তৃতীয় বিষয়:
মা আমিনা (রা.) সম্বন্ধে বর্ণিত হাদিসসমূহ
আবু  নাঈম- دلائل النبوة গ্রন্থে জয়িফ সনদে ইমাম যুহরির সূত্রে বর্ণনা করেছেন।  তিনি উম্মে সামায়া বিনতে আবি রাহম থেকে তিনি তাঁর মায়ের কাছ থেকে বর্ণনা করেছেন। তিনি বলেন রাসূলুল্লাহ  সাল্লাল্লাহু আলাইহি  ওয়াসাল্লাম এর মা আমেনা রাদিয়াল্লাহু আনহা এর মৃত্যুকালীন  অসুখের সময় আমি তাকে দেখতে পেলাম। তখন পাঁচ বৎসর বয়সী ছেলে  মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর শিয়রের পাশে ছিলেন। আমিনা রাদিয়াল্লাহু আনহা তখন ছেলের চেহারার দিকে দৃষ্টিপাত করে বললেন- 

بارك فيك الله من غلام – يا ابن الذى من حومة الحمام 
نجابعون الملك المنعام – فودى غداة الضرب بالسهام 
بمائة من ابل سوام - ان صح ما ابصرت فى المنام 
فانت مبعوث الى الانام – من عند ذى الجلال والاكرام 
تبعث فى الحل وفى الحرام – تبعث بالتحقيق والاسلام 
دين ابيك البر ابراهام – فا الله انهاك عن الاصنام 
ان لا تواليها مع الاقوام 

অর্থ: হে আমার প্রাণপ্রিয় সন্তান আল্লাহ তোমার প্রতি রহম করুক। মহান আল্লাহর অনুগ্রহে তোমাকে নাজাত দেয়া হয়েছে। হে আমার কলিজার টুকরা,  লটারীর মাধ্যমে একশত  উটের বিনিময়ে। আমি যে স্বপ্ন দেখেছি তা  যদি সত্য হয়, তাহলে তুমিই হচ্ছ মহা পরাক্রমশালীর পক্ষ থেকে মানবজাতীর প্রতি প্রেরিত। তুমি ‘হিল্ল’ ও হারাম তথা সমগ্র বিশ্বের জন্য সত্য ধর্ম ইসলাম সহকারে প্রেরিত হয়েছ। যা ছিল তোমার পিতা ইব্রাহিম আলাইহিস সালাম এর ধর্ম। আল্লাহ তোমাকে মূর্তিপূজা থেকে বারণ করেছেন। যাতে তুমি তোমার সম্প্রদায়সহ মূর্তিদেরকে প্রভূ না বানাও। 

অতঃপর আমিনা রাদিয়াল্লাহু আনহা বলেন- প্রতিটি প্রাণী মরণশীল, প্রত্যেক নতুন জিনিস পুরাতনশীল, প্রত্যেক বড় জিনিস ধ্বংসশীল এবং আমি মরণশীল। কিন্তু আমার যিকর অবশিষ্ট  থাকবে। আমি কল্যাণ রেখে  যাচ্ছি। আমি  পবিত্র সন্তান জন্ম দিয়েছি। অতঃপর তিনি ইন্তেকাল করেন। 

বর্ণনাকারী বলেন- আমরা আমিনা রাদিয়াল্লাহু আনহা এর মৃত্যুতে জ্বিনদের আহাজারী শুনেছি। সেখান থেকে নিয়ে উল্লেখ করছি 

نبكى الفتاة البرة الامينة - ذات الجمال العفة الرزينة 
زوجة عبد الله والقرينه - ام نبى الله ذى السكينة 
وصاحب المنبر بالمدينة - صارت لدى حفرتها رهينه 

অর্থ: আমরা পূণ্যময় রমনী আমিনার জন্য কাঁদছি। 
যিনি হচ্ছেন পুতঃপবিত্র সৌন্দর্যের অধিকারী। 
তিনি হচ্ছেন আব্দুল্লাহর পত্নী ও তার নিকটবর্তী। 
তিনি হচ্ছেন আল্লাহর নবীর মাতা ও আশ্রয়স্থল। 
যে নবী হচ্ছেন মদিনার মিম্বরের অধিপতি। 
তাঁর নিকট সকল কিছু হয়েছে নিরাপদ। 

অতএব তুমি দেখ আমিনা রাদিয়াল্লাহু আনহা এর উক্ত বক্তব্যটিতে মূর্তিপূজা সম্পর্কে স্পষ্ট নিষেধাজ্ঞা রয়েছে। তিনি দ্বীনি ইব্রাহিম সম্বন্ধে পূর্ণ অবগত ছিলেন। তাছাড়া তাঁর সন্তানটি যে আল্লাহর প থেকে ইসলাম সহকারে প্রেরিত তাও তিনি জ্ঞাত ছিলেন। এ শব্দগুলীতে শিরক সম্বন্ধে সুস্পষ্ট অস্বীকৃতি রয়েছে।

 
Top