যে দোয়া পাঠ করলে কোন বিষ আপনার ক্ষতি করতে পারবে না | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

কিতাবুন নাসায়িহের মধ্যে বর্ণিত আছে: প্রসিদ্ধ সাহাবী হযরত সায়্যিদুনা আবু দারদা (رضي الله عنه) এর দাসী একদিন তাঁকে জিজ্ঞাসা করল: হুযুর! আপনি সত্যি করে বলুন, আপনি কি মানুষ না জ্বিন?" 
তিনি জবাবে বললেন: আমি মানুষ। দাসী বলতে লাগল: “আপনাকে তাে মানুষ মনে হচ্ছে না। কেননা আমি অনবরত ৪০ দিন পর্যন্ত আপনাকে বিষপান করাচ্ছি। কিন্তু আপনার চুল পর্যন্ত বাঁকা হয়নি। তিনি বললেন: “তুমি কি জানাে না, যে সর্বাবস্থায় আল্লাহ্ তাআলার যিকির করে কোন বস্তু তার ক্ষতি সাধন করতে পারে না। আমি ইসমে আযমের সহিত আল্লাহ তাআলার যিকির করি।" জিজ্ঞাসা করল: সে ইসমে আযম কোনটি? তিনি বললেন: আমি প্রত্যেকবার পানাহারের পূর্বে এ দোয়া পাঠ করে নিই:

"বিসমিল্লাহ্ হিল্লাজি লা ইয়াদুররু মায়া ইসমিহি শাইয়্যুন ফিল আরদ্বি ওয়ালাফিস সামা—য়ি ওয়াহুয়াস সামিউল আ'লীম।"
অনুবাদ: “আল্লাহ্ তাআলার নামে আরম্ভ করছি, যাঁর নামের বরকতে যমীন ও আসমানের কোন জিনিষই ক্ষতি করতে পারে না এবং তিনি সর্ব শ্রোতা ও মহাজ্ঞানী।” 

এরপর তিনি (رضي الله عنه) জিজ্ঞাসা ; করলেন: তুমি আমাকে কেন বিষ পান করাচ্ছাে? সে আরয করল: “আপনার প্রতি আমার বিদ্বেষ ছিল। এ জবাব শুনতেই তিনি ra বললেন: তুমি আজ থেকে আল্লাহ তাআলার সন্তুষ্টির জন্যে মুক্ত। আর তুমি আমার সাথে যা কিছু করেছ তাও ক্ষমা করে দিলাম। (হায়াতুল হাইওয়ানুল কুবরা, ১ম খন্ড, ৩৯১ পৃষ্ঠা, ফয়যানে সুন্নাত ১২৫ পৃ)