মহামারী বিষয়ে আলা হযরত (রহ.) এর সচেতনতামূলক ফতোয়া

ইমাম আহমদ রেজা খান ফাজিলে বেরেলভি রাহঃ আসলেই এক মহাবিস্ময়ঃ ঘরে থাকুন মহামারীর সময়ে
-----------------------------------------
সৈয়দ গোলাম কিবরিয়া আজহারি








ইমামে ইশক ওয়া মুহাব্বাত মুজাদ্দিদে দ্বীন ওয়া মিল্লাত ইমাম আহমদ রেজা খান ফাজিলে বেরেলভি রাহঃ আসলেই এক মহাবিস্ময়। আমরা অনেকেই হয়ত জানি, অনেকেই হয়ত জানি না, কিন্তু আলা হজরত রাহঃ এঁর এই মহামারী নিয়েও একটা রিসালাহ আছে যা জামে মানে (comprehensive), নাম "তাইসিরুল মাউন লিসসাকানি ফিত তাউন"। ইলমের এমন কোন বিষয় নেই যা নিয়ে জ্ঞানের এই মহান সাধক কিতাব রচনা করেন নাই। সুবহানাল্লাহ। এই কিতাবখানা বর্তমান প্রেক্ষাপটে খুবই রিলেভেন্ট। 

সেই কিতাবের ১৫ ও ১৬ তম পৃষ্ঠা একটু পড়ে দেখার অনুরোধ করব (স্ক্রিনশট দেখুন)। তিনি সুস্পষ্টভাবে বলেছেন, ইমাম আহমদ ইবনে হাম্বল রাহঃ এঁর মুসনাদের ২৪৯৪৩ নং হাদিসখানা ইমাম বুখারি ও মুসলিমের শর্তানুযায়ী সহিহ। 

হাদিসখানা নিম্নরুপঃ
24943 حدثنا عبد الصمد، حدثنا داود يعني ابن أبي الفرات، قال حدثنا عبد الله بن بريدة، عن يحيى بن يعمر، عن عائشة، أنها قالت سألت رسول الله ﷺ عن الطاعون فأخبرني رسول الله ﷺ أنه كان عذابا يبعثه الله على من يشاء فجعله رحمة للمؤمنين فليس من رجل يقع الطاعون فيمكث في بيته صابرا محتسبا يعلم أنه لا يصيبه إلا ما كتب الله له إلا كان له مثل أجر الشهيد.

হজরত আয়েশা সিদ্দিকা রাঃ বলেন, আমি হুজুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে মহামারী সম্পর্কে জিজ্ঞেস করলাম। তিনি আমাকে বললেন, এটা আল্লাহ তায়ালা (আগের যুগের) যাকে ইচ্ছা আজাব হিসেবে প্রেরণ করতেন। অতঃপর মুমিনদের জন্য রহমত বানিয়ে দিলেন। অতঃপর যখন কোন ব্যক্তি মহামারীতে পড়ে এবং নিজের ঘরে ধৈর্য্য ধারণ করে সওয়াবের আশায় অবস্থান করে, এবং সে জানে আল্লাহ পাক তার জন্য যা লিখে রেখেছেন তা ছাড়া কিছুই তাকে স্পর্শ করবে না। তার জন্য রয়েছে শহিদের সমান সওয়াব।

সুবহানাল্লাহ।  

লক্ষ্য করুন প্লিজ নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কী বলেছেন!

 فيمكث في بيته صابرا محتسبا

"সওয়াবের আশায় নিজের ঘরে ধৈর্য্য ধারণ করে  অবস্থান করে"। যদিও বুখারিতে এসেছে " যে নিজের এলাকায় বা দেশে অবস্থান করে", "ফি বালাদিহি"। আসলে বিষয় একই। যে যার যার অবস্থানে থাকুন, ঘরে থাকুন, বাড়িতে থাকুন। ঘর হতে বের হবেন না। 

#Stay_at_Home 
#ঘরে_থাকুন
Previous Next

نموذج الاتصال