ'র দিন আমার উপর অধিকহারে দরূদ প্রেরণ কর। ইহা ইয়াউমে মশহুদ (অর্থাৎ আমার দরবারে ফেরেশতাদের বিশেষ হাজিরার দিন)। এদিন ফেরেশতাগণ (বিশেষ নিয়মে অধিকহারে আমার দরবারে) হাজির হন। যখন কোন ব্যক্তি আমার উপর দরূদ প্রেরণ করে তখন সে উহা থেকে ফ্রি হওয়া পর্যন্ত তার দরূদ আমার সামনে পেশ করে দেয়া হয়। হযরত আবু দারদা রাদ্বিয়াল্লাহু আনহু বর্ণনা করেন যে, আমি আরজ করলাম (এয়া রাসূলাল্লাহ!) আর আপনার ওফাতের পর কিরূপ হবে? তিনি সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম বলেন, হ্যাঁ (আমার উপরিদৃষ্টের) ওফাতের পরও (আমার সামনে এরূপে পেশ করা হবে কেননা) আল্লাহ্ তা'আলা ভূমির জন্য আম্বিয়ায়ে কেরাম আলায়হিমুস সালাম এর দেহকে খেয়ে ফেলা হারাম করে দিয়েছেন। অতএব আল্লাহ্ তা'আলার নবী জীবিত হন এবং তাঁকে রিযিকও দেয়া হয়।

এ হাদিসকে ইমাম ইবনু মাজাহ্ সহীহ সনদ সহকারে বর্ণনা করেছেন। ইমাম মুনযেরী বলেন, ইহাকে ইমাম ইবনু মাজাহ উত্তম-মজবুত সনদ সহকারে বর্ণনা করেছেন। ইমাম মুনাবী বর্ণনা করেন যে, ইমাম দমীরী বলেন, ইহার রাভীগণ নির্ভরযােগ্য। ইমাম আজলুনীও ইহাকে হাদীসে হাসান বলেছেন।”

________________________
ক. ইবনে মাজাহ : কিতাবুল জানাযা, ১/৫২৪, হাদিস : ১৬৩৭; :
খ. মুনজারী : আত্ তারগীব ওয়াত তারহীব, ২/২২৮, হাদিস : ২৫৮২;
গ. ইবনে কাসীর : তফসীরু কুরআনিল আযীম, ৩/৫১৫, ৪/৪৯৩;
ঘ. মুনাবী : ফয়যুল কদীর, ২/৮৭;
ঙ. আযুলুনী : কাশফুল খিফা, ১/১৯০, হাদিস : ৫০১;


عن أبي هريرة، أن رسول الله صلى الله عليه وسلم قال: «ما من أحد يسلم على الا رد الله علي روحى حتى ارد عليه السلام -

رواه ابو داؤد والحمد والطبراني والبيهقي . وقال العسقلاني : رواه أبو داود ورواته ثقات، وقال الهيثمى : وفيه عبد الله بن يزيد الاسكندرانى ولم اعرفه ومهدى بن جعفر ثقه وبقية رجاله ثقات.


হযরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে যে, হুজুর নবী আকরাম সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম বলেন, (আমার উম্মতের মধ্য থেকে) কোন ব্যাক্তি এমন নয় যিনি আমার উপর সালাম প্রেরণ করে কিন্তু আল্লাহ আমার উপর আমার রূহ ফিরিয়ে দেন না, যে পর্যন্ত আমি (প্রত্যেক সালাম প্রেরণকারীর) সালামের উত্তর দান করি।

এ হাদিসকে ইমাম আবু দাউদ, আহমদ, তাবরানী এবং বায়হাক্বী বর্ণনা করেছেন। ইমাম আসক্বালানীও বলেন, ইহাকে ইমাম আবু দাউদ বর্ণনা করেছেন এবং ইহার বর্ণনাকারী নির্ভরযােগ্য। ইমাম হায়ছমীও বলেন, ইহার সনদে আবদুল্লাহ ইবনু ইয়াজিদ আল-ইস্কান্দারানী বর্ণনাকারীকে আমি চিনি না, যখন মাহদী ইবনু জাফর এবং অপরাপর সমস্ত বর্ণনাকারী নির্ভরযােগ্য।”

____________________________
ক. আবু দাউদ : আস্ সুনান, কিতাবুল মানাসিক, ২/২১৮, হাদিস : ২০৪১;
খ. আহমদ ইবনে হাম্বল : আল মুসনাদ, ২/৫২৭, হাদিস : ১০৮৬৭;
গ. তাবরানী : আল মু'জামুল আওসাত, ৩/২৬২, হাদিস : ৩০৯২, ৯৩২৯;
ঘ. বয়েহাকী : আস্ সুনানুল কুবরা, ৫/২৪৫, হাদিস : ১০০৫০; শুআবুল ঈমান, য২/২১৭, হাদিস: ৫১৮১-৪১৬১;
ঙ. ইবনে রাহবীয়া : আল মুসনাদ, ১/৪৫৩, হাদিস : ৫২৬;
চ. হায়ছুমী : মাজমাউয যাওয়ায়েদ, ১০/১৬২;


