কিতাবুন নাসায়িহের মধ্যে বর্ণিত আছে: প্রসিদ্ধ সাহাবী হযরত সায়্যিদুনা আবু দারদা (رضي الله عنه) এর দাসী একদিন তাঁকে জিজ্ঞাসা করল: হুযুর! আপনি সত্যি করে বলুন, আপনি কি মানুষ না জ্বিন?" 
তিনি জবাবে বললেন: আমি মানুষ। দাসী বলতে লাগল: “আপনাকে তাে মানুষ মনে হচ্ছে না। কেননা আমি অনবরত ৪০ দিন পর্যন্ত আপনাকে বিষপান করাচ্ছি। কিন্তু আপনার চুল পর্যন্ত বাঁকা হয়নি। তিনি বললেন: “তুমি কি জানাে না, যে সর্বাবস্থায় আল্লাহ্ তাআলার যিকির করে কোন বস্তু তার ক্ষতি সাধন করতে পারে না। আমি ইসমে আযমের সহিত আল্লাহ তাআলার যিকির করি।" জিজ্ঞাসা করল: সে ইসমে আযম কোনটি? তিনি বললেন: আমি প্রত্যেকবার পানাহারের পূর্বে এ দোয়া পাঠ করে নিই:

"বিসমিল্লাহ্ হিল্লাজি লা ইয়াদুররু মায়া ইসমিহি শাইয়্যুন ফিল আরদ্বি ওয়ালাফিস সামা—য়ি ওয়াহুয়াস সামিউল আ'লীম।"
অনুবাদ: “আল্লাহ্ তাআলার নামে আরম্ভ করছি, যাঁর নামের বরকতে যমীন ও আসমানের কোন জিনিষই ক্ষতি করতে পারে না এবং তিনি সর্ব শ্রোতা ও মহাজ্ঞানী।” 

এরপর তিনি (رضي الله عنه) জিজ্ঞাসা ; করলেন: তুমি আমাকে কেন বিষ পান করাচ্ছাে? সে আরয করল: “আপনার প্রতি আমার বিদ্বেষ ছিল। এ জবাব শুনতেই তিনি ra বললেন: তুমি আজ থেকে আল্লাহ তাআলার সন্তুষ্টির জন্যে মুক্ত। আর তুমি আমার সাথে যা কিছু করেছ তাও ক্ষমা করে দিলাম। (হায়াতুল হাইওয়ানুল কুবরা, ১ম খন্ড, ৩৯১ পৃষ্ঠা, ফয়যানে সুন্নাত ১২৫ পৃ)
 
Top