ধর্ম কেনো আমাদের প্রয়োজন? | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

 ধর্ম কেনো আমাদের প্রয়োজন? 
মুহাম্মদ সিরাজুম মুনির তানভীর 


ধর্ম কি? হয়ত ভিন্ন ভিন্ন ধরনের উত্তর হতে পারে। লাতিন ভাষায় "ধর্ম" শব্দের অর্থ "সংযোগ", যার অর্থ উচ্চ শক্তিগুলির সাথে সংযোগ। উচ্চ ধর্মের এক বা অন্য সংজ্ঞা থাকা সত্ত্বেও সমস্ত ধর্মেরই ধর্মীয় বিশ্বজগতের মূল মতবাদগুলিতে সম্পূর্ণ বিশ্বাসের প্রয়োজন। 

কিন্তু প্রকৃত উত্তর হল ধর্ম শব্দের অর্থ ধারন করা। তাহলে আমরা ধর্মকে ধারক বলতে পারি। মানব সভ্যতার সূচনালগ্ন থেকে মানুষের সাথে সাথে চলে আসছে মানুষের ধর্মীও মূল্যবোধ আর চেতনা। লক্ষ করলে দেখা যাবে পৃথিবীর সকল ধর্মের মূল বা সারকথা এক নিরাকার শক্তিতে নিহিত। যাকে দেখা যায় না, কিন্তু তার শক্তির প্রকাশ সর্ব পৃথিবীময়।



যেকোন ধর্ম দু'টি প্রধান কার্য সম্পাদন করে- ব্যবহারিক এবং তাত্ত্বিক। 


ধর্মের তাত্ত্বিক অংশ মানুষকে পৃথিবীর উৎস এবং এর অস্তিত্বের নীতিগুলি ব্যাখ্যা করে। তিনি মানুষকে বিশ্ব এবং তার কাঠামো সম্পর্কে ধারণা দেয়, এর মধ্যে বিদ্যমান শক্তিগুলি এবং পৃথিবীর সমস্ত কিছুর কারণ ব্যাখ্যা করে। এমনকি আধুনিক বিজ্ঞানও বিশ্বের একটি সর্বজনগ্রাহী ও সর্ব ব্যাখ্যাকারী তত্ত্ব সরবরাহ করতে পারে না - এবং প্রাথমিক ঐতিহাসিক সময়কালে ধর্মীয় বিশ্বজগতগুলি বিশ্বের ভীতু মানুষের পক্ষে একমাত্র ব্যাখ্যা ছিল। 

বিভিন্ন গীর্জা এবং ধর্মগুলি তাদের প্যারিশিয়নারদের একটি সহজ আকারে বিশ্ব এবং তার মধ্যে তাদের অবস্থান সম্পর্কে স্পষ্ট বোঝা দিয়েছে এবং অব্যাহত রেখেছে।ধর্মের তাত্ত্বিক কার্যাবলী থেকে ব্যবহারিকটি অনুসরণ করা হয়, যা ব্যক্তির আধ্যাত্মিক এবং মানসিক ভারসাম্যের জন্য প্রয়োজনীয় - বিশ্বাসীরা উপরোক্ত প্রতিষ্ঠিত একটি নির্দিষ্ট নিয়ম এবং আইন অনুসারে জীবনযাপন করে। 


এমন একটি অবস্থানে থাকায়, এই জাতীয় ব্যক্তিকে স্বাধীনভাবে জটিল নৈতিক সমস্যাগুলি সমাধান করার দরকার নেই যা জীবনে ক্রমাগত উত্থাপিত হয় - সর্বোপরি, একটি প্রস্তুত সমাধান যা কোনও "কিন্তু" ইতিমধ্যে ধর্ম থেকেই বিদ্যমান না ধর্ম প্রথম থেকেই ইতিবাচক মনস্তাত্ত্বিক আবেগের পুরো অনুভূতি নিয়ে আসে ধর্মটি তার অনুগামীদের আনে: তারা অনুভব করে ভবিষ্যতে সুরক্ষিত এবং আত্মবিশ্বাসী - মৃত্যুর পরেও ভবিষ্যতে; তাদের জীবন একটি অর্থবহ ঘটনা, যেখানে সমস্ত ঘটনার নির্দিষ্ট অর্থ এবং ব্যাখ্যা থাকে; বিশ্বাসীরা ক্রমাগত একটি উচ্চতর শক্তির সাথে যোগাযোগ করতে পারে - God বা ঈশ্বর, এর বাস্তবতায় একেবারে বিশ্বাসী; এ জাতীয় লোকেরা ধর্মের নির্দিষ্ট স্পষ্ট বিধি সাপেক্ষে যে কোনও পরিস্থিতিতে একেবারে সঠিক, আধ্যাত্মিক এবং অবর্ণনীয় বোধ করতে পারে; ধর্মীয় বিশ্বজগতের উপস্থিতি বিশ্বাসীদের জীবনে নির্দিষ্ট এবং স্পষ্ট লক্ষ্য দেয়; গভীর ধর্মীয় লোকদের কাছে সর্বদা কারও কাছে ফিরে আসা, সহায়তা বা পরামর্শ চাইতে হবে - এবং তারা বিশ্বাস করে যে উচ্চতর শক্তিগুলি এটি শুনবে - অর্থাৎ, সত্যিকার অর্থে বিশ্বাসী কখনই একা থাকতে পারে না।


বাকি লিখা পড়তে ইচ্ছে করছে তাহলে নিম্নোক্ত গুগল ডকস এবং পিডিএফ থেকে পড়ুন-

⬇️

https://drive.google.com/file/d/1sKoSdNOH9O68-8nwrvPPUh-NYYYRMWvG/view?usp=drivesdkdrivesdk

⬇️

https://docs.google.com/document/d/1mGx_cPZjIot4DhWxg45LA_00_1OSgFQecDmLyj3Dfbk/edit?usp=drivesdk