❏ প্রশ্ন-১৩৩ঃ বর্ণনাকারী এবং বৈশিষ্ট্য বা গুণ বিবেচনায় গ্রহণযোগ্য হাদিস কত প্রকার?


✍ উত্তরঃ বর্ণনাকারী বিবেচনায় হাদিস চার প্রকার। যথাঃ মুতাওয়াতির, মাশহুর, আজিজ ও গরীব। বৈশিষ্ট্য বা গুণ বিবেচনায় গ্রহণযোগ্য হাদিস চার প্রকার। যথাঃ সহীহ লি-যাতিহী, সহীহ লি-গায়রিহী, হাসান লি-যাতিহী ও হাসান লি-গায়রিহী। 


❏ প্রশ্ন-১৩৪ঃ সূরা ইনশিরাহ এর আয়াত وَرَفَعْنَا لَكَ ذِكْرَكَ ‘আমি আপনার আলোচনাকে সমুচ্চ করেছি’ এর ব্যবহার  বা প্রয়োগ ব্যাপকার্থে করা। আয়াতটি দ্বারা একথা বলা যে, এর দ্বারা উদ্দেশ্য কেবল হুযূর   নন, বরং যে সব ব্যক্তি জীবনের এই কাঠামোবদ্ধ সময়কালে চেষ্টা-সাধনা ও পরিশ্রমের মাধ্যমে কর্ম করে উঁচু মর্যাদা অর্জন করেছেন, তারাও এই উচ্চতা-সমুচ্চতায় অন্তভুর্ক্ত। এই আয়াতটির এরূপ অর্থ-মর্মার্থ গ্রহণ করা কি সঠিক নয়? যেমন, বর্তমান যুগে কতিপয় নাস্তিক্যবাদী বিশ্বাস পোষণকারী এবং  রাসূলুল্লাহ্ (ﷺ)    এর সাথে সমতুল্য হওয়ার দাবীদার লোকেরা এরূপ মনে করে এবং এই আয়াতটি হতে এরূপ অর্থ-মর্মার্থ গ্রহণ করে, এটা সঠিক কি না?


✍ উত্তরঃ এই আয়াতটি বিশেষতঃ  রাসূলুল্লাহ্ (ﷺ)   -এর সুউচ্চ মর্যাদার ব্যাপারে প্রশংসার স্থলে অবতীর্ণ হয়, সেখানে অন্য কারো জন্য কোনরূপ অর্থের অবকাশ নেই। 

যেহেতু وَرَفَعْنَا لَكَ ذِكْرَكَ এর ك ‘ক্বাফ’ বর্ণটি মধ্যম পুরুষবাচক একবচনের সর্বনাম যা দ্বারা কাউকে সম্বোধন করা হয় এবং এই আয়াতে সম্বোধিত ব্যক্তি হচ্ছেন বিশেষ ও এককভাবে হুযূর (ﷺ)। তাই এই আয়াতটিকে ব্যাপক বা সার্বজনীন অর্থে ব্যবহার করা এবং প্রত্যেক ব্যক্তিকে এতে অন্তভুর্ক্ত করা একধরনের বিকৃতি। সুতরাং তা সঠিক নয়। অত্র আয়াতে সমুচ্চ আলোচনা দ্বারা উদ্দেশ্য হচ্ছে, হুযূর   এর বরকতময় নামটি আযান, কালেমা ও তাশাহ্হুদ ইত্যাদিতে আল্লাহর নামের সাথে উচ্চারণ বা স্মরণ করা উদ্দেশ্য, যা অন্য কেউ লাভ করতে পারেনা।  

178. আহকামুল কোরআন, কুরতুবী, সূরা ইনশিরাহ, খন্ড নং-২, পৃষ্ঠা নং-১০৬। 


এই আয়াতটি সূত্রে ইমাম মুহাম্মদ বিন আহমদ হযরত ইমাম দাহহাক হতে রেওয়ায়ত করেন যে, হযরত আব্দুল্লাহ্ বিন আব্বাস (رضى الله تعالي عنه) হতে বর্ণিত রয়েছেঃ


 قال يقول له لاذكرتُ الاذكرتَ معى فى الاذان والاقامة والتشهد ويوم الجمعة على المنابر. 


‘আল্লাহর নামের সাথে রাসূলুল্লাহ (ﷺ)’র নাম অবশ্যই আযান, ইকামত, তাশাহ্হুদ ও জুমার দিন মিম্বরে উচ্চারণ বা স্মরণ করা হয়।’ 

179. ফাতাওয়া হক্কানীয়া, খন্ড নং-২, পৃষ্ঠা নং- ১৫৮।


 
Top