ইমাম মাহদী (আ.) এর আগমন কখন হবে? হাদিসের আলোকে ইমাম মাহদী (আ.) | ইসলামী বিশ্বকোষ ও আল-হাদিস

#প্রতিশ্রুত ইমাম মাহদী
#হাদীসের আলোকে ইমাম মাহদী


(১)হযরত আবূ হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন,রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম এরশাদ করেছেন,সেদিন তোমাদের অবস্থা কেমন হবে যেদিন মারইয়াম তনয় হযরত ঈসা আলাইহিস সালাম আসমান থেকে অবতরণ করবেন এবং তোমাদের ইমাম তোমাদের মধ্য হতে আবির্ভূত হবেন?
[সহীহ বুখারী:হাদীস নং-৩২৬৫,সহীহ মুসলিম :-হাদীস নং ১৫৫,সহীহ ইবনে হিব্বান : হাদীস নং ৬৮০২,ফাতহুল বারী : ৪৯৩/৬]

(২)হযরত আবদুল্লাহ ইবনে মাস'ঊদ রদ্বিয়াল্লাহ আনহু হতে বর্ণিত,নবী করীম সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম এরশাদ করেন-ক্বিয়ামত তখন পর্যন্ত সংঘটিত হবেনা,যতক্ষণ না আমার আহলে বায়তের এক মহান ব্যক্তিত্ব আরবের বাদশাহ হবেন,  তাঁর নাম হবে আমার নাম মোতাবেক।
[তিরমিযী শরীফ: হাদীস নং ২২৩, সুনানি আবূ দাঊদ: হাদীস নং ৪২৮২, মূসনাদে আহমাদ :হাদীস নং ৪২৭৯, মু'জামুল কাবীর: হাদীস নং ২২৩, মুসতাদরেক :হাদীস নং ৮৩৬৪]

(৩)হযরত আবদুল্লাহ ইবনে মাস'ঊদ রদ্বিয়াল্লাহ তা'আলা আনহু হতে বর্ণিত,রাসূলে পাক সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম  ইরশাদ করেন-আমার আহলে বায়ত হতে এক ব্যাক্তি খলিফা হবেন,যার নাম আমার মত হবে।হযরত আবূ হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু হতে বর্ণিত এক রেওয়ায়াতে আছে যে,ক্বিয়ামত হতে যদি শুধুমাত্র একটি দিনও অবশিষ্ট থাকে তবে আল্লাহ তা'আলা ওই দিনকে এতবেশি বরকতময় করে দেবেন যে,ওই একদিনেই ইমাম মাহদী আলায়হিস সালাম খলিফা হয়ে যাবেন।
-[তিরমিযী শরীফ:হাদীস নং ২২৩১,সূনানে আবূ দাঊদ:হাদীস নং ৪২৮২, মুসনাদে আহমাদ :হাদীস নং ৩৫৭১,মু'জামুল কাবীর:হাদীস নং ১০২১৫]

(৪)হযরত আবূ সা'ঈদ খুদরী রদ্বিয়াল্লাহ আনহু হতে বর্ণিত,তিনি বলেন,নবী করীম সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম এরশাদ করেছেন-মাহদী আমার বংশ হতে।তার চেহারা খুব নূরানী আলোকময়, তার নাক হবে সুতীক্ষ্ণ। সে পৃথিবীতে ন্যায় ও ইনসাফ প্রতিষ্ঠা করবে। যেমিন তার পূর্বে পৃথিবী অন্যায় ও বিশৃঙ্খলায় পূর্ণ ছিল।
[আবূ দাঊদ:৪২৮,মুসতাদরেক হাকেম:৮৪৩৮]

#প্রসঙ্গ কথা:*এইরকম প্রায় আরো অনেক সহীহ হাদীস আছে ইমাম মাহদী আলায়হিমুস সালাম এর ব্যাপারে,সময় সংক্ষেপনের কারণে তুলে আনতে সক্ষম হওয়া উঠে নাই এজন্য আমি দুঃখ প্রকাশ করছি।এখনো রসূলের হাদীস অনুসারে বিভিন্ন আলামত দেখা যাচ্ছে ইমাম মাহদীর ব্যাপারে।তাই অনেকে হয়ত বলেই ফেলছে যে,"ইমাম মাহদী মনে হয় এই বছরে কিংবা ২০২৬ সালে চলে আসবে"।কিন্তু এই ব্যাপারে ইমামে আহলে সুন্নাত আ'লা হযরত আহমদ রেযা রহমাতুল্লাহী তা'আলা আলায়হি কি বলেন সেটা আমাদের দেখতে হবে।

জৈনক ব্যাক্তি #ইমামের(আ'লা হযরত) কাছে জানতে চাইলেন-ক্বিয়ামত কখন হবে এবং ইমাম মাহদীর আবির্ভাব কখন হবে?কোর-আন-হাদীসের উদ্ধৃতিসহ নাতিদীর্ঘ বক্তব্য দেওয়ার পর পরিশেষে আ'লা হযরত জবাব দিলেন-আমার মনে হয় হিজরী ১৮৩৭ সনের পর কোন ইসলামী রাষ্ট্র অবশিষ্ট থাকবে না এবং ১৯০০ হিজরী সনে ইমাম মাহদীর আত্মপ্রকাশ ঘটতে পারে।তিনি আরো বলেন,আমি ধারণাটুকু অর্জন করেছি সাইয়্যেদুল মুকাশিফীন শায়খে আকবার ইমাম মুহিউদ্দীন ইবনে আরাবী রদ্বিয়াল্লাহ আনহুর দর্শন হতে।
হয়ত আপনারা অনেকেই জানেন যে,#ইমাম ওনার নিজ জীবদ্দশায় পবিত্র ক্বোর-আন এর দুইটি আয়াত হতে ওনার জন্ম ও ওফাত(মৃত্যু] শরীফের সাল নির্ণয় করেন,যা ওনার নির্ণয়কৃত সংখ্যার সাথে ৯৯% মিলে গিয়েছিল।
আল্লাহই সর্বাধিক জ্ঞাত।