عن أنس بن مالك، أن رسول الله صلى الله عليه وسلم قال: " أتيت - وفي رواية هداب: مررت - على موسى ليلة أسري بي عند الكثيب الآحمر، وهو قائم يصلي في قبره -

رواه مسلم والنساءى،

হযরত আনাস ইবনু মালিক রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে যে, হুযূর নবী আকরাম সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম বললেন, আমি মেরাজের রাতে হযরত মূসা আলায়হিস্ সালাম এর নিকট আসলাম (হাদ্দার এর এক বর্ণনা মতে) লাল টিলার পাশ দিয়ে আমার গমন হলাে (তখন আমি দেখলাম যে,) হযরত মূসা আলায়হিস্ সালাম নিজ কবরে দণ্ডয়মান অবস্থায় নামাযরত ছিলেন।

এ হাদিসকে ইমাম মুসলিম, নাসাঈ, আহমদ এবং ইবনু আবি শায়বাহ্ বর্ণনা করেছেন।

_________________________
ক. মুসলিম : আস সহীহ, কিতাবুল ফাযায়েল, ৪/১৮৪৫, হাদিস :২৩৭৫;
খ. নাসায়ী :  আস্ সুনান, কিতাবু কিয়ামিল লাইয়লি ওয়া তাত্বাওউয়িন নাহারি, ৩/২১৫, হাদিস : ১৬১-১৬৩২; আস্ সুনানুল কুবরা, ১/৪১৯, হাদিস : ১৩২৮;



عن أنس بن مالك، قال شول الله صلى الله عليه وسلم: «الأنبياء أحياء في قبورهم يصلون -

 رواه أبو يعلي ورجاله ثقات وابن عدي والبيهقي والديلمي . وقال ابن  عدى : وارجوا انه لا بأس به . وقال الهيثمي : رجال ابي يعلي ثقات . وقال الشوكاني : فقد صححه البيهقي والف في ذالك جزاء . وقال الزرقاني : وجمع البيهقي كتابا لطيفا في حياة الأنبياء وروي فيه بإسناد صحيح عن أنس رضي الله تعالي عنه مرفوعا ،


হযরত আনাস ইবনু মালিক রাদ্বিয়াল্লাহু আনহু বর্ণনা করেন যে, হুযূর নবী আকরাম সাল্লাল্লাহু তা'আলা আলায়হি ওয়াসাল্লাম বলেন, আম্বিয়ায়ে কেরাম আলায়হিমুস্ সালাম নিজ নিজ কবরে জীবিত আছেন এবং নামাযও পড়েন।

এ হাদিসকে ইমাম আবু ইয়ালা, ইবনু ‘আদী, বায়হাক্বী এবং দায়লামী নির্ভরযােগ্য বর্ণনাকারীগণ থেকে বয়ান করেন এবং ইমাম ইবনু ‘আদী বলেন, এ হাদিসের সনদে কোন ত্রুটি নেই। ইমাম হায়ছমীও বলেন, ইমাম আবু ইয়ালার বর্ণনাকারীগণ নির্ভরযােগ্য এবং আল্লামা শওকানী বলেন, ইহাকে ইমাম বায়হাক্বী সহহী নির্ধারণ করেছেন এবং আম্বিয়ায়ে কেরাম আলায়হিমুস সালামের জীবনের উপর তিনি একটি জুম্ (সহীহ হাদিসসমূহের সংক্ষিপ্ত কিতাব) সংকলন করেছেন। এরূপে ইমাম জুরানীও বলেন যে, ইমাম বায়হাক্বী আম্বিয়া আলায়হিমুস্ সালাম-এর জীবনের উপর একটি নিতান্ত সূক্ষ কিতাব সংকলন করেছেন। যার মধ্যে হযরত আনাস্ রাদ্বিয়াল্লাহু আনহু এর মরফু বর্ণনাসমূহ সহীহ সনদ সহকারে বয়ান করেছেন।

_________________________
ক. আবু ইয়ালা : আল মুসনাদ, ৬/১৪৭, হাদিস : ৩৪২৫;
খ. ইবনে আদী : আল কামেল, ২/৩২৭, হাদিস : ৪৬০;
গ. দায়লামী : মুসনাদুল ফিরদাউস, ১/১১৯, হাদিস : ৪০৩;
ঘ. আসকালানী : ফতহুল বারী, ৬/৪৮৭; লিসানুল মিযান, ২/১৭৫, ২৪৬, হাদিস : ৭৮৭, ১০৩৩;
ঙ. হায়ছামী : মাজমাউয যাওয়ায়েদ, ৮/২১১;
চ. সুয়ূতী : শরহু আলা সুনানিন নাসায়ী, ৪/১১০;
ছ. আযীমাবাদী : আওনুল মা'বুদ, ৬/১৯; তিনি বলেন, এ বিষয়ে আমি 'আল ইনতিবাহিল আযকিয়া বি হায়াতি আম্বিয়া' নামে পুস্তক রচনা করেছি। 
জ. মানাভী : ফয়যুল কাদীর
ঝ. শাওকানী : নায়লুল আওতার, ৫/১৭৮; 
ঞ. যুরকানী : শরহু আল মুয়াত্তয়ি লিল ইমামিল মালেক, ৪/৩৫৭;


 
Top